Virat Kohli: অজি কিংবদন্তি পন্টিংয়ের রেকর্ড ভাঙার সামনে কিং কোহলি

IND vs AUS, ODI: শুক্রবার ১৭ মার্চ থেকে শুরু হচ্ছে ভারত-অস্ট্রেলিয়া ৩ ম্যাচের ওডিআই সিরিজ।

Virat Kohli: অজি কিংবদন্তি পন্টিংয়ের রেকর্ড ভাঙার সামনে কিং কোহলি
Virat Kohli: অজি কিংবদন্তি পন্টিংয়ের রেকর্ড ভাঙার সামনে কিং কোহলিImage Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2023 | 8:00 AM

মুম্বই: রেকর্ড তৈরিই হয় তো ভাঙার জন্য। আর ২২ গজে এই রেকর্ড গড়া-ভাঙার কাজটা দারুণ ভাবে করেন ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। দীর্ঘদিন কোহলির ব্যাটে চলছিল টেস্ট সেঞ্চুরির খরা। অবশেষে সদ্য শেষ হওয়া বর্ডার-গাভাসকর ট্রফির শেষ ম্যাচে, আমেদাবাদে বিরাটের সেই শতরানের খরা কেটেছে। এ বার নয়া রেকর্ড গড়ার সামনে দাঁড়িয়ে কিং কোহলি। ভারত-অস্ট্রেলিয়া (India vs Australia) টেস্ট সিরিজ এখন অতীত। দুই দলই আজ, ১৭ মার্চ থেকে নামছে তিন ম্যাচের ওডিআই সিরিজে। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে হবে সিরিজের প্রথম ম্যাচ। সেই ম্যাচেই নয়া রেকর্ড গড়ার সুযোগ রয়েছে বিরাটের সামনে। আরও ভালো করে বললে, স্টিভ স্মিথদের বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে অজি কিংবদবন্তি রিকি পন্টিংয়ের এক বিশেষ রেকর্ড ভেঙে দিতে পারেন কোহলি। কী সেই রেকর্ড? বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

টেস্ট ক্রিকেটে বহু প্রতীক্ষিত শতরান পাওয়ায় কোহলি বেশ খুশি। তবে এ বার তাঁর নজর নিজের অন্যতম প্রিয় ফর্ম্যাট ওডিআইতে। ঘরের মাঠে ৫০তম টেস্ট ম্যাচ খেলতে নেমে ২৮তম টেস্ট সেঞ্চুরি হাঁকিয়েছিলেন বিরাট। এ বার ওডিআই ক্রিকেটে অস্ট্রেলিয়ার কিংবদন্তি রিকি পন্টিংয়ের এক রেকর্ড ভাঙার মুখে দাঁড়িয়ে রয়েছেন বিরাট। ঘরের মাঠে ওডিআই ক্রিকেটে পন্টিংয়ের নামের পাশে রয়েছে ৫৪০৬ রান। এই রান স্পর্শ করতে হলে কোহলিকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওডিআই ম্যাচে তুলতে হবে ৪৮ রান। স্টিভ স্মিথের দলের বিরুদ্ধে নামার আগে কোহলি ঘরের মাঠে ১০৭টি ওডিআই ম্যাচে করেছেন ৫৩৪৮ রান। এই তালিকায় শীর্ষে রয়েছেন ভারতীয় কিংবদন্তি সচিন তেন্ডুলকর। ১৬৪টি ওডিআই ম্যাচে ভারতের মাটিতে তিনি করেছেন ৬৯৭৬ রান।

ওডিআই ক্রিকেটে ১৩ হাজার রান থেকে ১৯১ রান দূরে রয়েছেন বিরাট। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ ম্যাচের ওডিআই সিরিজে কোহলি যদি ১৯১ রান পূর্ণ করে ফেলেন তা হলে তিনি পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে ১৩ হাজার ওডিআই রান পূর্ণ করবেন। এই তালিকায় রয়েছেন সচিন তেন্ডুলকর, কুমার সঙ্গাকারা, রিকি পন্টিং এ সনথ জয়সূর্য।

বিরাটের নামের পাশে বর্তমানে রয়েছে ৪৬টি ওডিআই সেঞ্চুরি। মাস্টার ব্লাস্টার ওডিআই ক্রিকেটে করেছেন ৪৯টি সেঞ্চুরি। অজিদের বিরুদ্ধে তিন ম্যাচে সেঞ্চুরি পেলে সচিনের সঙ্গে ব্যবধান কমাতে পারবেন বিরাট।