Virat Kohli-AB De Villiers: জল্পনা বাড়িয়ে বিরাটকে ৪ নম্বরেই দেখতে চাইছেন এবি ডে ভিলিয়ার্স!

Cricket World Cup 2023: ঘরের মাঠে বিশ্বকাপে ভারতের তুরুপের তাস হতে পারেন খোদ বিরাট কোহলি। মিডল অর্ডারে, বিশেষ করে চার নম্বর জায়টাকে তাঁকে খেলানো যেতেই পারে। বিরাটকে নিয়ে এমনই মন্তব্য এবিডির।

Virat Kohli-AB De Villiers: জল্পনা বাড়িয়ে বিরাটকে ৪ নম্বরেই দেখতে চাইছেন এবি ডে ভিলিয়ার্স!
জল্পনা বাড়িয়ে বিরাটকে ৪ নম্বরেই দেখতে চাইছেন এবি ডে ভিলিয়ার্স!
Follow Us:
| Edited By: | Updated on: Aug 26, 2023 | 2:04 PM

নয়াদিল্লি: একঝাঁক বিশেষজ্ঞ মনে করছেন বিরাট কোহলিই (Virat Kohli) হতে পারেন ভারতের তুরুপের তাস। এমনিতে বিরাটের সাফল্যের উপরেই নির্ভর করছে রোহিত শর্মার (Rohit Sharma) টিমের বিশ্বকাপ (World Cup 2023) যাত্রা। কিন্তু এই মুহূর্তে ভারতের সবচেয়ে বড় সঙ্কট মিডল আর্ডার নিয়ে। আরও ভালো করে বলতে গেলে, ৪ ও ৫ নম্বরে কে ব্যাট করবেন, তার উপরেই নির্ভর করছে সাফল্য। ওয়ান ডে ক্রিকেটে মিডল অর্ডারের উপরেই নির্ভর করে টিমের সাফল্যে। ১৪ থেকে ৪০ ওভার পর্যন্ত— মাঝের এই ওভারগুলোতে টিমকে এগিয়ে নিয়ে যাওয়া, স্পিন সামলে দিতে পারা, স্কোরবোর্ড চালু রাখা, সেই সঙ্গে পাল্টা আক্রমণের পথে হাঁটা, এই ব্যাপারগুলো যতটা মসৃণ হয়, ততই অপ্রতিরোধ্য হয়ে ওঠে একটা টিম। ভারত কি বিশ্বকাপে চার নম্বরে খেলাতে পারে বিরাটকে? এবি ডে ভিলিয়ার্সের (AB De Villiers) মতো দক্ষিণ আফ্রিকার প্রাক্তন ক্রিকেটার কিন্তু বিরাটকে নিয়ে দিলেন মতামত। কী বললেন তিনি? TV9Bangla Sports এর এই প্রতিবেদনে রইল বিস্তারিত।

বিরাটের সঙ্গে ব়্যায়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে আইপিএলে দীর্ঘদিন খেলেছে এবিডি। বিরাটের প্লাস পয়েন্ট যেমন জানেন, খুব ভালো করে জানেন আগ্রাসন। দু’জন একসঙ্গে ওপেন করে জিতিয়েছেন বহু ম্যাচ। সেই এবিডি মনে করছেন, ওয়ান ডে-তে বিরাট যেমন তিন নম্বরে ব্যাট করেন, তেমনই করুন। কিন্তু প্রয়োজন পড়লে চার নম্বরে ব্যাট করার চ্যালেঞ্জটাও নিয়ে রাখুন বিরাট। তাঁর কথায়, ‘আমরা এখন কথা বলছি, ভারতের চার নম্বর জায়গাটাতে কে ব্যাট করবে। আমি শুনছি যে, বিরাটকে নাকি চার নম্বরে খেলানো হতে পারে। এটাকে কিন্তু আমিও সমর্থন করি। আমার মনে হয়, চার নম্বর জায়গাটার জন্য বিরাট পারফেক্ট। ও যেমন ভারতের ইনিংস টেনে নিয়ে যেতে পারে, তেমনই মিডল অর্ডারে যে কোনও ভূমিকা পালন করতে পারে। আমি অবশ্য জানি না, বিরাট সেটা করতে চায় কিনা। তবে এটা খুব ভালো করে জানি, ও তিন নম্বরে ব্যাট করতে ভালোবাসে। ওয়ান ডে ক্রিকেটে ও যত রান করেছে, তার প্রায় সবটাই করেছে তিন নম্বরে ব্যাট করে। কিন্তু দিনের শেষে যদি ওর কাছে কিছু চায়, একটা নির্দিষ্ট ভূমিকায় ওকে চাওয়া হয়, তা হলে কিন্তু সেটার জন্য তৈরি হতে হবে।’

এশিয়া কাপে পরীক্ষার মুখে পড়তে চলেছে মিডল অর্ডার। শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুলকে মিডল অর্ডারে খেলিয়ে দেখে নিতে চাইবে টিম ম্যানেজমেন্ট। যদি এঁরা নিজেদের প্রমাণ করতে পারেন তা হলে আর চাপ থাকবে না। যদি না পারেন, তখন আবার প্রশ্ন উঠবে। সেই প্রশ্নের উত্তর হতে পারেন বিরাট কোহলি। ভারতের সেরা ব্যাটার যে চার নম্বরে অতীতে ব্যাট করেননি, তা নয়। চার নম্বরে ব্যাট করে ৭টা সেঞ্চুরি রয়েছে তাঁর। গড় ৫৫.২১। ৯০.৬৬ স্ট্রাইক রেট। তবে চার নম্বরে শেষবার খেলেছেন ২০২০ সালের জানুয়ারিতে, মুম্বইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। যার অর্থ হল, তিন বছর আর চার নম্বরে ব্যাট করতে দেখা যায়নি বিরাটকে।