Virat Kohli: প্রশ্নের মুখে বিরাটের ওয়ান ডে-তে নেতৃত্ব

India ODI Captain: আমিরশাহি বিশ্বকাপই ছিল টি-টোয়েন্টিতে ভারতীয় ক্যাপ্টেনের শেষ অ্যাসাইনমেন্ট। অধিনায়কত্ব যে ছাড়বেন, তা অনেক আগেই জানিয়ে দিয়েছিলেন বিরাট। ওয়ান ডে-তেও কি ক্যাপ্টেন হিসেবে দেখা যাবে তাঁকে?

Virat Kohli: প্রশ্নের মুখে বিরাটের ওয়ান ডে-তে নেতৃত্ব
Virat Kohli: প্রশ্নের মুখে বিরাটের ওয়ান ডে-তে নেতৃত্ব
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 2:38 PM

মুম্বই: টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) পর প্রায় দিন পনেরো বিশ্রামে ছিলেন তিনি। আবার ক্রিকেটে ফিরতে চলেছেন বিরাট কোহলি (Virat Kohli)। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়াংখেড়ে টেস্টে টিমে ফিরছেন ক্যাপ্টেন কোহলি। বৃহস্পতিবার তিনি প্রেস মিটও করলেন। বিরাটের লাল বলের ক্রিকেটে ফেরার সঙ্গে সঙ্গে একটা প্রশ্ন উঠেছ, দু’বছর আগে টেস্টে শেষ সেঞ্চুরি করেছিলেন তিনি। বাংলাদেশের বিরুদ্ধে ইডেনে, দিন-রাতের টেস্টে। ওয়াংখেড়েতে কি সেঞ্চুরি পাবেন তিনি?

তার থেকেও বড় প্রশ্ন কোহলিকে ঘিরে। আমিরশাহি বিশ্বকাপই ছিল টি-টোয়েন্টিতে ভারতীয় ক্যাপ্টেনের শেষ অ্যাসাইনমেন্ট। অধিনায়কত্ব যে ছাড়বেন, তা অনেক আগেই জানিয়ে দিয়েছিলেন বিরাট। ওয়ান ডে-তেও কি ক্যাপ্টেন হিসেবে দেখা যাবে তাঁকে?

দুটো উল্টো যুক্তি কাজ করছে এর পিছনে। এক, আগামী বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। ভারত তো বটেই, বিশ্বের সমস্ত টিমই কুড়ি-বিশের ক্রিকেটেই বেশি ফোকাস করবে। আগামী বছরের ক্যালেন্ডার অনুযায়ী ভারত মাত্র ৯টা ওয়ান ডে ম্যাচ খেলবে। ৩টে করে ওয়ান ডে ম্যাচ দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড সফরে খেলবে ভারত। তিনটে খেলবে দেশে। ফোকাস যখন টি-টোয়েন্টি, তখন আলাদা কাউকে ক্যাপ্টেন রাখার যুক্তি কোথায়?

দুই, সাদা বলের দুটো ফর্ম্যাটে দুই অধিনায়কের তত্ত্ব মেনে নিতে পারছে না বোর্ড। অধিকাংশ কর্তার যুক্তি হল, ক্যাপ্টেন হিসেবে রোহিতকে যদি সময় দিতে হয়, তা হলে শুধু কয়েকটা টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে দিয়ে তা হবে না। সেই কারণেই ওয়ান ডে ক্রিকেটেও তাঁকে ক্যাপ্টেন করা উচিত।

তিন, আইসিসি টুর্নামেন্ট ধরলে বিরাটের নেতৃত্বে ওয়ান ডে-তে সাফল্য নেই ভারতের। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে হার। ২০১৯ সালের ওয়ান ডে বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হার। এই রেকর্ড বিরুদ্ধে যাচ্ছে বিরাটের।

বিরাটের পক্ষে কি যুক্তি নেই? আছে। অনেকেই এ কথা বলছেন, ব্যাটিংয়ে বেশি ফোকাস করার জন্য টি-টোয়েন্টি ফর্ম্যাটে আর অধিনায়কত্ব করতে চাইছেন না বিরাট। শুধু দেশের নয়, আইপিএলে আরসিবির হয়েও ক্যাপ্টেন্সি করবেন না তিনি। যে হেতু এখন টি-টোয়েন্টি ম্যাচই বেশি খেলতে হয় ক্রিকেটারদের, সেই কারণেই বাড়তি ধকল নিতে চাইছেন না তিনি। কিন্তু আগামী বছর যে ভারতের খুব বেশি ওয়ান ডে ম্যাচ নেই, তা তো খুব ভালো করেই জানেন কোহলি। সেই কারণেই তিনি ওয়ান ডে অধিনায়কত্ব ছাড়ার কথা বলেননি। তা হলে কেন তাঁকে ক্যাপ্টেন্সি থেকে সরানো হবে?

বিরাট ওয়ান ডে-তে নেতা থাকবেন কিনা, সেই সিদ্ধান্ত অবশ্য নেবেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য সপ্তাহ খানেকের মধ্যে দল নির্বাচনে বসবেন নির্বাচকরা। তখনই ঠিক হয়ে যাবে বিরাটের ভাগ্য। বোর্ডের এক কর্তার কথায়, ‘দিন কয়েকের মধ্যেই দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ভারতীয় টিম ঘোষণা করা হবে। সরকার যদি সবুজ সঙ্কেত দেয়, তা হলে দ্রুত সেটা করে ফেলা হবে।’

আরও পড়ুন: UAE T20 League: আমিরশাহি টি-টোয়েন্টি লিগে টিম কিনলেন ম্যাঞ্চেস্টারের মালিক