U19 World Cup: লক্ষ্মণের মন্ত্রে বিশ্বজয়ের স্বপ্ন যশদের

সপ্তাহ খানেক আগেই করোনায় নাজেহাল অবস্থা ছিল ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের। পর্বের ম্যাচে কোন রিজার্ভ ক্রিকেটার ছাড়া মাঠে নামতে হয়েছে। কিন্তু ভারত ভেঙে পড়েনি। বরং চাপ যত বেড়েছে ততই যেন ভালো হয়েছে পারফরম্যান্স।

U19 World Cup: লক্ষ্মণের মন্ত্রে বিশ্বজয়ের স্বপ্ন যশদের
U19 World Cup: লক্ষ্মণের মন্ত্রে বিশ্বজয়ের স্বপ্ন যশদের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 3:13 PM

গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশকে (Bangladesh) হারিয়ে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের (U19 World Cup) সেমিফাইনালে পৌঁছে গিয়েছে ভারত (India)। চার বার অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জিতে জুনিয়র ক্রিকেট নিজেদের দাপট দেখিয়েছে ভারত। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এ বার পঞ্চম বিশ্বকাপের স্বপ্ন নিয়ে এগিয়ে চলেছে টিম ইন্ডিয়ার জুনিয়র ব্রিগেড। যশ ধুলদের স্বপ্নের দৌড়ে সঙ্গী একজন ভেরি ভেরি স্পেশাল মানুষ। ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। এনসিএর পাশাপাশি ভারতীয় জুনিয়র দলের দায়িত্ব তিনি। টিম ইন্ডিয়ার ছোটদের সঙ্গে বিশ্বকাপ অভিযানে আছেন লক্ষ্মণ। উজাড় করে দিচ্ছেন নিজের অভিজ্ঞতার ভান্ডার। আর সেটাই যেন বাড়তি মোটিভেশন রবি কুমারদের। ঠিক যেমনটা দেখা গিয়েছিল শুভমন গিলদের সময়। সে বার দায়িত্বে ছিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। আর এ বার তারই সঙ্গী ভিভিএস।

বাংলাদেশের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে একটা ভিডিও খুব ভাইরাল হয়েছে। তাতে দেখা যায় জুনিয়ার ক্রিকেটারদের নেটে থ্রোডাউন দিচ্ছেন লক্ষণ। ছোটদের সঙ্গে তাদের মতো করেই যেন মিশে গিয়েছেন ভারতীয় ক্রিকেটের প্রাক্তন এই তারকা। আর সেটাই বাড়তি অনুপ্রেরণা যোগাচ্ছে অনূর্ধ্ব ১৯ ক্রিকেটারদের। বাংলাদেশের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনাল জিতে নিজের মুখেই সে কথা বললেন অধিনায়ক যশ। “দল প্রতিদিন উন্নতি করছে। সময়টা কঠিন, আমরা সব সময় একে অপরের পাশে দাঁড়াচ্ছি। কেউ খারাপ জায়গায় থাকলে তাকে টেনে তোলার দায়িত্ব আমাদেরই। লক্ষ্মণ স্যার তাঁর নানান অভিজ্ঞতা আমাদের সঙ্গে শেয়ার করছেন। মাঠে খেলার সময় যেটা আমাদের দারুণ কাজে দিচ্ছে।”

সপ্তাহ খানেক আগেই করোনায় নাজেহাল অবস্থা ছিল ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের। পর্বের ম্যাচে কোন রিজার্ভ ক্রিকেটার ছাড়া মাঠে নামতে হয়েছে। কিন্তু ভারত ভেঙে পড়েনি। বরং চাপ যত বেড়েছে ততই যেন ভালো হয়েছে পারফরম্যান্স। করোনা পর্ব কাটিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন অধিনায়কসহ বাকি ছয় ক্রিকেটার। গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশকে বিশ্বকাপের বাইরের রাস্তা দেখিয়ে এ বার শেষ চারের লড়াইয়ে ভারত। বুধবার টিম ইন্ডিয়ার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। কঠিন ম্যাচ। কিন্তু দুনিয়ার ভারত চেয়ে কঠিন পরিস্থিতিতেই নিজেদের মেলে ধরছে। লক্ষ্য স্থির পঞ্চম অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ জয়ের।