WPL 2023: মহিলা ক্রিকেটের নয়া যুগের সূচনা, আজ শুরু WPL

আজ থেকে শুরু উইমেন্স প্রিমিয়ার লিগের প্রথম সংস্করণ। প্রথম ম্যাচটি খেলা হবে নবি মুম্বইয়ের ডি ওয়াই পাটিল স্পোর্টস অ্যাকাডেমিতে। ৫টি দলের মধ্যে মোট ২২টি ম্যাচ অনুষ্ঠিত হবে। থাকছেন ৮৭ জন ক্রিকেটার। ২৬ মার্চ WPL-এর ফাইনাল।

WPL 2023: মহিলা ক্রিকেটের নয়া যুগের সূচনা, আজ শুরু WPL
Image Credit source: Instagram
Follow Us:
| Edited By: | Updated on: Mar 04, 2023 | 9:13 AM

মুম্বই: মেয়েদের প্রিমিয়ার লিগ (WPL 2023) শুরু হওয়ার সঙ্গে ভারতীয় ক্রিকেটে এক নতুন যুগের সূচনা হয়ে যাবে। যেখানে মহিলা ক্রিকেটাররা নিজেদের খেলায় উন্নতির পাশাপাশি দারুণ অভিজ্ঞতা অর্জন, অর্থ এবং গ্ল্যামার উপভোগ করার সুযোগ পাবেন। আজ, শনিবার গুজরাট জায়ান্টস এবং মুম্বই ইন্ডিয়ান্সের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে মেয়েদের আইপিএল (Women’s Premier League)। মুম্বইয়ের নেতৃত্বে হরমনপ্রীত কৌর (Harmanpreet kaur)। গুজরাটকে নেতৃত্ব দেবেন কিপার ব্য়াটার বেথ মুনি। মুম্বইয়ের ডি ওয়াই পাটিল স্টেডিয়ামে ২২ দিনের টুর্নামেন্টের গ্র্যান্ড ওপেনিং আজ। নাচে, গানে মঞ্চ মাতবে। চারিদিকে আলোর রোশনাই চুঁইয়ে পড়বে। তারপর শুরু হবে বাইশ গজের ধুন্ধুমার লড়াই।

প্রতিষ্ঠিত, পরিচিত মুখগুলির পাশাপাশি ২০২৩ WPL হবে স্নেহা, দীপ্তি এবং জেসিয়া আখতারের মতো ক্রিকেটারদেরও। স্নেহা প্রমাণ করতে চান, মা হওয়ার পরেও ক্রিকেটের প্রতি তাঁর আবেগ কমেনি। জম্মু ও কাশ্মীরের মেয়ে জেসিয়া বড় বড় শট খেলতে ভালোবাসেন। আইপিএল জন্ম দিয়েছিল উমরান মালিকের মতো প্রতিভার। মেয়েদের প্রিমিয়র লিগ থেকে উমরান মালিকের মতো খ্যাতি পেতে চান জেসিয়া। হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানা, জেমাইমা রডরিগজ এবং শেফালি ভার্মারা এই টুর্নামেন্ট থেকে অনেক অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। এই বহু প্রতিক্ষীত টি-২০ লিগে মোট পাঁচটি দল এবং ৮৭ জন ক্রিকেটার রয়েছেন। এতে, ১৫ বছরেরও কম বয়সের এক ক্রিকেটার রয়েছে। এরকম অনভিজ্ঞ ক্রিকেটাররা দেশ বিদেশের মহিলা ক্রিকেটের কিংবদন্তিদের সঙ্গে খেলা ও ড্রেসিংরুম ভাগ করার সুযোগ পাবেন।

মুম্বই ইন্ডিয়ান্স (৯১২.৯৯ কোটি টাকা) লিগের দ্বিতীয় সবচেয়ে ব্যয়বহুল দল। হরমনপ্রীত কৌরের নেতৃত্বাধীন দলটি আইপিএল টিমের সাফল্যের পুনরাবৃত্তি করতে চায়। আইপিএলে পাঁচবার ট্রফি জয়ের নজির রয়েছে মুম্বইয়ের। হরমনপ্রীতের পাশাপাশি দলে ইংল্যান্ডের ন্যাট সিভার-ব্রান্ট, ফাস্ট বোলার ইসি ওয়াং, নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কের, দক্ষিণ আফ্রিকার টি-২০ বিশ্বকাপের ফাইনালিস্ট ক্লো ট্রায়ন, ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক হেইলি ম্যাথিউস এবং অস্ট্রেলিয়ান ফাস্ট বোলার হেদার গ্রাহাম রয়েছেন। অধিনায়ক হরমনপ্রীতের টি-২০ ফরম্যাটে অভিজ্ঞতা প্রচুর। সবচেয়ে বেশি ১৫০টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন।

সদ্য টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ান কিপার ব্যাটার বেথ মুনির নেতৃত্বে থাকছে গুজরাট জায়ান্টস। এছাড়া দলে রয়েছেন ভারতীয় তারকাদের মধ্যে হারলিন দেওল, স্নেহ রানা (সহ-অধিনায়ক) এবং অভিজ্ঞ সুষমা ভার্মা। অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপজয়ী অ্যাশলে গার্ডনার এবং জর্জিয়া ওয়ারহ্যাম, ওয়েস্ট ইন্ডিজের ডায়ান্ড্রা ডটিন এবং ইংল্যান্ডের সোফিয়া ডাঙ্কলির মতো বিদেশি তারকা রয়েছেন দলে। গুজরাটের সঙ্গে যুক্ত ভারতের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ। দলের মেন্টর এবং উপদেষ্টা তিনি।