বিরাট নন, রুট বিশ্বের সবচেয়ে দামি ক্যাপ্টেন

ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) ও ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের (ECB) চুক্তি ভিন্ন। যার ফলে বিরাট ও রুটদের পারিশ্রমিকও আলাদা।

বিরাট নন, রুট বিশ্বের সবচেয়ে দামি ক্যাপ্টেন
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 25, 2021 | 3:39 PM

নয়াদিল্লি: ভারত (India) অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli) হলেন বিশ্বের অন্যতম ধনী ক্রিকেটার। কিন্তু তাঁকেও ছাপিয়ে গেছেন ইংল্যান্ডের (England) টেস্ট দলের অধিনায়ক জো রুট (Joe Root)। জানা গেছে বিরাট কোহলি নন, বরং বিশ্বের সবচেয়ে দামি ক্যাপ্টেন হলেন জো রুট। ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) ও ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের (ECB) চুক্তি ভিন্ন। যার ফলে বিরাট ও রুটদের পারিশ্রমিকও আলাদা।

বিরাট কোহলি বিসিসিআইয়ের গ্রেড এ প্লাস চুক্তির তালিকায় রয়েছেন। সেখানে ভারত অধিনায়ক বেতন পান ৭ কোটি টাকা। অপরদিকে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের টেস্ট ক্রিকেটারদের চুক্তিতে রুট পান ৭.২২ কোটি টাকা। এখানেই বিরাটকে টপকে গেছেন রুট। তবে শুধু রুট নয়, ইংল্যান্ডের তারকা পেসার জোফ্রা আর্চারও বিরাটের থেকে বেশি বেতন পান।

কিন্তু, ২০২০ সালের ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের সবথেকে ধনী ব্যক্তিদের তালিকায় বিরাট কোহলি একমাত্র ক্রিকেটার ছিলেন। শুধু বিসিসিআইয়ের থেকে বেতন নয়, কোহলি আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর থেকে ১৭ কোটি টাকার চুক্তি রয়েছে। এছাড়া বিভিন্ন ব্র্যান্ডের বিজ্ঞাপন থেকেও বিপুল অর্থ পান ভিকে। তাই বিশ্বের ধনী ক্রিকেটারের তালিকায় অন্যতম ব্যক্তি কিন্তু অবশ্যই বিরাট কোহলি।

আরও পড়ুন: রোনাল্ডোর ইন্সটা পোস্টে জুভেন্তাস ছাড়ার স্পষ্ট ইঙ্গিত