WTC Final 2023: ভারত থেকে লন্ডনের দূরত্ব ৭৫০০ কিমি, কিন্তু ওভালে পৌঁছতে টিম ইন্ডিয়া সফর করল ৫০ হাজার কিমিরও বেশি!

IND vs AUS, WTC Final: ওভালে পৌঁছানোর জন্য টিম ইন্ডিয়ার যাত্রা প্রায় ২ বছর আগে নটিংহ্যাম থেকে শুরু হয়েছিল। এরপর ভারতীয় দল গত ২ বছর ধরে কানপুর, মোহালি, সেঞ্চুরিয়ন, কেপটাউন, মীরপুর ও আমেদাবাদে সফর করেছে। তবে গিয়ে ভারতীয় দল বিশ্ব টেস্ট ফাইনালের ভেনু ওভালে পৌঁছেছে।

WTC Final 2023: ভারত থেকে লন্ডনের দূরত্ব ৭৫০০ কিমি, কিন্তু ওভালে পৌঁছতে টিম ইন্ডিয়া সফর করল ৫০ হাজার কিমিরও বেশি!
ভারত থেকে লন্ডনের দূরত্ব ৭৫০০ কিমি, কিন্তু ওভালে পৌঁছতে টিম ইন্ডিয়া সফর করল ৫০ হাজার কিমিরও বেশি!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 8:30 AM

লন্ডন : ভারত থেকে লন্ডনের দূরত্ব প্রায় ৭৫০০ কিলোমিটার। ভারত থেকে একটি বিমান ধরলে কয়েক ঘণ্টার মধ্যে লন্ডনে পৌঁছে যাওয়া যায়। কিন্তু টিম ইন্ডিয়ার লন্ডনের ওভালে পৌঁছতে লেগে গেল প্রায় ১ বছর ৯ মাস এবং ৩৪ দিন। আর এই সময়ের মধ্যে টিম ইন্ডিয়া প্রায় ৫৩ হাজার কিলোমিটারেরও বেশি সফর করেছে। গত ২ বছর ধরে অক্লান্ত পরিশ্রম করেছেন ভারতীয় দলের সদস্যরা। এই নিয়ে পরপর দু’বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে চলেছে ভারত। তা থেকেই বোঝা যায় টেস্ট ক্রিকেটে ভারতের দাপট কতটা। গত ২ বছর ধরে বিভিন্ন জায়গায় টেস্ট সিরিজে জিতে ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল (WTC Final) খেলার সুযোগ পেয়েছে ভারতীয় দল। ৭ জুন থেকে ওভালে বিশ্ব টেস্ট ফাইনালের খেতাবের জন্য লড়বে ভারত ও অস্ট্রেলিয়া (India vs Australia)। কীভাবে WTC ফাইনালের টিকিট হাতে পেল ভারতীয় দল? বিস্তারিত রইল TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পৌঁছানোর জন্য ভারত গত ২ বছর ধরে বিশ্বের অন্যতম দলগুলির মুখোমুখি হয়েছিল। ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ সফর করে তারপর ওভালে খেলার টিকিট পেয়েছে ভারত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের উদ্বোধনী সংস্করণে ভারত ও নিউজিল্যান্ড মুখোমুখি হয়েছিল। কিন্তু কিউয়ি কাঁটা টপকাতে পারেনি ভারতীয় দল। টিম ইন্ডিয়ার এখন শুধু একটাই লক্ষ্য, গতবার যে খেতাব অল্পের জন্য হাতছাড়া হয়েছিল সেটাই এ বার অর্জন করা।

WTC Final 2023 অবধি ভারতের সফরনামা —

১) নিউজিল্যান্ডের কাছে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হারার কিছুদিন পরেই অর্থাৎ ২০২১ সালের অগস্ট মাসে ভারতীয় দল ইংল্যান্ড সফরে গিয়েছিল। দুই দলের সে বার ৫টি টেস্ট ম্যাচের সিরিজ খেলার কথা ছিল। তখন ৪টি টেস্ট অনুষ্ঠিত হয়েছিল। পরবর্তীতে ২০২২ সালের জুলাই মাসে বাকি থাকা ১টি অর্থাৎ ভারত বনাম অস্ট্রেলিয়ার পঞ্চম টেস্ট ম্যাচটি হয়েছিল। ৫ ম্যাচের এই সিরিজ ২-২ ড্র হয়েছিল।

২) ২০২১ সালের ডিসেম্বরে, ভারত ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল এবং ভারত ১-০ ব্যবধানে সেই সিরিজ জিতেছিল।

৩) ২০২১ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের জানুয়ারির মধ্যে, ভারতীয় দল দক্ষিণ আফ্রিকা সফরে গিয়ে ৩ ম্যাচের টেস্ট সিরিজে ২-১ ব্যবধানে হেরেছিল।

৪) এরপর ২০২২ সালের মার্চ মাসে, ভারত ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলেছিল। যেখানে ২-০ ব্যবধানে জিতেছিল টিম ইন্ডিয়া।

৫) এরপর ২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশ সফরে ভারত দুই টেস্টের সিরিজ ২-০ ব্যবধানে জিতেছিল।

৬) চলতি বছরের ফেব্রুয়ারি-মার্চ মাসে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ ম্যাচের টেস্ট সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল।

২০২১ সালে সেই নটিংহ্যাম থেকে চলতি বছরের WTC ফাইনালের যাত্রা শুরু করেছিল ভারতীয় দল। দেখতে দেখতে লন্ডন, লিডস, কানপুর, মুম্বই, সেঞ্চুরিয়ন, জোহানেসবার্গ, কেপটাউন, মোহালি, বেঙ্গালুরু, বার্মিংহাম, চট্টগ্রাম, মীরপুর, নাগপুর, দিল্লি, ইন্দোর, আমেদাবাদ হয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছেছে ভারত। বিশ্ব টেস্ট ফাইনালে ওঠার জন্য গত ২ বছর ধরে মোট ১৮টি টেস্টে খেলেছে ভারতীয় দল। টিম ইন্ডিয়ার এই যাত্রার শেষ গন্তব্য ওভাল।