ISL 2023: আইএসএলে চ্যাম্পিয়ন টিমের প্রাইজমানির সমান জরিমানা হবে কেরালা ব্লাস্টার্সের?

Kerala Blasters: এআইএফএফের ৫৮ ধারা অনুযায়ী, কোনও টিম ম্যাচ চলাকালীন মাঠ থেকে ওয়াকআউট করলে ৬ লক্ষ টাকা জরিমানা হতে পারে।

ISL 2023: আইএসএলে চ্যাম্পিয়ন টিমের প্রাইজমানির সমান জরিমানা হবে কেরালা ব্লাস্টার্সের?
আইএসএলে চ্যাম্পিয়ন টিমের প্রাইজমানির সমান জরিমানা হচ্ছে কেরালা ব্লাস্টার্সের?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 10:12 PM

কলকাতা: আইএসএলে (ISL) চ্যাম্পিয়ন হলে মেলে ৬ কোটি। আর রানার্স টিম পায় আড়াই কোটি। চ্যাম্পিয়ন না হয়েও যদি কোনও টিমের মাথায় ঝোলে ৫ কোটি টাকা? অবশ্য এই বিপুল অর্থ চ্যাম্পিয়ন হওয়ার জন্য নয়, জরিমানা হিসেবে দিতে হবে। রীতিমতো চমকে দেওয়ার ঘটনা। তা-ই এ বার দেখা যেতে পারে। আর তা যদি হয়, তা হলে আইএসএল এবং ভারতীয় ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি জরিমানা দেওয়ার রেকর্ড হয়ে যাবে। কোন টিমের মাথায় ঝুলছে এমন বিপুল অর্থের জরিমানার খাড়া? কেরালা ব্লাস্টার্স (Kerala Blasters)। আইএসএল সেমিফাইনালে ওয়াকআউট করার জন্যই এমন বড়সড় জরিমানা করতে চলেছে ভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF)। বিস্তারিত রইল TV9Bangla-র প্রতিবেদনে।

বেঙ্গালুরু এফসির সঙ্গে সেমিফাইনালে টিম তুলে নিয়েছিল কেরালা। এক্সট্রা টাইমের প্রথমার্ধে সুনীল ছেত্রী দ্রুত ফ্রি-কিক নিয়েছিলেন। যা নিয়েই বিতর্ক দেখা দেয়। ফ্রি-কিক নেওয়ার নিয়ম কী, এ ভাবে কোনও ফুটবলার কি দ্রুত ফ্রি-কিক নিতে পারেন, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছিল। চরম বিতর্ক, গন্ডগোলের মধ্যে ওই গোলকে রেফারি স্বীকৃতি দিয়েছিলেন। তা নিয়েই তুমুল ঝামেলা শুরু হয়ে যায় দুই টিমের মধ্যে। বেঙ্গালুরুর বিরুদ্ধে বাকি ম্যাচ আর খেলতে রাজি হয়নি কেরালা। কোচ ইভান ভুকোমানোভিচ প্লেয়ারদের নিয়ে মাঠ ছেড়ে চলে যান। ফেডারেশন, আইএসএলের কর্তা, ম্যাচ রেফারিরা বারবার অনুরোধ করলেও তা মানেনি কেরালা। তার পর থেকেই মোটামুটি ঠিক হয়ে গিয়েছিল, ম্যাচ না খেলে মাঠ থেকে ওয়াকআউট করার জন্য় শাস্তি পাবে কেরালা। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, ফেডারেশনের শৃঙ্খলারক্ষা কমিটি ঠিক করেছে, ওয়াকআউট করার জন্য ৫ কোটি জরিমানা হবে কেরালার। যা চ্যাম্পিয়ন টিমের প্রাইজমানি থেকে ১ কোটি কম।

এআইএফএফের ৫৮ ধারা অনুযায়ী, কোনও টিম ম্যাচ চলাকালীন মাঠ থেকে ওয়াকআউট করলে ৬ লক্ষ টাকা জরিমানা হতে পারে। বাকি টুর্নামেন্টে আর খেলতে পারবে না। ভবিষ্যতেও তাদের ওই টুর্নামেন্টে খেলতে দেওয়া নাও হতে পারে। খেললে, শাস্তি হিসেবে একটা নির্দিষ্ট পয়েন্ট কাটা হতে পারে। কিন্তু আইএসএলের সাফল্যের কথা মাথায় রেখে কেরালাকে টুর্নামেন্ট থেকে বাদ দিচ্ছে না ফেডারেশন। পয়েন্টও কাটা হবে না। তার বদলে দৃষ্টান্তমূলক আর্থিক জরিমানা করা হচ্ছে তাদের। ৫-৭ কোটি জরিমানা হতে পারে। যাতে এর থেকে শিক্ষা নেয় ভারতীয় ফুটবল।