IFA: প্রথম ডিভিশনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্লাবকে অনুমোদন, খেলবে মদন মিত্রের ক্লাবও

ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব যেমন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের, তেমনই বেলঘরিয়া অ্যাথলেটিক ক্লাব মদন মিত্রের। বেঙ্গল ফুটবল অ্যাকাডেমিকে প্রথম ডিভিশনে খেলার অনুমোদন দেওয়াকে ঘিরে উত্তপ্ত হয় সভা। রাজ্য সরকারের এই অ্যাকাডেমি অ্যাফিলিয়েশন ফি ছাড়াই খেলবে প্রথম ডিভিশনে।

IFA: প্রথম ডিভিশনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্লাবকে অনুমোদন, খেলবে মদন মিত্রের ক্লাবও
প্রথম ডিভিশনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ক্লাবকে অনুমোদন, খেলবে মদন মিত্রের ক্লাবও
Follow Us:
| Edited By: | Updated on: Apr 26, 2022 | 6:14 PM

কলকাতা: নববর্ষেই জাঁকজমকভাবে আত্মপ্রকাশ করেছিল ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব (Diamond Harbour Football Club)। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Bandopadhyay) হাত ধরেই আত্মপ্রকাশ এই ক্লাবের। এ বার কলকাতা লিগের প্রথম ডিভিশনে খেলার ছাড়পত্র পেল ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব। গভর্নিং বডির বৈঠকে মঙ্গলবার ১৪টি ক্লাবকে অনুমোদন দেয় আইএফএ (IFA)। তার মধ্যে প্রথম ডিভিশনে অনুমোদন পেল ৪টি ক্লাব। ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব ছাড়াও ওই ডিভিশনে খেলার ছাড়পত্র পেল বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি, অল ইন্ডিয়া এয়ারলাইন্স ক্লাব ও বেলঘরিয়া অ্যাথলেটিক ক্লাব।

ডায়মন্ড হারবার ফুটবল ক্লাব যেমন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের, তেমনই বেলঘরিয়া অ্যাথলেটিক ক্লাব মদন মিত্রের। বেঙ্গল ফুটবল অ্যাকাডেমিকে প্রথম ডিভিশনে খেলার অনুমোদন দেওয়াকে ঘিরে উত্তপ্ত হয় সভা। রাজ্য সরকারের এই অ্যাকাডেমি অ্যাফিলিয়েশন ফি ছাড়াই খেলবে প্রথম ডিভিশনে। তা ছাড়া প্রোমোশন, রেলিগেশনও হবে না তাদের। ঠিক যেমন ফেডারেশনের যুব উন্নয়ন টিম ইন্ডিয়ান অ্যারোজ আই লিগে খেলে। সেই মডেলেই অনূর্ধ্ব ১৮ ফুটবলারদের খেলাবে বেঙ্গল ফুটবল অ্যাকাডেমি। অনেকেই এ নিয়ে বিরোধীতা করেন। বাংলার ফুটবলের উন্নতির জন্যই প্রথম ডিভিশনে খেলার অনুমোদন দেওয়া হয় বেঙ্গল ফুটবল অ্যাকাডেমিকে।

প্রিমিয়ার বি- তে খেলার ছাড়পত্র পেল উয়াড়ি। নার্সারি ডিভিশনে খেলবে মতুয়া সম্প্রদায়ের একটি ক্লাব। একই সঙ্গে সামনের বছরের জন্য অ্যাফিলিয়েশন ফি-ও বাড়াচ্ছে আইএফএ। প্রথম ডিভিশনে অনুমোদনের জন্য দিতে হবে ১ কোটি টাকা। দ্বিতীয় ডিভিশনের জন্য ৬০ লাখ, তৃতীয় ডিভিশনের জন্য ৪০ লাখ, চতুর্থ ডিভিশনের জন্য ৩০ লাখ ও পঞ্চম ডিভিশনের জন্য দিতে হবে ১৫ লাখ টাকা। নার্সারি আর মেয়েদের ফুটবলের জন্য দিতে হবে ৫ লাখ টাকা করে।

এ দিকে, মে মাসেই প্রিমিয়ার এ-তে খেলা ক্লাবগুলোর সঙ্গে বৈঠকে বসবে আইএফএ। ইস্টবেঙ্গলের আবেদনও মঞ্জুর করা হয়। ইস্টবেঙ্গলের নামের আগে থেকে সরানো হল এসসি। মঙ্গলবারের সভায় ছিল না এটিকে মোহনবাগানের কোনও প্রতিনিধি। মহমেডান স্পোর্টিংয়ের কোনও প্রতিনিধিকেও দেখা যায়নি এ দিনের সভায়। মোট ৬১ টি ক্লাবের প্রতিনিধির মধ্যে ৩৪টি ক্লাবের প্রতিনিধিরা উপস্থিত হয়েছিলেন। গভর্নিং বডির মতো সভায় কেন অধিকাংশ ক্লাবের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন না তা নিয়ে উছছে প্রশ্ন। এ দিন আইএফএ-র কোষাধ্যক্ষ পদে নিযুক্ত হলেন অনির্বাণ দত্ত। এই মুহূর্তে ৪ কোটি ১৯ লাখ টাকা দেনা আছে আইএফএ-র।

আরও পড়ুন: IPL 2022 GT vs SRH Live Streaming: জেনে নিন কখন এবং কীভাবে দেখবেন আইপিএলে গুজরাত টাইটান্স বনাম সানরাইজার্স হায়দরাবাদের ম্যাচ