Lionel Messi: বার্সার আতুঁড়ঘরে জন্ম নিচ্ছেন নতুন মেসি! চেনেন তাঁকে?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sanghamitra Chakraborty

Updated on: Jan 22, 2023 | 8:24 PM

Barcelona: কাতালান ক্লাব খুঁজে নিয়েছে নতুন মেসিকে! যাকে নিয়ে হইচই পড়ে গিয়েছে ফুটবল মহলে।

Lionel Messi: বার্সার আতুঁড়ঘরে জন্ম নিচ্ছেন নতুন মেসি! চেনেন তাঁকে?
Lionel Messi: বার্সার আতুঁড়ঘরে জন্ম নিচ্ছেন নতুন মেসি! চেনেন তাঁকে?

সঙ্ঘমিত্রা চক্রবর্ত্তী 

তেইশ বছর আগে একটা বছর তেরোর ছোটোখাটো চেহারার ছেলে যখন বার্সেলোনায় (Barcelona) যোগ দিয়েছিল, তখন কি কেউ মনে করেছিল একদিন সেই ছেলেটা বিশ্ব ফুটবলে রাজত্ব করবে? হয়তো কেউ কেউ এটা আঁচ করেছিলেন। যেমন বার্সেলোনার তখনকার টেকনিক্যাল ডিরেক্টর রেস্যাক। একপ্রকার জেদ ধরেই আর্জেন্টিনার ওই প্রতিভাবান খুদেটির সঙ্গে বার্সার চুক্তি করিয়েছিলেন রেস্যাক। চুক্তি হয়েছিল লাঞ্চ টেবিলে, স্বাক্ষর টিস্যু পেপারে। এই গল্প থেকে অনেকেই হয়তো আন্দাজ করতে পারবেন যে, কাকে নিয়ে কথা হচ্ছে। আসলে ২০০০ সালে আর্জেন্টিনার খুদে ফুটবলার লিওনেল মেসির (Lionel Messi) খেলা দেখে এতটাই মুগ্ধ হয়েছিলেন তখনকার বার্সার টেকনিক্যাল ডিরেক্টর, যে তিনি জেদ ধরে বসেছিলেন, মেসিকে দলে নিতেই হবে। এরপর বার্সার তখনকার সভাপতি হুয়াও গাসপার্টকে হুমকিও দেন রেস্যাক। শেষ মেশ ১৩ বছরের মেসিকে বিমানে করে উড়িয়ে আনা হয় বার্সেলোনায়। এর পর বার্সার সঙ্গে মেসির যে বন্ধন তৈরি হয়েছিল, তা কারও অজানা নয়। বার্সা দু’হাত ভরিয়ে দিয়েছে মেসিকে। তিনিও পাল্টা সবকিছু উজাড় করে দিয়েছেন কাতালান ক্লাবটিকে। বার্সার আতুঁড়ঘর থেকে এক সময় উত্থান হয়েছিল মেসির। সেই বার্সাই এ বার পেয়ে গিয়েছে নতুন মেসিকে। অবাক হচ্ছেন নাকি? হ্যাঁ এখন তো সেই খবরই ভাসছে ফুটবল মহলের হাওয়ায়।

আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি বার্সেলোনা ছেড়ে প্যারিসের ক্লাবে যোগ দিয়েছেন ২০২১ সালে। বর্তমানেও মেসির ক্লাব ঠিকানা পিএসজি। এরই মাঝে দলবদলের মরসুমে, কাতালান ক্লাব খুঁজে বের করেছে নতুন মেসিকে। বার্সার কিছু স্কাউট উঠতি প্রতিভা খুঁজতে গিয়ে সন্ধান পেয়েছে লুকাস রোমান (Lucas Roman) নামের এক টিনএজারের। আর্জেন্টিনার বিভিন্ন সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, সে দেশের দ্বিতীয় ডিভিশনের ক্লাব ফেরো কারিল ওস্তের (Ferro Carril Oeste) সঙ্গে কথাবার্তা বলে বার্সা। ওই ক্লাবের লুকাস রোমানকে নজরে পড়ে বার্সার স্কাউটদের। আর দেরি করেনি কাতালান ক্লাবটি। ১৮ বছরের লুকাস রোমানের সঙ্গে চুক্তি করে নেয় বার্সেলোনা। এ বার লিওনেল মেসির মতো লুকাস রোমানকে ফুটবল বিশ্বের বিস্ময় বালক বানানোর দায়িত্ব বার্সেলোনার।

রোমান লুকাসের সঙ্গে বার্সেলোনা সাড়ে তিন বছরের চুক্তি করেছে। লুকাসকে কেনার পরই তাঁর ওপর ৪০০ মিলিয়ন ইউরোর রিলিজ ক্লজও ঝুলিয়ে দিয়েছে বার্সেলোনা। এর অর্থ তাঁকে দলে নিতে হলে আগ্রহী ক্লাবকে ৪০০ মিলিয়ন ইউরো খসাতে হবে। লুকাসের প্রতিভা দেখে বার্সা যেভাবে তাঁর সঙ্গে চুক্তি করেছে, তাতে এত তাড়াতাড়ি রিলিজ করার প্রশ্ন আপাতত উঠছে না।

আর্জেন্টিনার দ্বিতীয় ডিভিশনের ক্লাব ফেরো কারিল ওস্তের চেয়ারপার্সন ড্যানিয়েল পান্ডোলফি (Daniel Pandolfi) বলেন, “লিওনেল মেসির সঙ্গে লুকাস রোমানের অনেক মিল রয়েছে। বার্সার স্কাউটরা যা লক্ষ্য করেছিল। এটা অবশ্যই ঠিক যে ও মেসির পর্যায়ে পৌঁছায়নি। কিন্তু ওর মধ্যে মেসির মতো প্রতিভা রয়েছে।”

আর্জেন্টিনার বিশ্বজয়ী অধিনায়ক লিওনেল মেসির ডাক নাম ‘লা পুলগা’। লুকাস রোমানের ডাক নাম ‘এল পোচো’। ‘লা পুলগা’-র মতো বিশ্ব ফুটবলে ফুল ফোটাতে কি পারবেন ‘এল পোচো’? সময়ই বলবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla