Christian Eriksen: হৃদরোগে আক্রান্ত হওয়ার ৯ মাস পর স্বপ্নের প্রত্যাবর্তন

মাঠে নামার সময় আমস্টারডামের গ্যালারি জুড়ে হাততালি দিয়ে অভিবাদন জানানো হয় এরিকসেনকে। দেশের জার্সিতে ১১০তম ম্যাচে নামলেন। মাঠে নামার ২ মিনিটের মধ্যেই গোল করলেন এরিকসেন। এ যেন স্বপ্নের প্রত্যাবর্তন। জোড়ালো শটে জাল কাঁপিয়ে দেন ড্যানিশ মিডিও। বিশ্বফুটবলকে বুঝিয়ে দেন তিনি এখনও ফুরিয়ে যাননি।

Christian Eriksen: হৃদরোগে আক্রান্ত হওয়ার ৯ মাস পর স্বপ্নের প্রত্যাবর্তন
ক্রিশ্চিয়ান এরিকসেন। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2022 | 2:54 PM

আমস্টারডাম: ইউরোর (EURO Cup) স্মৃতি এখনও ফিকে হয়নি। ৯ মাস আগের ঘটনা। ফিনল্যান্ডের বিরুদ্ধে ইউরো কাপের ম্যাচ খেলার সময় আচমকাই মাটিতে লুটিয়ে পড়েন ক্রিশ্চিয়ান এরিকসেন (Christian Eriksen)। সিপিআরের মাধ্যমে এরিকসেনের প্রাণ বাঁচান ড্যানিশ অধিনায়ক সিমোন কেয়ার। ফিনল্যান্ডের পতাকায় আড়াল করে এরিকসেনকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সর্বত্র চলে প্রার্থনা। ম্যাচ বেশ কিছুক্ষণ বন্ধ থাকার পর ফের শুরু হয়। হৃদরোগে আক্রান্ত হওয়ায় ইতালির ক্লাব ফুটবলেও আর খেলা হয়নি এরিকসেনের। ড্যানিশ ফুটবলারকে দলে নেয় ইংল্যান্ডের ক্লাব ব্রেন্টফোর্ড। পার্কেন স্টেডিয়ামের ওই ঘটনা ভোলেনি ফুটবলপ্রেমীরা। মাঠে ফেরার জন্য ব্যাকুল হয়েছেন ড্যানিশ মিডফিল্ডার। ২৮৮ দিন পর মাঠে নামলেন এরিকসেন। দেশের জার্সিতে আবারও খেললেন। ফিফা (FIFA) ফ্রেন্ডলি ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে প্রথমার্ধে ঠিক বিরতির আগে এরিকসেনকে মাঠে নামায় ডেনমার্কের কোচ।

মাঠে নামার সময় আমস্টারডামের গ্যালারি জুড়ে হাততালি দিয়ে অভিবাদন জানানো হয় এরিকসেনকে। দেশের জার্সিতে ১১০তম ম্যাচে নামলেন। মাঠে নামার ২ মিনিটের মধ্যেই গোল করলেন এরিকসেন। এ যেন স্বপ্নের প্রত্যাবর্তন। জোড়ালো শটে জাল কাঁপিয়ে দেন ড্যানিশ মিডিও। বিশ্বফুটবলকে বুঝিয়ে দেন তিনি এখনও ফুরিয়ে যাননি। ফিফা ফ্রেন্ডলি ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৪-২ গোলে অবশ্য হেরে যায় ডেনমার্ক। তবে এরিকসেনের এই প্রত্যাবর্তন স্বপ্নের হয়ে থাকবে। দেশের জার্সিতে ৩৭-তম গোল করলেন ড্যানিশ ফুটবলার।

১২ জুনের পর ২৬ মার্চ। মাঝের সময়টা অনেক আশা-আশঙ্কার দোলাচলে কেটেছে। এরিকসেনের ফুটবল খেলার স্বপ্ন অন্ধকারে চলে গিয়েছিল। অনেক চিকিৎসকরাই ফুটবল না খেলার পরামর্শ দিয়েছিলেন। কিন্তু মাঠে ফেরার জেদ আর অসীম লড়াই বজায় রাখেন এরিকসেন। ৩০ বছরের এই ফুটবলার হাল ছেড়ে দেননি। ইতালির ফুটবল আইন অনুযায়ী, সেখানকার ক্লাব ইন্টার মিলানে খেলা সম্ভব হয়নি। ব্রেন্টফোর্ড তাঁকে সম্মান জানিয়ে ২৬ ফেব্রুয়ারি দলে নেয়। শনিবার রাতে আন্দ্রে স্কোভের বাড়ানো বল পেয়েই আর লোভ সামলাতে পারেননি এরিকসেন। বক্সের বাইরে থেকেই পরিচিত সেই জোড়ালো শট। মুহূর্তের মধ্যে বল জড়িয়ে যায় জালে। আমস্টারডামের গ্যালারি জুড়ে তখন শুধুই এরিকসেন। নেদারল্যান্ডস-ডেনমার্ক মিলেমিশে একাকার।

আরও পড়ুন: IPL 2022: কেকেআরের সেরা বাজি কি নিলামে অবিক্রিত দুই ক্রিকেটার?