UEFA Champions League: হালান্ডের ৫ গোল, রেকর্ড গড়ে ম্যান সিটিকে তুললেন কোয়ার্টার ফাইনালে

Erling Haaland: আরবি লিপজিগকে এক-দুই নয় পুরো ৭-০ ব্যবধানে হারাল ম্যাঞ্চেস্টার সিটি। পেপ গুয়ার্দিওলার দলের হয়ে গোলবন্যা বইয়ে দিলেন ২২ বছরের আর্লিং হালান্ড।

UEFA Champions League: হালান্ডের ৫ গোল, রেকর্ড গড়ে ম্যান সিটিকে তুললেন কোয়ার্টার ফাইনালে
UEFA Champions League: হালান্ডের ৫ গোল, রেকর্ড গড়ে ম্যান সিটিকে তুললেন কোয়ার্টার ফাইনালে
Follow Us:
| Edited By: | Updated on: Mar 15, 2023 | 11:42 AM

লন্ডন: এতিহাদ স্টেডিয়াম যেন হালান্ডময়! উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ-১৬-র দ্বিতীয় লেগে আরবি লিপজিগের (RB Leipzig) বিরুদ্ধে নেমেছিল পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটি (Manchester City)। সেই রাত হয়ে রইল নরওয়ের তারকা ফুটবলার আর্লিং হালান্ডের নামে। আরবি লিপজিগকে এক-দুই নয় পুরো ৭-০ ব্যবধানে হারাল ম্যাঞ্চেস্টার সিটি। পেপ গুয়ার্দিওলার দলের হয়ে গোলবন্যা বইয়ে দিলেন ২২ বছরের আর্লিং হালান্ড (Erling Haaland)। লিপজিগের বিরুদ্ধে হালান্ড একাই ৫ গোল করে নয়া রেকর্ড গড়েছেন। একইসঙ্গে এই জয়ের ফলে ম্যান সিটি পৌঁছে গেল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের (UEFA Champions League) কোয়ার্টার ফাইনালে। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

আরবি লিপজিগের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোর দুই লেগ মিলিয়ে ৮-১ ব্যবধানে জিতল ম্যান সিটি। প্রথম লেগে লিপজিগের ঘরের মাঠে ১-১ ড্র হয়েছিল। ঘরের মাঠে এ বার যে ৭ গোলে লিপজিগকে হারাবে গুয়ার্দিওলার দল তা হয়তো ম্যান সিটির সমর্থকরাও ভাবতে পারেননি। এই নিয়ে টানা ৬ বার চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে পৌঁছল ম্যান সিটি।

লিপজিগের বিরুদ্ধে শুরু থেকেই আক্রমণাত্মকভাবে খেলতে থাকে ম্যান সিটি। ম্যাচের ২২ মিনিটের মাথায় পেনাল্টি থেকে প্রথম গোল করেন হালান্ড। তার ঠিক ২ মিনিট পর হালান্ডের ও ম্যান সিটির দ্বিতীয় গোল। প্রথমার্ধের সংযুক্ত সময়ে হ্যাটট্রিক পূর্ণ করে ফেলেন হালান্ড। ৩-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ম্যান সিটি।

দ্বিতীয়ার্ধের শুরুতে পিছিয়ে পড়া লিপজিগকে যেন আরও চেপে ধরে গুয়ার্দিওলার শিষ্যরা। ৪৯ মিনিটে ম্যান সিটির হয়ে চতুর্থ গোল করেন ইল্কে গুন্দোগান। ৫৩ মিনিটে সিটিকে আরও এগিয়ে গেন হালান্ড। ৫৭ মিনিটে নিজের পঞ্চম গোল করেন নরওয়ের তারকা। ম্যান সিটি ৬-০ ব্যবধানে এগিয়ে থাকলে ৬৩ লিপজিগ কোনওভাবেই গোলের মুখ খুলতে পারেনি। আর অন্যদিকে সিটি সবসময় মরিয়া ছিল ব্যবধান বাড়াতে। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ম্যান সিটির হয়ে সপ্তম গোল করেন কেভিন ডি ব্রুইন।

প্রতিপক্ষ লিপজিগকে গোলবন্যায় ভাসিয়ে দিয়ে এই ম্যাচে একাধিক রেকর্ড গড়েছেন হালান্ড। চ্যাম্পিয়ন্স লিগে এই নিয়ে মাত্র ২৫টি ম্যাচে খেলেই ৩০টি গোলের রেকর্ড স্পর্শ করে ফেলেছেন তিনি। নেদারল্যান্ডসের ফরোয়ার্ড রুড ফন নিস্টলরয়ের রেকর্ড ভেঙেছেন হালান্ড। একইসঙ্গে হালান্ড হয়েছেন চ্যাম্পিয়ন্স লিগের তৃতীয় ফুটবলার যিনি একটি ম্যাচে ৫টি গোল করেছেন।

২২ বছর ২৩৬ দিন বয়সে সিটির হয়ে এক মরসুমে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডও গড়ে ফেলেছেন হালান্ড। তাঁর নামের পাশে ম্যান সিটির জার্সিতে রয়েছে ৩৯টি গোল। লিপগিজের বিরুদ্ধে ৫ গোল করে হালান্ড ভেঙে দিয়েছেন টমি জনসনের ১৯২৮-২৯ মরসুমে সবচেয়ে বেশি, ৩৮ গোল করার রেকর্ড।