ফের ফিফার কাঠগড়ায় শেপ ব্লাটার

ব্লাটারকে নিয়ে অভিযোগের শেষ নেই। আর্থিক অভিযোগে জড়িয়ে এর আগে নির্বাসিত হয়েছেন তিনি। তাতেও তাঁকে ঘিরে গুঞ্জন থামেনি। বরং বাড়ছে উত্তরোত্তর।

ফের ফিফার কাঠগড়ায় শেপ ব্লাটার
প্রাক্তন প্রেসিডেন্ট শেপ ব্লাটারের বিরুদ্ধে ফৌজদারি মামলা।
Follow Us:
| Updated on: Dec 22, 2020 | 6:50 PM

TV9 বাংলা ডিজিটাল – জুরিখের ফুটবল মিউজিয়াম বিপুল অর্থের নয়ছয় হয়েছিল। এমনই অভিযোগ তুলে প্রাক্তন প্রেসিডেন্ট শেপ ব্লাটারের (Sepp Blatter) বিরুদ্ধে ফৌজদারি মামলা (criminal complaint) করল ফিফা (FIFA)। ওই জাদুঘর বানাতে সাড়ে ৪ হাজার কোটি ইউরো খরচ করা হয়েছিল। লাভের সম্ভাবনা নেই, বুঝেও কী করে বিপুল অর্থ লগ্নি করা হল, তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। ফিফার পরিচালন সমিতিতে থাকা কর্তারা, বিশেষ করে ব্লাটারের বিরুদ্ধেই যাবতীয় অভিযোগের তির।

আরও পড়ুন – মারাদোনার মৃত্যু আত্মহত্যা ?

ফিফার সহসচিব অ্যালাসডেয়ার বেল বলেছেন, ‘এ ছাড়া আমাদের আর কোনও রাস্তা ছিল না। ফিফার বর্তমান পরিচালন সমিতিকে পুরো ব্যাপারটা জানাতেই হত। সেটাই করা হয়েছে।’ ব্লাটারের আইনজীবী বলেছেন, ‘অভিযোগ এখনও প্রমাণিত হয়নি।’ এই জাদুঘর তৈরির ভাবনা যখন নেওয়া হয়, তখন ব্লাটারদের তরফে বলা হয়েছিল, এই প্রকল্প একটা দিগন্ত খুলে দেবে। আর্থিক ভাবে ব্যাপক লাভবান ফিফা। কার্যক্ষেত্রে উল্টোটা হয়েছিল। দেখা যায় যে, বিপুল অর্থ খরচ করে ওই ফুটবল মিউজিয়াম বানানো সত্ত্বেও তা লাভের মুখ দেখেনি। যে কারণে প্রশ্নের মুখে পড়তে হচ্ছিল ফিফা প্রেসিডেন্ট জিয়ানি ইনফান্তিনোদের। যদিও ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে ইনফান্তিনো উদ্বোধন করেছিলেন ওই জাদুঘরের।

আরও পড়ুন – গুরপ্রীতই বেঙ্গালুরুর বিরুদ্ধে গোল করার মোটিভেশন:উইলিয়ামস

এমনিতে ব্লাটারকে নিয়ে অভিযোগের শেষ নেই। আর্থিক অভিযোগে জড়িয়ে এর আগে নির্বাসিত হয়েছেন তিনি। তাতেও তাঁকে ঘিরে গুঞ্জন থামেনি। বরং বাড়ছে উত্তরোত্তর। সেই ব্লাটার আবার অভিযোগের কেন্দ্রে।