Indian Football Team: পাহাড়ে বিপ্লব! মার্চে ইম্ফলে ফ্রেন্ডলি ম্যাচ সুনীলদের

পাহাড়ে ফুটবলের জনপ্রিয়তা ব্যাপক। শেষ কয়েক দশকে মণিপুর, মিজোরাম থেকে প্রচুর ফুটবলার উঠে এসেছেন। খেলেছেন জাতীয় দলে। এমনকি আইএসএলেও (ISL) বেশ নজর কাড়ছেন সেখানকার ফুটবলাররা। প্রথম বার মণিপুরের মাটিতে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলবে ভারতীয় দল।

Indian Football Team: পাহাড়ে বিপ্লব! মার্চে ইম্ফলে ফ্রেন্ডলি ম্যাচ সুনীলদের
পাহাড়ে বিপ্লব! মার্চে ইম্ফলে ফ্রেন্ডলি ম্যাচ সুনীলদেরImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 06, 2023 | 4:24 PM

ইম্ফল: মার্চেই জাতীয় দলের জার্সিতে মাঠে নামবেন সুনীল ছেত্রী, লিস্টন কোলাসো, আকাশ মিশ্ররা। মায়ানমার আর কির্ঘিজস্তানের বিরুদ্ধে ফ্রেন্ডলি ম্যাচ খেলবে ব্লু টাইগার্স। মার্চের ফিফা (FIFA) ইন্টারন্যাশনাল উইন্ডোয় জাতীয় দলের জার্সিতে খেলবেন ইগর স্টিম্যাচের ছেলেরা। উল্লেখযোগ্য, তিন দেশের এই ফ্রেন্ডলি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে মণিপুরের খুমান লাম্পাক স্টেডিয়ামে। পাহাড়ে ফুটবলের জনপ্রিয়তা ব্যাপক। শেষ কয়েক দশকে মণিপুর, মিজোরাম থেকে প্রচুর ফুটবলার উঠে এসেছেন। খেলেছেন জাতীয় দলে। এমনকি আইএসএলেও (ISL) বেশ নজর কাড়ছেন সেখানকার ফুটবলাররা। প্রথম বার মণিপুরের মাটিতে আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলবে ভারতীয় দল। ফেডারেশন প্রেসিডেন্ট কল্যাণ চৌবে আর সচিব সাজি প্রভাকরণের সঙ্গে বৈঠকের পরই এ কথা জানান মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং। বিস্তারিত TV9Bangla-র প্রতিবেদনে।

মার্চের ২২, ২৪ আর ২৬ তারিখ তিনটে আন্তর্জাতিক ম্যাচ আয়োজিত হবে মণিপুরে। ফিফা ক্রমতালিকায় ৯৪ নম্বরে রয়েছে কির্ঘিস্তান। মায়ানমার ফিফা ক্রমতালিকায় ১৫৯ নম্বরে আছে। আর ভারতের স্থান ১০৬ নম্বরে। মণিপুরের মুখ্যমন্ত্রী বলেন, ‘ফেডারেশনের এই উদ্যোগকে সাধুবাদ। প্রথমবার আমাদের এখানে জাতীয় দলের ম্যাচ অনুষ্ঠিত হতে চলেছে। সফল ভাবে টুর্নামেন্ট আয়োজনের জন্য মণিপুর সরকারের তরফ থেকে পূর্ণ সহযোগিতা থাকবে।’ একই সঙ্গে মণিপুরে একটি অত্যাধুনিক ফুটবল অ্যাকাডেমি গড়ে তোলার জন্য ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবেকে অনুরোধ করেন মণিপুরের মুখ্যমন্ত্রী। আই লিগের ম্যাচ হয় মণিপুরের খুমান লাম্পাক স্টেডিয়ামে। এ ছাড়া ডুরান্ড কাপের গ্রুপ পর্বের বেশ কয়েকটা ম্যাচও হয়েছে সেখানে। স্টেডিয়ামের দর্শকাসন ৩৫ হাজার।

ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে বলেন, ‘মণিপুরে ফুটবলের জনপ্রিয়তা ব্যাপক। প্রচুর ফুটবলার উঠে এসেছে এই রাজ্য থেকে। তবে এই প্রথমবার এখানে আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে।’ ভারতীয় দলের কোচ ইগর স্টিম্যাচও চেয়েছিলেন ফিফা ইন্টারন্যাশনাল উইন্ডোয় কয়েকটি প্রস্তুতি ম্যাচ খেলতে। এশিয়ান কাপের আগে ফিফা ফ্রেন্ডলি ম্যাচ পাওয়ায় খুশি ভারতীয় দলের হেডস্যার। গত বছর কম্বোডিয়া, আফগানিস্তান, হংকংকে হারিয়ে এশিয়ান কাপের মূলপর্বে পৌঁছেছে ব্লু টাইগার্স। সাম্প্রতিক কালে মায়ানমারকে ১-০ গোলে হারান সুনীলরা। অন্যদিকে কির্ঘিজস্তানের বিরুদ্ধে ৬ বছর আগে শেষ বার খেলেছিল ভারত। এশিয়ান কাপের প্রথম পর্বের ম্যাচে সুনীলরা ১-০ জিতলেও, ফিরতি পর্বে ১-২ হেরে যান।