Hand of God: ‘মারাদোনা প্রতারক’, হ্যান্ড অব গডের কথা এখনও ভুলতে পারেননি ইংল্যান্ডের প্রাক্তন দুই ফুটবলার

হ্যান্ড অব গডের সময়ে বলের খুব কাছেই ছিলেন বুচার। পরে বহুবার তিনি ওই গোলের রিপ্লে দেখেছেন। তা দেখে বুচারের কখনও মনে হয়নি দুর্ঘটনাবশত ওই বল হাতে লেগেছিল।

Hand of God: ‘মারাদোনা প্রতারক’, হ্যান্ড অব গডের কথা এখনও ভুলতে পারেননি ইংল্যান্ডের প্রাক্তন দুই ফুটবলার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2022 | 12:24 PM

১৯৮৬ সালে আর্জেন্টিনার কাছে হার এখনও ভুলতে পারেন না ইংল্যান্ডের ফুটবলাররা। আরও নির্দিষ্ট করে বললে মারাদোনার দুটি গোলের জেরেই সে বছর বিশ্বকাপ থেকে ছিটকে যেতে হয়েছিল ইংল্যান্ডকে। যার মধ্যে একটি হ্যান্ড অব গড। এই গোলের জন্য মারাদোনাকে কোনওদিন ক্ষমা করেননি ইংল্যান্ডবাসী। এমনকি তাঁর মৃত্যুর পরও না। সেই ঘটনার কথা এখনও মনে করেছে ইংল্যান্ডের প্রাক্তন মিড ফিল্ডার পিটার রেডের। সে কথা মনে করে সম্প্রতি ওই প্রাক্তন ফুটবলার মারাদোনাকে ‘প্রতারক’ বলে ভর্ৎসনা করলেন।

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্ঠার ফাইনালের সেই বল রেখে দিয়েছিলেন সে দিনের ম্যাচের রেফারি আলি বিন নাসের। তিউনিশিয়ায় তাঁর বাড়ির কাপবোর্ডে রাখা ছিল সেই বল। এখন সেই বল উঠেছে নিলামের জন্য। গ্রাহাম রিড অকশোনার্সে নিলাম হবে সেই বলের। সেই টাকা যাবে চ্যারিটিতে। আশা করা হচ্ছে ২০ থেকে ৩০ লক্ষ টাকা দাম উঠতে পারে ইংল্যান্ড-আর্জেন্টিনা সেমিফাইনাল ম্যাচের সেই বলের। কিন্তু ইংল্যানেডের প্রাক্তন ফুটবলার পিটার রেড এবং তাঁর টিমমেট টেরি বুচারের কোনও আগ্রহই নেই ওই বল সংগ্রহের।

হ্যান্ড অব গডের সময়ে বলের খুব কাছেই ছিলেন বুচার। পরে বহুবার তিনি ওই গোলের রিপ্লে দেখেছেন। তা দেখে বুচারের কখনও মনে হয়নি দুর্ঘটনাবশত ওই বল হাতে লেগেছিল। বরং তাঁর মনে হয়েছে, ইচ্ছাকৃতভাবে সেদিন হাত দিয়ে গোলে বল ঠেলেছিলেন মারাদোনা। একই কথা মনে হয়েছে পিটারেরও। এর জন্য মারাদোনাকে মন থেকে এখনও ক্ষমা করতে পারেননি তাঁরা। উল্টে মারাদোনাকে ‘চতুর প্রতারক’ বলেছেন তাঁরা।