FIFA World Cup 2022: পিৎজা বয় থেকে বিশ্বকাপে এমবাপের সতীর্থ, ফ্রান্সের এই তারকাকে চেনেন?

ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে, ফোফানা তাঁর পেশাদার ফুটবলার হওয়ার স্বপ্ন পূরণের জন্য সংগ্রাম করার সময়ের কিছু কঠিন মুহুর্তের কথা তুলে ধরেছেন।

FIFA World Cup 2022: পিৎজা বয় থেকে বিশ্বকাপে এমবাপের সতীর্থ, ফ্রান্সের এই তারকাকে চেনেন?
পিৎজা বয় থেকে বিশ্বকাপে এমবাপের সতীর্থ, ফ্রান্সের এই তারকাকে চেনেন?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2022 | 1:13 PM

দোহা: বিশ্বকাপে (FIFA World Cup) খেলার স্বপ্ন দেখেন প্রতিটি ফুটবলারই। দেশের জার্সি চাপিয়ে গোল করার আনন্দটাই আলাদা হয়। কোনও ফুটবলারই সহজে বিশ্বকাপে খেলার সুযোগ পান না। ওই যে কথায় বলে, সাফল্যের সিঁড়িতে চড়তে হলে কোনও শর্টকাট নেই। চলতি বিশ্বকাপে (Qatar World Cup 2022) একাধিক ম্যাচে পরিবর্ত ফুটবলাররা চমক দেখিয়েছেন। তাঁদের মধ্যেই একজন ফ্রান্সের ইউসুফ ফোফানা (Youssouf Fofana)। তিনি ফ্রান্সের প্রথম একাদশে যে প্রতিদিন সুযোগ পান, তা নয়। তবে তিনি কয়েকবার রিজার্ভ বেঞ্চ থেকে নেমে মুগ্ধ করেছেন ফুটবলপ্রেমীদের। সেই ইউসুফের ফুটবলার হওয়ার পথটা খুব একটা সহজ ছিল না। এক সময় টাকার জন্য পিৎজা ডেলিভারিও করেছেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের ম্যাচে নামার আগে নিজের জীবন সংগ্রামের কথা তুলে ধরেছেন। সেই তথ্য জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচের আগে, ফোফানা তাঁর পেশাদার ফুটবলার হওয়ার স্বপ্ন পূরণের জন্য সংগ্রাম করার সময়ের কিছু কঠিন মুহুর্তের কথা তুলে ধরেছেন। মোনাকোর মিডফিল্ডার জানান, সেই সময় অর্থের প্রয়োজনে তিনি লোকের বাড়ি বাড়ি গিয়ে পিৎজা ডেলিভারিও করেছেন। তিনি বলেন, “যখন আমি ক্লেয়ারফন্টেইন ছেড়েছিলাম তখন আমার কাছে কিছুই পরিষ্কার ছিল না। আমাকে অর্থ উপার্জন করতে হবে সেটাই জানতাম এবং একইসঙ্গে আমি সেই সময় ফুটবল খেলার চেষ্টা করে যেতাম। তাই ওই উপায়ে আমি কিছু অর্থ হাতে পেতাম। সেটাই আমি ভালো মনে করেছিলাম।” একটা সময় পিৎজা ডেলিভারি করতে করতে ইউসুফ ভাবতেন, বল পায়ে তিনিও কিছু করে দেখাবেন। সেই ইউসুফ এখন পিৎজা ডেলিভারি ছেড়ে বিশ্বকাপের দারুণ দারুণ ক্রস দিচ্ছেন। তাঁর দল ফ্রান্স এ বারের বিশ্বকাপে বেশ ছন্দেই রয়েছে। চলতি বিশ্বকাপে ফ্রান্সের হয়ে চারটি ম্যাচেই খেলেছেন ইউসুফ। তার মধ্যে তিনটি ম্য়াচে তিনি নেমেছিলেন সাব হিসেবে। তিউনিশিয়ার বিরুদ্ধে তিনি শুরু থেকে খেলেছিলেন। যদিও সেই ম্যাচে ১-০ ব্যবধানে হেরেছিল ফ্রান্স।

হ্যারি কেনদের জন্য কোন পরিকল্পনা সাজিয়েছে ফ্রান্স, এ বিষয়ে ইউসুফ বলেন, “আমরা ইংল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে একটা পরিকল্পনা অনুযায়ী খেলার চেষ্টা করব। আমরা এখনও ওদের কোনও ভিডিয়ো দেখিনি, তবে আমরা তাদের খেলার ধরণের প্রায় সবটাই জানি। ওরা বিশ্বমানের ফুটবলার। আমাদের ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। আমরা সেট-পিস নিয়ে অনেক কাজ করি। তবে আমরা এমন দলের বিরুদ্ধে নামতে চলেছি, যারা সেট-পিসে ভালো।”

ফরাসি সুপারস্টার এমবাপেকে নিয়ে ইংল্যান্ড ম্যাচের আগে বেশ হইচই চলছে। তাঁকে নিয়ে ইউসুফ বলেন, “কিলিয়ান খেলাতেই মনোনিবেশ করছে। দলের জন্য ওকে কী করতে হবে, তা নিয়েই ও কাজ করছে। আমার ওকে দেখে খুব শান্ত এবং দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ লাগছে।”