FIFA World Cup 2022: জরিমানা হলেও কাতারে মানবাধিকার নিয়ে সুর চড়াবে জার্মানি

Germany: ফের সুর চড়াল জার্মানি। ফিফার উদ্দেশে এক প্রকার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তারা।

FIFA World Cup 2022: জরিমানা হলেও কাতারে মানবাধিকার নিয়ে সুর চড়াবে জার্মানি
কাতারে বিশ্বকাপের আসর
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2022 | 3:18 PM

বার্লিন: কাতারে বিশ্বকাপ আয়োজন নিয়ে ইউরোপের বিভিন্ন দেশ অভিযোগ তুলেছে বিস্তর। পরিযায়ী শ্রমিকদের মানবাধিকার লঙ্ঘন নিয়েই সরব হয়েছে তারা। বিষয়টি নিয়ে ফিফাকে একাধিক বার চিঠি লিখেছে ইউরোপের বিভিন্ন দেশের ফুটবল সংগঠন। কাতারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং মানবাধিকারের বিষয়টি নিশ্চিত করতে দাবি জানিয়েছিল তারা। তার জবাব দিয়েছে ফিফা। আগামী এক মাস রাজনীতির কচকচানি ভুলে ফুটবলে মনোনিবেশ করার পরামর্শ দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। কিন্তু তাতেও পরিস্থিতি বদলে যায়নি। এ বার বিষয়টি নিয়ে ফের সুর চড়াল জার্মানি। ফিফার উদ্দেশে এক প্রকার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে তারা। জার্মানির ফুটবল অ্যাসোসিয়েশন সাফ জানিয়ে দিয়েছে, ফিফা তাঁদের উপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপালেও মানবাধিকারের বিষয়টি নিয়ে আওয়াজ তুলবে তারা।

জার্মানির ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বার্ন্ড নেউয়েনডর্ফ শুক্রবার বিষয়টি নিয়ে মন্তব্য করেছেন। জার্মানির অবস্থান স্পষ্ট করে তিনি জানিয়েছেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞার ভয়ে মানবাধিকারের মতো বিষয় নিয়ে নিজেদের অবস্থান থেকে পিছু হঠবে না জার্মানি। এই বিষয়টি নিয়ে ফিফা যে বিবৃতি দিয়েছে, তাতে তিনি ‘বিরক্ত’। এর পাশাপাশি ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড পরার উদ্যোগ ইতিমধ্যেই নিয়েছে বিশ্বকাপে অংশগ্রহণকারী ইউরোপের বেশ কয়েকটি ক্লাব। জার্মান অধিনায়ক ম্যানুয়েল নয়্যার তা পরবেন বলে জানিয়েছেন সে দেশের ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট। কিন্তু এই ধরনের আর্মব্যান্ড পরলে ফিফা কোনও ব্যবস্থা নেবে কি না, সে ব্যাপারে নিশ্চিত নন তিনি। তাঁর মতে এই ব্যান্ড পরা “কোনও রাজনৈতিক অবস্থান নেওয়া নয়, বরং মানবাধিকার সমর্থনে দাঁড়ানো।”

বিষয়টি নিয়ে জার্মান ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট বলেছেন, “এর জেরে যদি কোনও অর্থনৈতিক নিষেধাজ্ঞা বা জরিমানা হয় তা আমি পকেট থেকে ব্যাক্তিগত ভাবেও দিতে রাজি আছি। কিন্তু আমাদের বার্তা পাঠানো উচিত। বিশ্বকাপের সময় মানবাধিকার নিয়ে চর্চা না করার পরামর্শে আমি বিরক্ত হয়েছি।” চারবারের বিশ্বচ্যাম্পিয়ন কাতার বিশ্বকাপে তাদের প্রথম ম্যাচ খেলবে জাপানের বিরুদ্ধে ২৩ নভেম্বর।