Round Red Card: এফএ কাপের ম্যাচে রেফারি দেখালেন গোল লাল কার্ড! যা দেখে তাজ্জব বনে গেলেন নেটিজ়েনরা

Football: সাধারণত ফুটবলে ব্যবহৃত লাল, হলুদ, সাদা কার্ড গুলি চৌকো আকৃতির হয়। এ বার অন্য আকৃতির লাল কার্ড (Red Card) দেখা গেল।

Round Red Card: এফএ কাপের ম্যাচে রেফারি দেখালেন গোল লাল কার্ড! যা দেখে তাজ্জব বনে গেলেন নেটিজ়েনরা
এফএ কাপের ম্যাচে হল গোল লাল কার্ড ব্যবহারImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 7:02 PM

কলকাতা: ফুটবলে (Football) লাল, হলুদ কার্ডের ব্যবহার সকলেই দেখেছেন। ফলে এই দুটো কার্ডের সঙ্গে ফুটবল প্রেমীরা পরিচিত। দিন কয়েক আগে ফুটবলে সাদা কার্ডের ব্যবহারও দেখেছে বিশ্ব। পর্তুগালে মেয়েদের লিগে বেনফিকা বনাম স্পোর্টিং লিসবনের ডার্বি ম্যাচে সাদা কার্ডের ব্যবহার দেখেছে ফুটবল প্রেমীরা। সাধারণত ফুটবলে ব্যবহৃত লাল, হলুদ, সাদা কার্ড গুলি চৌকো আকৃতির হয়। এ বার অন্য আকৃতির লাল কার্ড (Red Card) দেখা গেল। এফএ কাপের এক ম্যাচে গোলাকার লাল কার্ড দেখিয়েছেন রেফারি। এফএ কাপে (FA Cup) রেক্সহ্যাম বনাম শেফিল্ড ইউনাইটেডের ম্যাচে গোলাকার লাল কার্ড দেখিয়েছেন। গোল লাল কার্ড দেখানোর পেছনে কী কারণ রয়েছে জানেন? বিস্তারিত তথ্য রইল TV9Bangla-র এই প্রতিবেদনে।

এফএ কাপে রেক্সহ্যাম বনাম শেফিল্ড ইউনাইটেডের ম্যাচের ৭১ মিনিটের মাথায় রেফারি ডিন হোয়াইটস্টোন শেফিল্ডের ড্যানিয়েল ডেভিড জেবিসনকে লাল কার্ড দেখিয়েছিলেন। ম্যাচের মধ্যে বিভিন্ন ফুটবলার লাল কার্ড দেখেন। কিন্তু শেফিল্ডের ফুটবলার ড্যানিয়েলকে রেফারি ডিন যে লাল কার্ড দেখিয়েছিলেন, সেটি চৌকো ছিল না। বরং ছিল লাল রংয়ের গোলকার কার্ড ছিল। ফুটবলে এই প্রথম গোল লাল কার্ডের ব্যবহার হল, তেমনটা কিন্তু নয়। ২০০০ সালের শুরুর দিকে প্রিমিয়ার লিগের ম্যাচেও গোল লাল কার্ডের ব্যবহার দেখা গিয়েছিল।

রেফারি ফোরাম এই গোলাকার লাল কার্ড নিয়ে ব্যাখ্যা দিতে গিয়ে বলেছে, “বৃত্তাকার এবং ডিম্বাকৃতি কার্ডগুলি মূলত ‘অ্যাসিস্ট’ ফুটবলারদের জন্য চালু করা হয়েছিল, যারা রঙের মধ্যে পার্থক্য করতে পারে না। একইসঙ্গে এটি সেই রেফারিকে সাহায্য করে যিনি, দ্রুত কার্ড বের করতে যান। সেক্ষেত্রে কার্ডের আকৃতিটি তাঁকে আভাস দেয়, যে তিনি কোন কার্ডটি বের করছেন।”

সোশ্যাল মিডিয়ায় যদিও এই লাল গোল কার্ড নিয়ে বিস্তর আলোচনা চলছে। এক টুইটার ব্যবহারকারী এফএ কাপের ম্যাচে লাল গোল কার্ড দেখানোর ছবি টুইট করে লেখেন, “ফুটবলে প্রথম – ড্যানিয়েল জেবিসন গোল লাল কার্ড দেখলেন।” তাঁর টুইটে অপর এক টুইটার ব্যবহারকারী লেখেন, “আগেও এমনটা হয়েছে। প্রিমিয়ার লিগে আইকনিক লাল গোল কার্ড আগেও দেখানো হয়েছে।”