ISL 2021: আইএসএলের পুরস্কার মূল্যে বড় বদল

এবারের টুর্নামেন্ট শুরু হবে নভেম্বরের ১৯ তারিখ। গোয়ার ফতরদায় এটিকে মোহানবাগান মুখোমুখি (ATK Mohun Bagan) হবে কেরালা ব্লাস্টার্সের। ২১ তারিখ তিলক ময়দানে জামশেদপুর এফসির বিরুদ্ধে অভিযান শুরু করছে বাংলার আরেক দল এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal)

ISL 2021: আইএসএলের পুরস্কার মূল্যে বড় বদল
আইএসএল থেকে সর্বাধিক ৯.৫ কোটি টাকা পুরস্কার জিততে পারে একটি দল। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 08, 2021 | 4:57 PM

মুম্বই: শেষ পর্যায়ে এসে পৌঁছেছে আইপিএল। আর এর মধ্যেই দামামা বেজে গেছে আইএসএলের (ISL)। টুর্নামেন্ট শুরুর আগে নতুন পুরস্কার মূল্য ঘোষণা করল আয়োজক এফএসডিএল (FSDL)। মোট পুরস্কার মূল্য এক থাকলেও এবার থেকে লিগ পর্বের চ্যাম্পিয়ন ক্লাব পাবে অনেক বেশি টাকা। লিগ পর্বে চ্যাম্পিয়ন ক্লাব এতদিন পেত ৫০ লক্ষ টাকা। সঙ্গে শিল্ড। পাশাপাশি লিগ পর্বে শীর্ষে থাকা দল পেত এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার ছাড়পত্র। কিন্তু এবারের মরসুম থেকে লিগ পর্বের চ্যাম্পিয়ন দল পাবে ৩ কোটি ৫০ লক্ষ টাকা।

আইএসএলে (Indian Super League) লিগ পর্বে শীর্ষে থাকা দলের আর্থিক পুরস্কারের মূল্য বাড়লেও টুর্নামেন্ট চ্যাম্পিয়নদের পুরস্কার মূল্য কমল। এতদিন আইএসএল চ্যাম্পিয়ন দল পেত ৮ কোটি টাকা। কিন্তু সেই অর্থ এবার থেকে কমে দাঁড়াবে ৬ কোটি টাকা। কোনও দল যদি লিগ পর্ব ও টুর্নামেন্ট দুটিই চ্যাম্পিয়ন হয় তাহলে ৯ কোটি ৫০ লক্ষ টাকা পাবে সেই ক্লাব।

রানার্স আপ এবার থেকে ৪ কোটির বদলে পাবে ৩ কোটি টাকা। দুই সেমিফাইনালিস্ট দল পাবে ১ কোটি ৫০ লক্ষ টাকা। এই বদলের পরও আইএসএলের মোট পুরস্কার মূল্য থাকছে ১৫ কোটি ৫০ লক্ষ টাকা।

এএফসি (AFC) কাপকে মাথায় রেখে ২০১৯-২০ মরসুম থেকে লিগ চ্যাম্পিয়ন দলকে শিল্ড দেওয়ার প্রথা শুরু হয় আইএসএলে। প্রথমবার লিগ চ্যাম্পিয়ন হয়ে সেই পুরস্কার পায় এফসি গোয়া। গত মরসুমে লিগ চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি টুর্নামেন্টও চ্যাম্পিয়ন হয়েছিল মুম্বই সিটি এফসি।

এবারের টুর্নামেন্ট শুরু হবে নভেম্বরের ১৯ তারিখ। গোয়ার ফতরদায় এটিকে মোহানবাগান মুখোমুখি (ATK Mohun Bagan) হবে কেরালা ব্লাস্টার্সের। ২১ তারিখ তিলক ময়দানে জামশেদপুর এফসির বিরুদ্ধে অভিযান শুরু করছে বাংলার আরেক দল এসসি ইস্টবেঙ্গল (SC East Bengal)।

আরও পড়ুন: UEFA Nations League: অবিশ্বাস্য কামব্যাক বিশ্ব চ্যাম্পিয়নদের