Lionel Messi: একার কাঁধে টানছেন, কী ভাবে এমএলএসে জোয়ার এনেছেন মেসি?

মেসিকে ঘিরে তুমুল পাগলামি যদি বলা হয়, কমই বলা হবে। বলা উচিত, মেসির উপস্থিতি মেজর লিগ সকারের প্রতি আগ্রহ, আলোচনা দুইই বাড়িয়ে দিয়েছে মার্কিন মুলুকে।

Lionel Messi: একার কাঁধে টানছেন, কী ভাবে এমএলএসে জোয়ার এনেছেন মেসি?
একার কাঁধে টানছেন, কী ভাবে এমএলএসে জোয়ার এনেছেন মেসি?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2023 | 7:00 AM

নিউ ইয়র্ক: লিওনেল মেসি (Lionel Messi) যেন জোয়ার এনেছেন! এতদিন সবই ছিল। কিন্তু কিছুই ছিল না বোধহয়! এতদিন লিগ হত রমরমিয়ে। কিন্তু সেই লিগের খবর কি কেউ রাখত? লিও মেসির ছোঁয়ায় যেন পাল্টে গিয়েছে সব। সেলিব্রিটিদের ভিড় বেড়েছে আমচকাই। হঠাৎই আগ্রহী হয়ে পড়েছে আমজনতা। সাতের দশকে কসমসে পা দেওয়া পেলের (Pele) ক্ষেত্রেও কি এমনটা হয়েছিল? যাঁরা সে সময়ের সাক্ষী, তাঁরাও লিও মেসিকে এগিয়ে রাখছেন। আবেদনের জন্য, এতদিনের ছবি বদলে ফেলার জন্য। মেসি ম্যানিয়া রোজ বাড়ছে উত্তরোত্তর। এতটাই যে, মেজর লিগ সকারের (MLS) উর্ধ্বে উঠে পড়েছেন আর্জেন্টেনিয়ান সুপারস্টার। এক সময় ডেভিড বেকহ্যাম (David Beckham) পা রেখেছিলেন লা গ্যালাক্সিতে। তিনিও কি একই ভূমিকা পালন করেছিলেন? বেকহ্যামের সঙ্গে তুলনাই করা যাবে না। এমনই দাবি করছেন মেজর লিগ সকারের শীর্ষ কর্তারা। TV9Bangla Sports এর এই প্রতিবেদনে বিস্তারিত।

মেসিকে ঘিরে তুমুল পাগলামি যদি বলা হয়, কমই বলা হবে। বলা উচিত, মেসির উপস্থিতি মেজর লিগ সকারের প্রতি আগ্রহ, আলোচনা দুইই বাড়িয়ে দিয়েছে মার্কিন মুলুকে। শুধু আমেরিকা নয়, সারা বিশ্বে মেসির ইন্টার মায়ামিকে নিয়ে চলছে চর্চা। মেসিও গোলের আলো জ্বালিয়ে হাতছানি দিচ্ছেন ফুটবল প্রেমীদের। মায়ামি, নিউ ইয়র্ক, লস অ্যাঞ্জেলিস— সর্বত্র ছড়িয়ে রয়েছেন মেসি। মেজর লিগ সকার তারকা কম দেখেনি। শুরুর দিকেই খেলেছিলেন জর্জ কাম্পোস, হুগো সাঞ্চেস, কার্লোস ভালদেরামা, কবি জোন্সরা। তাঁদের নিয়েও ছিল উন্মাদনা, কৌতুহল। কিন্তু তা কখনওই মাত্রা ছাড়িয়ে যায়নি। ২০০৭ সালে ডেভিড বেকহ্যামের মতো আন্তর্জাতিক তারকা পা রেখেছিলেন এমএলএসে। তার ১৬ বছর পর মার্কিন মুলুকে পা দিয়েছেন মেসি।

মেজর লিগ সকারের কার্যকরী ভাইস প্রেসিডেন্ট নেলসন রড্রিগেজ বলছেন, ‘আমি আমার সহকর্মীদের বলি, মেসির প্রভাব সম্পর্কে কোনও ধারনাই করতে পারবে না তোমরা। এমনকি, আমি নিজেই করতে পারছি না। মেসি অসম্ভব প্রতিভাবান ফুটবলার। বোধহয় ওর মতো আর কেউ নেই। গর্ব হচ্ছে এটা ভেবে যে, ও ইন্টার মায়ামিতে খেলতে এসেছে।’

বেকহ্য়াম যখন এসেছিলেন, তিনিও ছিলেন সাফল্যের শীর্ষে। আন্তর্জাতিক তারকা হিসেবে পা রেখেছিলেন গ্যাালাক্সিতে। প্রভাব থাকলেও একটা লিগকে টানার মতো ক্যারিশমা ছিল না। যেটা মেসির রয়েছে। শুধু তাই নয়, মেসিকে দেখে এসেছেন সর্গিও বুস্কেটস, খর্দি আলবার মতো তারকারাও। কিন্তু মেসি আসায় মিডিয়ার নজরও পড়েছে মার্কিন ফুটবল লিগে। যা এতদিন ছিল না। বা থাকলেও আন্তর্জাতিক হতে পারেনি।

নেলসন বলছেন, ‘মেসি কিন্তু বেকহ্যামের থেকে অনেক আলাদা। বেকহ্যাম সেলিব্রিটি ছিল। খেলার মাঠের বাইরেও ছিল ওর বিস্তৃতি। কিন্তু মেসি খেলার মাঠে সব কিছু অর্জন করেছে। ক্লাস যেমন আছে, তেমনই মানুষ হিসেবেও অসাধারণ। মেসি সম্পর্কে খারাপ কথা শোনাই যায় না। ও নিজের তিন সন্তানকে গোল উৎসর্গ করে। আমেরিকার অন্য বড় খেলাগুলোর মহাতারকা যারা, তারা পর্যন্ত মেসিকে দেখার জন্য মুখিয়ে রয়েছে। কতটা সম্মান মেসি অর্জন করেছে, এই ছবিই প্রমাণ করে।’