Ballon d’Or 2021: সপ্তম স্বর্গে লিওনেল মেসি

সপ্তম স্বর্গে লিওনেল মেসি (Lionel Messi)। সোমবার রাতের পর এটাই ফুটবল বিশ্বের ক্যাচলাইন। সাতবার ব্যালন ডি'ওর (Ballon d'Or) পুরস্কার জিতলেন আর্জেন্টাইন সুপারস্টার। সত্যিই যা রেকর্ড।

Ballon d'Or 2021: সপ্তম স্বর্গে লিওনেল মেসি
Ballon d'Or 2021: সপ্তম স্বর্গে লিওনেল মেসি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 9:21 AM

প্যারিস: শেষ হয়েছিল মেসিতে। শুরুও হল মেসিকে দিয়েই। কোভিডের কারণে গত বছর ব্যালন ডি’ওর অনুষ্ঠান বাতিল হয়েছিল। নিউ নর্ম্যালে প্রথম অনুষ্ঠান। আর সেখানেও সেই মেসি ম্যাজিক।

সপ্তম স্বর্গে লিওনেল মেসি (Lionel Messi)। সোমবার রাতের পর এটাই ফুটবল বিশ্বের ক্যাচলাইন। সাতবার ব্যালন ডি’ওর (Ballon d’Or) পুরস্কার জিতলেন আর্জেন্টাইন সুপারস্টার। সত্যিই যা রেকর্ড। লেওয়ানডস্কি, জর্জিনোদের পিছনে ফেলে সেরার মুকুট পরলেন সেই লিও মেসি।

গত মরসুমে ক্লাব আর দেশের জার্সিতে চূড়ান্ত সাফল্য পেয়েছেন মেসি। বার্সেলোনার জার্সিতে ৩৮টা গোল করার পাশাপাশি দেশকে জিতিয়েছেন কোপা আমেরিকা (Copa America)। সেখানেও ৪টে গোল আর ৫টা অ্যাসিস্ট। অবশ্যম্ভাবীভাবেই এবারের ব্যালন ডি’ওর পুরস্কার জেতার জন্য তিনি ছিলেন ফেভারিট। লড়াইয়ে লেওয়ানডস্কি, জর্জিনোরা থাকলেও মেসির সাফল্যকে তাঁরা ছুঁতে পারলেন না। প্যারিসে পরিবারকে সঙ্গে নিয়েই পুরস্কার নিতে এসেছিলেন মেসি। তাঁর হাতে পুরস্কার তুলে দিলেন বন্ধু লুই সুয়ারেজ। মেসিকে সম্মান জানিয়ে প্যারিসের আইফেল টাওয়ারে জ্বলল আলো। মেসির হাত থেকেই আলোক উদ্ভাসিত হয়ে উঠল আইফেল টাওয়ার।

পুরস্কার হাতে মেসি বললেন, ‘ আমি এই সব কিছুর জন্য আর্জেন্টিনার ফুটবল দল ও কোচিং স্টাফকে বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই। তাদের জন্যই আমার স্বপ্ন সফল হয়েছে। আমি চেয়েছিলাম দেশের জার্সিতে আন্তর্জাতিক ট্রফি জিততে। কোপা আমেরিকা জিতে আমার সেই স্বাদ পূরণ হয়েছে। এই পুরস্কারের ভাগীদার তারাও। একই সঙ্গে বার্সেলোনা ও পিএসজিতে খেলা আমার সতীর্থদেরও ধন্যবাদ প্রাপ্য।’ একই সঙ্গে তিনি বলেন, ‘আমি এর পরেও লড়াই চালিয়ে যাব এবং নতুন কিছু করতে চাইব। আমি জানিনা আর কতদিন ফুটবল খেলব, তবে যতদিনই খেলি না কেন প্রতিটা মুহূর্ত উপভোগ করব।’

মেসির পরে দ্বিতীয় স্থানে থাকলেন পোলিশ সুপারস্টার রবার্ট লেওয়ানডস্কি। গতবছর কোভিডের কারণে ব্যালন ডি’ওর পুরস্কার দেওয়া হয়নি। লেওয়ানডস্কিই ছিলেন সেই বছরের পুরস্কার জেতার অন্যতম দাবিদার। পোলিশ তারকার উদ্দেশ্যে মেসি বলেন, ‘ তুমিও ব্যালন ডি’ওর পুরস্কার জেতার দাবিদার। গতবছর সবাই স্বীকার করে নিয়েছে তুমিই এই পুরস্কার জিতেছ।’

এক নজরে দেখে নেওয়া যাক মেসির ব্যালন ডি’ওর জেতার বছরগুলো- ২০০৯, ২০১০, ২০১১, ২০১২,২০১৫, ২০১৯, ২০২১।