Hijab Row: মালালার পর ‘হিজাব’ বিতর্কে পোগবা

কর্নাটকে সরকারি নির্দেশ জারি করা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম মেয়েরা হিজাব পরে যেতে পারবেন না। এই নির্দেশিকা ধর্মীয় ভাবাবেগে চরম আঘাত হেনেছে, এমনই দাবি তুলেছে মুসলিম সম্প্রদায়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে তারা রীতিমতো আন্দোলনে নেমেছে। এই ইস্যু নিয়ে মালালা টুইট করার পর আন্তর্জাতিক বিতর্ক তৈরি হয়েছিল। তা আরও বাড়িয়ে দিলেন পোগবা।

Hijab Row: মালালার পর 'হিজাব' বিতর্কে পোগবা
হিজাব বিতর্কে মুখ খুললেন পোগবা। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 9:24 PM

ম্যাঞ্চেস্টার: মালালা ইউসুফজাইয়ের পর ‘হিজাব’ বিতর্কে (Hijab Controversy) এ বার ঢুকে পড়লেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের (Manchester United) তারকা পল পোগবা (Paul Pogba)। কর্নাটকের হিজাব বিতর্ক নিয়ে তুমুল আলোড়ন পড়ে গিয়েছে সারা দেশে। রাজনৈতিক ইস্যু হয়ে উঠেছে ভারতে। এই হিজাব বিতর্ক এ বার আন্তর্জাতিক আঙিনাতেও আছড়ে পড়ল। পোগবা নিজের ইনস্টা স্টোরিতে একটি বিতর্কিত ভিডিও শেয়ার করেছেন। যা ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়।

কর্নাটকে শিক্ষা প্রতিষ্ঠানে মুসলিম মেয়েরা হিজাব পরে যাওয়ার ক্ষেত্রে বাধা দেওয়া হয়েছে। এই নির্দেশিকা ধর্মীয় ভাবাবেগে চরম আঘাত হেনেছে, এমনই দাবি তুলেছে মুসলিম সম্প্রদায়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে রীতিমতো আন্দোলন শুরু হয়েছে। এই ইস্যু নিয়ে মালালা টুইট করার পর আন্তর্জাতিক বিতর্ক তৈরি হয়েছিল। তা আরও বাড়িয়ে দিলেন পোগবা।

গত কয়েকদিন ধরে হিজাব বিতর্কে সরগরম কর্ণাটক। একটি কলেজে হিজাব পরে পড়ুয়াদের প্রবেশ করতে না দেওয়ায় বিতর্কের সূত্রপাত। সেই ইস্যুই পৌঁছেছে আদালতে। কেন হিজাব পরে প্রবেশ করতে বাধা দিচ্ছে না কলেজ কর্তৃপক্ষ, সেই প্রশ্নই তোলা হয়েছে আবেদনকারীর তরফে। এক পড়ুয়াই আবেদন জানিয়েছিলেন কর্ণাটক হাই কোর্টে। বুধবার ছিল সেই মামলার শুনানি। এই ইস্যুতে বেশ কিছু সাংবিধানিক প্রশ্ন রয়েছে বলে মামলাটি বৃহত্তর বেঞ্চে পাঠানো হয়েছে। পাশাপাশি, এই ইস্যুতে শান্তি বজায় রাখার বার্তা দিয়েছে আদালত। সংবিধানে আস্থা রাখার কথা বলেছেন বিচারপতি। এই বিতর্ক এতই চরমে পৌঁছেছে যে স্কুল-কলেজ তিন দিন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় কর্নাটক সরকার।

আদালত কী রায় দেয়, সে দিকে যেমন তাকিয়ে আছে সবাই তেমনই ‘হিজাব’ বিতর্ক ক্রমশ আন্তর্জাতিক হয়ে উঠছে। এই বিতর্ক নিয়ে পোগবার শেয়ার করা ভিডিও রীতিমতো ভাইরাল।

https://www.instagram.com/stories/paulpogba/2770492210922923629/?utm_source=ig_story_item_share&utm_medium=share_sheet

আরও পড়ুন: IPL 2022 Auction: আসন্ন নিলামে কোন প্লেয়ারদের দর উঠবে আকাশছোয়া?