IPL 2022 Auction: আসন্ন নিলামে কোন প্লেয়ারদের দর উঠবে আকাশছোঁয়া?

এক নজরে দেখে নেওয়া যাক কোন ১০ প্লেয়ারদের ওপর টাকার বৃষ্টি হতে পারে আসন্ন মেগা নিলামে...

IPL 2022 Auction: আসন্ন নিলামে কোন প্লেয়ারদের দর উঠবে আকাশছোঁয়া?
আইপিএল ট্রফি (Pic Courtesy - Twitter)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2022 | 9:59 PM

বেঙ্গালুরু: এ বারের আইপিএল নিলামে (IPL 2022 Auction) উঠছেন ৫৯০ জন ক্রিকেটার। যার মধ্যে ভারতীয় প্লেয়ার রয়েছেন ৩৭০ জন। এবং বিদেশি প্লেয়ার রয়েছেন ২২০ জন। এর মধ্যে কোন প্লেয়ারদের দর উঠবে আকাশছোয়া? টিভি নাইন খুঁজে দেখল বেশ কয়েকজন ক্রিকেটারদের। যাদের নিয়ে নিলাম টেবলে কাড়াকাড়ি চলতে পারে। এই দৌড়ে রয়েছেন ঈশান কিষাণ থেকে শুরু করে শ্রেয়স আইয়ার, ডেভিড ওয়ার্নার থেকে জেসন হোল্ডাররা। আইপিএলের ইতিহাসে এটা পঞ্চম মেগা নিলাম। এ বারের আইপিএলের (IPL) নিলামে অংশ নিতে চলেছে ১০টি দল। এক নজরে দেখে নেওয়া যাক কোন ১০ প্লেয়ারদের ওপর টাকার বৃষ্টি হতে পারে…

১. শ্রেয়স আইয়ার

মার্কি প্লেয়ার

বেস প্রাইস – ২ কোটি

ভূমিকা – ব্যাটার

গত বছর আইপিএলে তিনি দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছিলেন শ্রেয়স আইয়ার। এর আগে দিল্লির হয়ে ক্যাপ্টেন্সিও সামলেছিলেন শ্রেয়স। তাঁর নেতৃত্বে দিল্লি ফাইনালেও খেলেছিল। তবে ট্রফির স্বাদ পায়নি। ২০১৫ সালে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে দারুণ মরসুম কাটিয়েছিলেন শ্রেয়স। আইপিএলে অভিষেকেই সে বার তিনি ৪৩৭ রান করেছিলেন। মিডল অর্ডারে খেলা আইয়ারের ক্যাপ্টেন্সির অভিজ্ঞতা রয়েছে। আরসিবি, কেকেআর ও পঞ্জাব ক্যাপ্টেনের খোঁজে রয়েছে। ফলে বড় দামে এই দলগুলোতে শ্রেয়স গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। এ ছাড়াও অন্য দলগুলোও বাজি ধরতে পারে শ্রেয়সের ওপর।

২. ডেভিড ওয়ার্নার

মার্কি প্লেয়ার

বেস প্রাইস – ২ কোটি

ভূমিকা – ওপেনিং ব্যাটার

আইপিএলের সব থেকে সফল বিদেশি প্লেয়ারদের তালিকায় সব থেকে প্রথমেই রয়েছে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারের নাম। তাঁর অধীনেই সানরাইজার্স হায়দরাবাদ একবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল। কিন্তু ওয়ার্নারকে গত বছর অধিনায়কের পদ থেকে সরিয়ে দেয় নিজামের শহরের দল। তারপর প্রথম একাদশেও তাঁকে রাখেনি হায়দরাবাদ। আইপিএলে তাঁকে হায়দরাবাদ উপেক্ষা করার পরই টি-২০ বিশ্বকাপের মঞ্চে ব্যাট হাতে সব প্রশ্নের জবাব দিয়ে দেন ওয়ার্নার। অস্ট্রেলিয়াকে গত বছরের টি-২০ বিশ্বকাপ জিততে সাহায্য করেছিলেন ওয়ার্নার। ফলে আসন্ন নিলামে ওয়ার্নারের দর আকাশছোঁয়া উঠতেই পারে।

৩. ঈশান কিষাণ

বেস প্রাইস – ২ কোটি টাকা

ভূমিকা – উইকেটকিপার-ব্যাটার

গত বছর মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন ঈশান কিষাণ। তবে এ বার তাঁকে ধরে রাখেনি মুম্বই। এই তরুণ উইকেটকিপার-ব্যাটারকে দলে নেওয়ার জন্য নিলামে বেশ বড়সড় ডাক পড়তে পারে বলে মনে করছে বিশেষজ্ঞমহল। মিডল অর্ডারে স্বাচ্ছন্দ্যে খেলতে পারেন তিনি। দারুণ ছক্কা মারার ক্ষমতা রয়েছে ঈশানের। ২০২০ সালের আইপিএলে তিনি ৩০টি ছক্কা মেরেছিলেন। ২০১৮ সালের নিলামে ৬.২ কোটি টাকা দিয়ে মুম্বই কিনেছিল ঈশান কিষাণকে। আসন্ন নিলামে দ্বিগুণ দামে যে কোনও দলে যোগ দিতে পারেন ঈশান। এমনটাই মনে করছে ক্রিকেটমহল।

৪. কুইন্টন ডি’কক

মার্কি প্লেয়ার

বেস প্রাইস – ২ কোটি

ভূমিকা – ওপেনিং ব্যাটার, উইকেটকিপার

২৯ বছর বয়সী প্রোটিয়া উইকেটকিপার-ব্যাটার কুইন্টন ডি’কক গত বছর রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছিলেন। এ বার তাঁকে রিটেইন করেনি মুম্বই। ২০১৮ সালের নিলামে আরসিবি ২.৮ কোটি টাকায় কিনেছিল ডি’কককে। এরপর তিনি মুম্বইতে যোগ দেন। এখনও পর্যন্ত ৭৭টি আইপিএল ম্যাচে ২২৫৬ রান করেছেন ডি’কক।

৫. ফাফ ডু’প্লেসি

মার্কি প্লেয়ার

বেস প্রাইস – ২ কোটি

ভূমিকা – ব্যাটার

গত বার চেন্নাই সুপার কিংসের হয়ে খেলেছিলেন ফাফ ডু’প্লেসি। দলের জয়ে গুরুত্বপূর্ণ অবদানও রেখেছিলেন এই প্রোটিয়া ক্রিকেটার। ২০১১ সালে সিএসকে-তে যোগ দিয়েছিলেন দু’প্লেসি। তার পর ২০১৮ সালের নিলামে ১.৬০ কোটি টাকায় ফের তাঁকে কেনে চেন্নাই। ৩৭ বছর বয়সী এই প্লেয়ারকে নিয়েও কাড়াকাড়ি চলতে পারে আসন্ন নিলামে।

৬. জেসন হোল্ডার

অলরাউন্ডার

বেস প্রাইস- ১.৫ কোটি

ক্যারিবিয়ান অলরাউন্ডার জেসন হোল্ডার আসন্ন নিলামে একাধিক ফ্র্যাঞ্চাইজির নজরে থাকবেন। গত কয়েক বছর ধরে নিজেকে অলরাউন্ডার হিসেবে প্রমাণ করে চলেছেন। ২০২০ সালে হায়দরাবাদ তাঁকে বদলি প্লেয়ার হিসেবে নেয়। এরপর থেকে আইপিএলে তাঁর পারফরম্যান্স এক অন্য মাত্রায় পৌঁছেছে। তিনি ৩০টি উইকেট নেন এবং কঠিন সময়ে ১৫১ রান করেন।

৭. যুজবেন্দ্র চাহাল

বেস প্রাইস – ২ কোটি

ভূমিকা – স্পিনার

২০১৪ সালে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের জার্সিতে অভিষেক হয় যুজবেন্দ্র চাহালের। ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ১৩৯ টি উইকেট নিয়েছেন চাহাল। তবে এ বারের আইপিএলের রিটেনশনে তাঁকে ধরে রাখেনি আরসিবি। তবে তিনি কিছুদিন আগেই জানিয়েছিলেন, সুযোগ পেলে ফের আরসিবিতেই খেলতে চান তিনি। তবে অন্য দল বেশি টাকা দিয়ে তাঁকে কিনলে, সেখানেও মানিয়ে নেবেন। ফলে আসন্ন নিলামে কোন দল চাহালকে কেনে সেদিকে বিশেষ নজর থাকবে।

৮. কাগিসো রাবাডা

মার্কি প্লেয়ার

বেস প্রাইস – ২ কোটি

ভূমিকা – ফাস্ট বোলার

গত বছর প্রোটিয়া ফাস্ট বোলার রাবাডা দিল্লি ক্যাপিটালসের হয়ে খেলেছিলেন। ২০১৯, ২০২০ ও ২০২১ সালে দিল্লির হয়ে ভালো পারফর্ম করেছিলেন রাবাডা। কিন্তু তাঁকে ধরে রাখেনি দিল্লি। পাশাপাশি গত তিন মরসুমে সব থেকে বেশি উইকেট নিয়েছিলেন (৭০) তিনি। আসন্ন নিলামে মার্কি প্লেয়ারদের তালিকায় রয়েছেন কাগিসো রাবাডা।

৯. ট্রেন্ট বোল্ট

মার্কি প্লেয়ার

বেস প্রাইস – ২ কোটি

ভূমিকা – বোলার

২০১৫ সাল থেকে আইপিএলে খেলছেন ট্রেন্ট বোল্ট। ২০১৯ সালে ২.২ কোটি টাকায় দিল্লি থেকে মুম্বই দলে যোগ দিয়েছিলেন বোল্ট। তবে এ বারের রিটেনশনে বোল্টকে ধরে রাখেনি মুম্বই। আসন্ন নিলামে এই কিউয়ি বোলারকে নেওয়ার জন্য ঝাঁপাতে পারে একাধিক ফ্র্যাঞ্চাইজি।

১০. প্যাট কামিন্স

মার্কি প্লেয়ার

বেস প্রাইস – ২ কোটি

ভূমিকা – বোলার

অস্ট্রেলিয়ার টেস্ট দলের অধিনায়ক প্যাট কামিন্স গত বছর কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছিলেন। ২০২০ সালের নিলামে ১৫.৫০ কোটি টাকাতে কেকেআর তাঁকে কিনেছিল। মার্কি প্লেয়ারদের তালিকায় রয়েছেন প্যাট কামিন্স। তাঁকে দলে নেওয়ার জন্য নিলামে বড়সড় বিডিং হতেই পারে।