Champions League: মেসির রেকর্ড ভেঙে সর্বকনিষ্ঠ গোলদাতা এমবাপে

চ্যাম্পিয়ন্স লিগে (Champions League) সর্বকনিষ্ঠ স্ট্রাইকার হিসেবে ৩০ গোলের রেকর্ড ছিল মেসির। যা তিনি করেছিলেন ২৩ বছর ১৩১ দিনে। ২২ বছর ৩৫২ দিনে মেসির সেই রেকর্ড দখলে নিলেন এমবাপে।

Champions League: মেসির রেকর্ড ভেঙে সর্বকনিষ্ঠ গোলদাতা এমবাপে
Champions League: মেসির রেকর্ড ভেঙে সর্বকনিষ্ঠ গোলদাতা এমবাপে (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 10:31 AM

পিএসজি-৪ : ক্লাব ব্রুগস-১ (এমবাপে ৪ ও ৭, মেসি ৩৮ ও ৭৬-পেনাল্টি) (রিৎস ৬৮)

প্যারিস: লিওনেল মেসিকে (Lionel Messi) পাশে নিয়ে তাঁর দশ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন কিলিয়ান এমবাপে (Mbappe)। চ্যাম্পিয়ন্স লিগে (Champions League) সর্বকনিষ্ঠ স্ট্রাইকার হিসেবে ৩০ গোলের রেকর্ড ছিল মেসির। যা তিনি করেছিলেন ২৩ বছর ১৩১ দিনে। ২২ বছর ৩৫২ দিনে মেসির সেই রেকর্ড দখলে নিলেন এমবাপে। ঘটনা হল, এই ম্যাচে এমবাপে যেমন জোড়া গোল করেছেন, মেসি ও তেমনি। আর দুই ফুটবলারের দুরন্ত ফর্মে প্যারিস সাঁজাঁ চ্যাম্পিয়নস লিগের ম্যাচে ৪-১ হারাল ক্লাব ব্রুগস্কে। গ্রুপের অন্য ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটি আশ্চর্যভাবে লাইপজিগের কাছে হেরে গেলেও গ্রুপ শীর্ষেই থাকলেও পেপ গুয়ার্দিওলার টিম। দুইয়ে শেষ করল পিএসজি।

আগেই নকআউট কনফার্ম করে ফেলা মেসিরা খোলা মনে খেলতে নেমেছিলেন গ্রুপ লিগের শেষ ম্যাচ। দু’মিনিটের মাথায় টিমকে এগিয়ে দেন এমবাপে। ৫ মিনিট পরেই অ্যাঞ্জেল ডি মারিয়ার পাস থেকে ২-০ করেন তিনি। যাঁর রেকর্ড ভাঙলেন এমবাপে, সেই মেসিকে দিয়েই ৩৮ মিনিটে গোল করালেন তিনি। এলএমের প্রথম গোলটা ছিল অসাধারণ। একইসঙ্গে মেসিও ছুঁয়ে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে। চ্যাম্পিয়ন্স লিগে ৩৮টা ক্লাবের বিরুদ্ধে গোলের অনন্য কৃতিত্ব অর্জন করলেন তিনি। ৭৬ মিনিটে আবার মেসিকে বক্সের মধ্যে ফাউল করেন ক্লাব ব্রুগসের ডিফেন্ডার। পেনাল্টি থেকে দ্বিতীয় গোল তাঁর। সবমিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগে ১২৫ গোল হল মেসির। এই মরসুমে পঞ্চম। বার্সেলোনা থেকে পিএসজিতে এলেও শুরুর দিকে মেসি সে ভাবে নিজেকে মেলে ধরতে পারছিলেন না। যে কারণে তাঁকে নিয়ে আলোচনার অন্ত ছিল না। তারকাখচিত পোচেত্তিনির টিমের এ বারের লক্ষ্য চ্যাম্পিয়নস লিগ জেতা। আর সেই স্বপ্ন পূরণ করতে হলে মেসিকে ছন্দে থাকতেই হবে। শুরুর দিকে চোট আঘাত কিছুটা চাপে ফেললেও ধীরে ধীরে মেসি আলোয় ফিরেছেন। মেসির এই দুরন্ত ছন্দ নকআউটেও দেখতে চাইছেন পিএসজি ভক্তরা।

ম্যাচের পর এমবাপে বলেছেন, ‘গ্রুপ লিগের বিশেষ ম্যাচটা আমরা মোটেও হালকা নিইনি। যে কারণে টিম এতটা আগ্রাসী পারফর্ম করেছে। তবে আমাদের আরও উন্নতি করতে হবে। মোদ্দা কথা হল, আমাদের যাবতীয় দুর্বলতা মুছে ফেলতে হবে। সেই সব ছোটখাটো ভুল শুধরে নিয়ে নিয়ে আমরা বাকি ম্যাচে খেলতে নামব।’

আরও পড়ুন: Tottenham Hotspur: ইউরোপা লিগের ম্যাচের আগেই করোনার হানা টটেনহ্যাম শিবিরে