FIFA World Cup: ২০৩০ সালে বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফার কাছে আবেদন করবে লাতিন আমেরিকার চার দেশ

South America: বিশ্বকাপ ফুটবলের আসর প্রথম বসেছিল উরুগুয়েতে। ১৯৩০ সালে প্রথম বার হয়েছিল বিশ্বফুটবলের এই প্রতিযোগিতা।

FIFA World Cup: ২০৩০ সালে বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফার কাছে আবেদন করবে লাতিন আমেরিকার চার দেশ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2022 | 7:09 PM

সান্তিয়াগো: ২০২২ সালের বিশ্বকাপ হচ্ছে কাতারে। ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ হবে আমেরিকা, মেক্সিকো এবং কানাডা। কিন্তু তার পরের বিশ্বকাপ কোথায় হবে, তা এখন ঠিক হয়নি। জানা যাচ্ছে, ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য এক জোট হচ্ছে লাতিন আমেরিকার কয়েকটি দেশ। আর্জেন্টিনা, চিলি, প্যারাগুয়ে এবং উরুগুয়ে ওই বিশ্বকাপ আয়োজন করত চায় বলে জানা গিয়েছে। শুক্রবারই এই চার দেশের সরকারের প্রতিনিধিরা চিলির সান্তিয়াগোতে মিলিত হয়েছিলেন। সেখানে তাঁরা একটি নথিতে স্বাক্ষর করেছেন। সেই নথি দিয়ে বিশ্বকাপ আয়োজনের আবেদন জানানো হবে ফিফার কাছে। চিলির ফুটবল অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট পাবলো মিলাদ এ কথা জানিয়েছেন। তবে ২০৩০ সালের বিশ্বকাপ কোথায় হবে, তা নিয়ে ২০২৪ সালে সিদ্ধান্ত নেবে ফিফা।

বিশ্বকাপ ফুটবলের আসর প্রথম বসেছিল উরুগুয়েতে। ১৯৩০ সালে প্রথম বার হয়েছিল বিশ্বফুটবলের এই প্রতিযোগিতা। ১৩টি দল অংশ গ্রহণ করেছিল। আর্জেন্টিনাকে ফাইনালে ৪-২ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল উরুগুয়ে। প্রথম বার বিশ্বকাপ আয়োজনের শতবর্ষ উদযাপন করতেই লাতিন আমেরিকায় বিশ্বকাপ চায় ওই চার দেশ।

লাতিন আমেরিকার ওই চার দেশ ফিফার কাছে আবেদন করবে তাদের দেশের মোট ১৮টি স্টেডিয়ামে। এর মধ্যে উরুগুয়ের যে স্টেডিয়ামে প্রথম বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হয়েছিল, সেই স্টেডিয়ামও রয়েছে। ইউরোপের তুলনায় পরিকাঠামোয় অভাব থাকলেও আয়োজনে তাঁর প্রভাব পড়বে না বলে আশ্বাস দিয়েছেন মিলাদ। তিনি বলেছেন, “ইউরোপের তুলনায় লাতিন আমেরিকায় পরিকাঠামোয় অভাব রয়েছে। কিন্তু এখন থেকে কাজ শুরু করলে সেই সমস্যা মিটিয়ে নিতে পারব।” চিলির ক্রীড়ামন্ত্রী আলেজান্দ্রা বেনাদো জানিয়েছে, চিলি, উরুগুয়ে, আর্জেন্টিনা এবং প্যারাগুয়ের প্রতিনিধিরা আগামী ৯০ দিনের মধ্য়ে আরও এক বার মিলিত হবেন আর্জেন্টিনাতে। সেখানে মিলিত ডিরেক্টব বোর্ড গঠিত হবে। এবং সেই বোর্ড মিলিত ভাবে বিশ্বকাপ আয়োজনের জন্য ফিফার কাছে আবেদন করবে।