FIFA Ban: এএফসি কাপে মোহনবাগানকে খেলতে দেওয়া হোক, ফিফাকে বিশেষ অনুরোধ কেন্দ্রের

ATK Mohun Bagan: ৭ সেপ্টেম্বর বাহরিনে এএফসি কাপের ম্যাচ রয়েছে এটিকে মোহনবাগানের।

FIFA Ban: এএফসি কাপে মোহনবাগানকে খেলতে দেওয়া হোক, ফিফাকে বিশেষ অনুরোধ কেন্দ্রের
FIFA Ban: এএফসি কাপে মোহনবাগানকে খেলতে দেওয়া হোক, ফিফাকে কেন্দ্রের বিশেষ অনুরোধ
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2022 | 8:29 PM

নয়াদিল্লি: এই মুহূর্তে ফিফার নির্বাসনে রয়েছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। যার ফলে জাতীয় দল কোনও টুর্নামেন্টেই অংশ নিতে পারবে না। পাশাপাশি ভারতের কোনও ক্লাব এএফসির (AFC Cup) প্রতিযোগিতায় খেলতে পারবে না। তাই গোকুলম কেরালা এফসির মহিলা দলকে এএফসির টুর্নামেন্টে বাতিল করা হয়েছে। সামনে এটিকে মোহনবাগানেরও (ATK Mohun Bagan) এএফসি কাপের জোনাল সেমিফাইনাল রয়েছে। বাগানের যাতে এএফসির টুর্নামেন্ট খেলতে অসুবিধা না হয়, তার জন্য কেন্দ্রীয় ক্রীড়মন্ত্রকের তরফে ফিফাকে (FIFA) বিশেষ অনুরোধ করা হল।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশন এই মুহূর্তে নির্বাসিত থাকায় নিয়মের জাঁতাকলে পড়ে গিয়েছে মোহনবাগান। ৭ সেপ্টেম্বর বাহরিনে এএফসি কাপের ম্যাচে খেলার কথা সবুজ-মেরুনের। ফিফার নির্বাসন যদি বহাল থাকে, তা হলে মোহনবাগানের পক্ষে ওই ম্যাচ খেলা সম্ভব নয়। এএফসি কাপের ইন্টার জোনাল ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে এটিকে মোহনবাগানকে খেলতে দেওয়া হোক, এমনটা জানিয়ে ফিফা ও এএফসিকে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ই-মেল পাঠানো হয়েছে। সবুজ-মেরুন সমর্থকরা প্রিয় দলকে এএফসি কাপে খেলতে দেখতে পাবে বলে, খানিকটা আশার আলো দেখতেই পারে।

বর্তমানে গোকুলম কেরালা এফসির মহিলা দল রয়েছে উজবেকিস্তানে। আগামী ২৬ অগস্ট এএফসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে ইরানের ক্লাব বাম খাতুন এফসির বিরুদ্ধে ম্যাচ ছিল গোকুলমের। কিন্তু কোঝিকোড় থেকে ১৬ অগস্ট তাসখন্দে গোকুলম ফুটবলাররা পৌঁছনোর পর জানতে পারেন, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনকে নির্বাসিত করেছে ফিফা। যার ফলে তারা আসন্ন এএফসি কাপে খেলতে পারবেন না। এমন অবস্থায় গোকুলমের পক্ষ থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হস্তক্ষেপের আবেদন জানানো হয়। এরই মধ্যে ফিফা ও এএফসিকে ক্রীড়ামন্ত্রক ইমেল পাঠিয়ে অনুরোধ করেছে, গোকুলম ও এটিকে মোহনবাগানকে আসন্ন এএফসি কাপের ম্যাচে খেলতে দেওয়ার হোক।

সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের ওপর থেকে নির্বাসন না উঠলে অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপও আয়োজন করতে পারবে না ভারত। সব মিলিয়ে দ্রুত সমস্যা সমাধান করতে চাইছে ক্রীড়ামন্ত্রক। যার ফলে নিয়মিত ফিফার আধিকারিকদের সঙ্গেও কথা বলছে ক্রীড়ামন্ত্রক। ফেডারেশন নয়, যেহেতু ক্রীড়ামন্ত্রক ফিফার কাছে অনুরোধ জানিয়েছে গোকুলম, মোহনবাগানের এএফসি কাপের খেলার বিষয়ে তাই আশা করা যায় ফিফা গুরুত্ব সহকারে বিষয়টি দেখবে।