UEFA Champions League: চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে না উঠলে বিরাট আর্থিক ক্ষতি বার্সার

বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে নামার আগে একাধিক অঙ্ক কষাকষি চলছে বার্সা শিবিরে। এই ম্যাচটা যে কাতালানদের কাছে এক প্রকার মরণ-বাঁচন ম্যাচে পরিণত হয়েছে।

UEFA Champions League: চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে না উঠলে বিরাট আর্থিক ক্ষতি বার্সার
বায়ার্নের বিরুদ্ধে বার্সার মরণ-বাঁচন ম্যাচ
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 3:44 PM

চ্যাম্পিয়ন্স লিগে (Champions League) গ্রুপ পর্বের শেষ ম্যাচে জার্মান জায়েন্ট বায়ার্ন মিউনিখের (Bayern Munich) মুখে নামবে বার্সেলোনা (Barcelona)। এই ম্যাচের পাশাপাশি গ্রুপের অন্যান্য ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে বার্সা চ্যাম্পিয়ন্স লিগের নক আউটে পৌঁছতে পারবে কিনা। বর্তমানে ‘গ্রুপ-ই’-র দ্বিতীয় স্থানে রয়েছে কাতালান ক্লাবটি। গ্রুপ পর্বের এই শেষ ম্যাচে জাভিদের জেতার ওপর নির্ভর করছে বার্সা কোনও আর্থিক ক্ষতির সম্মুখীন হবে কিনা।

বার্সার থেরে ২ পয়েন্ট কম নিয়ে ই-গ্রুপের তিন নম্বরে রয়েছেন বেনফিকা (Benfica)। নকআউটে জায়গা পাকা করার জন্য বার্সাকে লেওয়ানডস্কিদের বিরুদ্ধে আলিয়ানজ অ্যারেনায় তিন পয়েন্ট দখল করতেই হবে। পাশাপাশি বেনফিকা যদি ডায়নামো কিয়েভের বিরুদ্ধে হেরে যায় তা হলে বার্সার শেষ-১৬-তে যাওয়া সহজ হবে। কিন্তু বার্সা হেরে গেলে বা ড্র করলে পরের রাউন্ডে চলে যাবে বেনফিকা। তবে চ্যাম্পিয়ন্স লিগের নকআউটে পৌঁছতে না পারলে চরম আর্থিক সংকটের মুখেও পড়বে বার্সা।

কাতালান ক্লাবটি তাদের বাজেট পেশ করার সময় চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে পৌঁছনোর মতো একখানা রূপরেখা তৈরি করেছিল। ফলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিলে চরম আর্থিক ক্ষতির মুখে পড়া থেকে কেউ আটকাতে পারবে না বার্সাকে। শেষ-১৬-তে পৌঁছতে পারলে কাতালান ক্লাবটি ৯.৬ মিলিয়ন ইউরো পাবে। এবং শেষ-আটে পৌঁছতে পারলে আরও ১০.৬ মিলিয়ন ইউরো পাবে। কিন্তু বার্সা যদি গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় তা হলে ২০.২ মিলিয়ন ইউরোর মতো আর্থিক ক্ষতি হবে কাতালান ক্লাবটির।

তবে বার্সেলোনা যদি ইউরোপা লিগের শেষ অবধি যেতে পারে তা হলে তারা ১৪.৯ মিলিয়ন ইউরো জিতবে। সেক্ষেত্রে ক্ষতির পরিমাণ দাঁড়াবে ৫ মিলিয়ন ইউরো। ফলে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে নামার আগে একাধিক অঙ্ক কষাকষি চলছে বার্সা শিবিরে। এই ম্যাচটা যে কাতালানদের কাছে এক প্রকার মরণ-বাঁচন ম্যাচে পরিণত হয়েছে।

আরও পড়ুন: UEFA Chmapions League 2021-22: লাল কার্ড, জঘন্য মারামারিতেও শেষ ষোলোয় আতলেতি

আরও পড়ুন: UEFA Champions League 2021-22: গ্রুপ শীর্ষে থেকেই শেষ ষোলোয় রিয়াল

আরও পড়ুন: UEFA Champions League 2021-22: এসি মিলানকে হারিয়ে নয়া রেকর্ড লিভারপুলের