Qatar World Cup 2022: সুয়ারেজ, কাভানিকে ধরেই উরুগুয়ের বিশ্বকাপ টিম সাজাচ্ছেন কোচ আলন্সো!

অভিজ্ঞতা কম থাকলেও নতুন প্রজন্মের কোচ হিসেবে ছাপ রাখতে শুরু করেছেন আলন্সো। উরুগুয়ে টিমের খোলনচলে যেমন পাল্টে দিয়েছিলেন, তেমনই সাফল্যেও ফিরিয়েছিলেন।

Qatar World Cup 2022: সুয়ারেজ, কাভানিকে ধরেই উরুগুয়ের বিশ্বকাপ টিম সাজাচ্ছেন কোচ আলন্সো!
সুয়ারেজ, কাভানিকে ধরেই উরুগুয়ের বিশ্বকাপ টিম সাজাচ্ছেন কোচ আলন্সো!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 28, 2022 | 9:00 AM

মন্টেভিডিও: ‘মায়েস্ত্রো’কে ছাড়া ১৫ বছরে এই প্রথম কোনও বিশ্বকাপ খেলতে নামছে উরুগুয়ে। কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বেই উরুগুয়ের (Uruguay) খারাপ পারফরম্যান্সের পর ৭৫ বছরের অস্কার তাবারেজকে সরিয়ে দেওয়া হয়। তাঁর বদলে টিমের দায়িত্ব নিয়েছিলেন দিয়েগো আলন্সো। অভিজ্ঞতা কম থাকলেও নতুন প্রজন্মের কোচ হিসেবে ছাপ রাখতে শুরু করেছেন আলন্সো। উরুগুয়ে টিমের খোলনচলে যেমন পাল্টে দিয়েছিলেন, তেমনই সাফল্যেও ফিরিয়েছিলেন। আলন্সোর বিশ্বকাপ টিম কেমন হতে পারে, তা নিয়েই যত আলোচনা। বয়স হয়ে যাওয়া সত্ত্বেও জাতীয় টিমে যাঁরা দিনের পর দিন খেলেছেন, তাঁদের অনেককেই সরিয়ে দিয়েছেন আলন্সো। হয় টিম থেকে বাদ পড়েছেন, নয়তো প্রথম এগারোতে সুযোগ পাননি। প্রশ্ন হল, লুইস সুয়ারেজ, এডিনসন কাভানিদের কি জাতীয় টিমে খেলতে দেখা যাবে? যা পরিস্থিতি, তাতে কোচ আলন্সো ভরসা রাখছেন দুই অভিজ্ঞ স্ট্রাইকারের উপরেই। কী ভাবছেন আলন্সো, তুলে ধরল  TV9Bangla

কাতার বিশ্বকাপে দক্ষিণ কোরিয়া, পর্তুগাল, ঘানার সঙ্গে গ্রুপ এইচে রয়েছে উরুগুয়ে। বিশ্বকাপের টিম ঘোষণার আগে আলন্সো অবশ্য বলছেন, ‘আমরা অন্য কারও সঙ্গে নিজেদের তুলনা করতে পারব না। আগের টিম কী করেছে, এর আগে কী ঘটেছে, কোনও কিছুই মাথায় রাখা যাবে না। সাফল্যের প্রত্যাশা নিয়েই আমরা এগিয়ে যাব। সেটাই আমাদের স্বপ্ন, সেটাই আমাদের লক্ষ্য।’

কাভানি আর সুয়ারেজের বয়স ৩৫। দু’জনের কাছেই এটা চতুর্থ বিশ্বকাপ হবে। এই মুহূর্তে দেশের অন্যতম ক্লাব নাসিওনালের হয়ে খেলছেন। ১৩ ম্যাচে ৫টা গোলও করেছেন। উরুগুয়েতে তাঁর যে এখনও অনেক ভক্ত রয়েছে, প্রতিটা ম্যাচেই তার প্রমাণ মিলছে। আগের তিনটে বিশ্বকাপে ৭টা গোল করেছেন সুয়ারেজ। ১৯৫০ সালের বিশ্বকাপজয়ী টিমের স্ট্রাইকার অস্কার মিগুয়েজের ৮ থেকে একধাপ পিছনে তিনি। অন্য দিকে আবার ম্যাঞ্চেস্টার ইউনাইটেড থেকে স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়াতে যোগ দিয়েছেন কাভানি। কিন্তু নিজেকে প্রমাণ করতে পারেননি। চারটে ম্যাচ খেলে মাত্র ২টো গোল করেছেন। এই বর্ষীয়ান জুটির উপরেই আস্থা রাখছেন উরুগুয়ে কোচ।

কোচ হওয়ার পর আলন্সো টিমে যথেষ্ট বদল এনেছেন। সিনিয়র কিপার ফের্নান্দো মুসলেরাকে বসিয়ে সর্গিও রোচেতকে খেলাচ্ছেন। ২৪ বছরের সাইন মাথিয়াস অলিভিয়েরাকে টিমে এনেছেন। তার পর থেকে ডিফেন্সও ভালো পারফর্ম করছে। গোল খাওয়ার পরিমাণ কমেছে। বিশ্বকাপ টিমে এমনই অনেক তরুণকে দেখা যাবে। যেমন, সদ্য লিভারপুলে সই করা ২৩ বছরের ফরোয়ার্ড ডারউইন নুনেজের টিমে সুযোগ পাওয়ার সম্ভাবনা প্রবল। ২৪ বছরের ভালভের্দে, ২৩ বছরের রোনাল্ড আরায়ুজোও থাকবেন। এঁদের দিয়েই ডিফেন্সে তারুণ্য আনতে চান আলন্সো।