Paris Olympics 2024: এতো সস্তার! প্যারিস অলিম্পিকের উদ্বোধনে ভারতের পোশাক নিয়ে চরম বিতর্ক

PARIS 2024: প্রেমের শহর প্যারিসে চলছে গ্রেটেস্ট শো অন দ্য আর্থ। অফিসিয়ালি আজ অলিম্পিকের দ্বিতীয় দিন। চারিদিকে ভারতের পদক জয়ের সম্ভবনা নিয়ে আলোচনা চলছে। এরই মাঝে অবশ্য প্যারিস অলিম্পিকের উদ্বোধনে ভারতের পোশাক নিয়ে চরম বিতর্কও তৈরি হয়েছে।

Paris Olympics 2024: এতো সস্তার! প্যারিস অলিম্পিকের উদ্বোধনে ভারতের পোশাক নিয়ে চরম বিতর্ক
এতো সস্তার! প্যারিস অলিম্পিকের উদ্বোধনে ভারতের পোশাক নিয়ে চরম বিতর্ক
Follow Us:
| Updated on: Jul 28, 2024 | 1:29 PM

কলকাতা: বহু প্রতীক্ষিত গ্রেটেস্ট শো অন দ্য আর্থ শুরু হয়েছে। শ্যেন নদীতে প্যারিস অলিম্পিকের (Paris Olympics 2024) জমকালো ওপেনিং সেরেমনি অনুষ্ঠিত হয়েছে। সেখানে ভারতের ৬৮জন উপস্থিত ছিলেন। অফিসিয়ালি আজ প্যারিস গেমসের দ্বিতীয় দিন। এখনও (এই প্রতিবেদন প্রকাশিত হওয়া অবধি) ভারতীয় অ্যাথলিটরা প্যারিস অলিম্পিক থেকে কোনও পদক এনে দিতে পারেনি দেশকে। চারিদিকে ভারতের পদক জয়ের সম্ভবনা নিয়ে আলোচনা চলছে। এরই মাঝে অবশ্য প্যারিস অলিম্পিকের উদ্বোধনে ভারতের পোশাক নিয়ে চরম বিতর্কও তৈরি হয়েছে। একাধিক দেশ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে নিজেদের অ্যাথলিটদের জন্য নজরকাড়া পোশাক তৈরি করেছিল। ভারতীয় অ্যাথলিটরা উদ্বোধনী অনুষ্ঠান থেকে তাঁদের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতেই একের পর এক নেতিবাচক মন্তব্য ধেয়ে আসতে শুরু করে।

ভারতীয় মহিলা অ্যাথলিটরা প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে পরেছিলেন শাড়ি। আর পুরুষ অ্যাথলিটরা পরেছিলেন সাদা কুর্তা-পাজামা। প্যারিস গেমসের ওপেনিং সেরেমনিতে ভারতীয় অ্যাথলিটদের পোশাকে ছিল দেশের পতাকার তিন রংয়ের ছোয়া। এ বার উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ভারতের পোশাক তৈরির দায়িত্ব পেয়েছিলেন তরুণ তাহিলিয়ানি। নেটিজ়েনদের মনে ধরেনি তাঁর করা কাজ। সোশ্যাল মিডিয়ায় অনেকের বক্তব্য সিন্ধুদের শাড়ি অত্যন্ত সস্তার মনে হচ্ছে। মুম্বইয়ের বাজারে ২০০ টাকায় এর থেকে ভালো শাড়ি পাওয়া যায়।

প্যারিস গেমসের উদ্বোধনে ভারতের পোশাক কি সত্যিই খারাপ হয়েছে? কী মনে করছেন দেশের ফ্যাশান ডিজাইনাররা। দিল্লির ফ্যাশান ডিজাইনার শিল্পী গুপ্তা বলেছেন, ‘ভারতীয় পোশাকের ঐতিহ্য এবং আধুনিকতা নিয়ে সারা বিশ্বে এখন আলোচনা হয়। আর অলিম্পিকের মতো বড় মঞ্চে তাই ভালো কিছু তুলে ধরার আদর্শ জায়গা ছিল।’ ফ্যাশান ধারাভাষ্যকার শেফালি বাসুদেবের কথায় অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের জন্য ভারতের যে পোশাক তৈরি করা হয়েছিল, তার মান যথেষ্ট ভালো। কিন্তু তা দেখতে তেমন আকর্ষণীয় হয়নি। তাঁর মতে আরও ভালো কিছু পরিকল্পনা যেতে পারত।

যেখানে সোশ্যাল মিডিয়ায় একদিকে ভারতীয় অ্যাথলিটদের প্যারিস গেমসের উদ্বোধনী অনুষ্ঠানের পোশাক নিয়ে সমালোচনা চলছে, সেখানে উল্টো স্রোতের মানুষও রয়েছেন। যাঁরা মনে করছেন, ভারতের তেরঙ্গার ছাপ থাকা ওই পোশাক বেশ ভালো। চোখের আরামও দেয়।