বাতিল বাখের ট্যুর, অলিম্পিক নিয়ে একই সুর ওসাকা ও নিশিকোরির

টোকিওতে যে অলিম্পিক (Tokyo Olympics) হতে চলেছে, তাতে স্থানীয়দের খুব একটা সমর্থন নেই। সকলেই মারণ ভাইরাসের ভয়ে তটস্থ হয়ে আছেন।

বাতিল বাখের ট্যুর, অলিম্পিক নিয়ে একই সুর ওসাকা ও নিশিকোরির
বাতিল বাখের ট্যুর, অলিম্পিক নিয়ে একই সুর ওসাকা ও নিশিকোরির
Follow Us:
| Edited By: | Updated on: May 11, 2021 | 10:22 AM

টেকিও: ২৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা অলিম্পিক (Olympics)। প্রস্তুতি দেখার জন্য জাপান (Japan) সফরে আসার কথা ছিল, আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (IOC) প্রেসিডেন্ট থমাস বাখের (Thomas Bach)। কিন্তু জাপানে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা। চলছে লকডাউনও। পাশাপাশি ৩১ মে পর্যন্ত টোকিওতে জরুরি অবস্থাও জারি রয়েছে। এই পরিস্থিতিতে দাঁড়িয়ে জাপান সফর বাতিল করতে হল বাখকে। তবে এক বিবৃতিতে বাখ জানিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব তিনি জাপানের পরস্থিতি সরেজমিনে খতিয়ে দেখে যাবেন।

টোকিওতে যে অলিম্পিক (Tokyo Olympics) হতে চলেছে, তাতে স্থানীয়দের খুব একটা সমর্থন নেই। সকলেই মারণ ভাইরাসের ভয়ে তটস্থ হয়ে আছেন। কিন্তু অলিম্পিকের আয়োজকরা বার বার বলছেন, নির্ধারিত সময়েই সুষ্ঠুভাবে তাঁরা অলিম্পিক আয়োজন করতে প্রতিশ্রুতিবদ্ধ। জাপানি টেনিস তারকা নাওমি ওসাকা (Naomi Osaka) এই পরিস্থিতিতে গেমস নিয়ে মিশ্র প্রতিক্রিয়া জানিয়েছেন। ইতালিয়ান ওপেন থেকে ওসাকা বলেছেন, “একজন অ্যাথলিট হিসেবে অবশ্যই আমি চাই অলিম্পিক হোক। কিন্তু আমার মনে হয় যে পরিস্থিতির মধ্যে দিয়ে আমরা যাচ্ছি, তাতে আয়োজকদের ভেবে দেখা উচিত।” তিনি আরও বলেছেন, “এখন এমন অনেক কিছুই ঘটছে, যাতে মানুষ রীতিমত বিপদের মুখে পড়ছে। মানুষের ঝুঁকির সম্ভাবনাও রয়েছে। আমার মনে হয়, এই পরিস্থিতিতে অলিম্পিকের জন্য একবার আলোচনা করা দরকার।”

ওসাকাকে সমর্থন করে আর এক জাপানি টেনিস তারকা কেই নিশিকোরি (Kei Nishikori) বলেছেন, “এটি কোন ছোট টুর্নামেন্ট নয়। যে ১০০ জন অ্যাথলিট থাকবে। প্রায় ১০ হাজার অ্যাথলিট ভিলেজে থাকবে। তাদের সুরক্ষার ব্যাপারটি অগ্রাধিকার পাবে। কিন্তু করোনা খুব তাড়াতাড়ি ছড়িয়ে পড়ে। ফলে আমিও নাওমির মত বলব এখনও আলোচনা করার সময় রয়েছে।” তিনি আরও বলেছেন, “আয়োজকরা জৈব সুরক্ষা বলয় তৈরি করবেন তা ঠিকই। কিন্তু একবার সেই বলয় ভেদ করে ভাইরাস ঢুকে পড়লে তার থেকে নিস্তার পাওয়া খুবই কঠিন।”

আরও পড়ুন: টি-২০ বিশ্বকাপে ফিরতে চলেছেন মালিঙ্গা?