ধোনিকে কেন মিস করেন কুলদীপ?

ভারতীয় (India) দলে ধোনির (MS Dhoni) নেতৃত্বে ইতি পড়ার পর থেকে তিনি আর চাহাল খুব বেশি একসঙ্গে খেলেননি।

ধোনিকে কেন মিস করেন কুলদীপ?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 12, 2021 | 3:25 PM

নয়াদিল্লি: উইকেটের পিছনে মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) ভূমিকা কেন গুরুত্বপূর্ণ ছিল? বলতে পারবেন কুলদীপ যাদবের (Kuldeep Yadav) মতো বোলাররা। এই বাঁ হাতি স্পিনার একসময় ভারতীয় দলে নিয়মিত খেলতেন। শুধু খেলতেনই না। দাপিয়ে বেড়াতেন। কিন্তু এখন তিনি ব্রাত্য। জায়গা পাননি আসন্ন ইংল্যান্ড সফরের ২০ সদস্যের দলে। ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে শেষ খেলেছিলেন। তার পর আর সুযোগও পাননি। মহেন্দ্র সিং ধোনি যখন নেতৃত্ব দিতেন ভারতকে তাঁর সেরা অস্ত্রের একজন ছিলেন কুলদীপ যাদব। দ্বিতীয় জন যুজবেন্দ্র চাহাল (Yuzvendra Chahal)। ভারতের কুল-চা স্পিনার জুটি সেইসময় ছিল সুপারহিট। কিন্তু এখন কোথায় কি? সবই স্মৃতিতে।

ধোনির নেতৃত্বে কুলদীপও জ্বলে ওঠার সুযোগ পেয়েছিলেন। তাঁর কথায়, “কিছু কিছু সময় আমি ওকে (ধোনিকে) খুবই মিস করি। মাহি ভাইয়ের অসাধারণ অভিজ্ঞতা, ওই আমার পথপ্রদর্শক। উইকেটের পিছন থেকে সব সময় মাহি ভাই আমাদের গাইড করত। আমরা ওর অভিজ্ঞতা মিস করি। এখন ঋষভ পন্থ রয়েছে। ও যত বেশি খেলবে তত বেশি গাইড করতে পারবে। আমার সব সময় মনে হয়, উল্টোদিক থেকে প্রত্যেক বোলারেরই একজন সহযোগী দরকার।”

ভারতীয় দলে ধোনির নেতৃত্বে ইতি পড়ার পর থেকে তিনি আর চাহাল খুব বেশি একসঙ্গে খেলেননি। তাই কুলদীপের আক্ষেপ, “মাহি ভাই যখন ছিল, আমি আর চাহাল একসঙ্গে খেলতাম। ও চলে যাওয়ার পর আর আমরা একসঙ্গে খেলিনি। মাহি ভাই চলে যাওয়ার পর, আমি মাত্র কয়েকটা ম্যাচেই খেলেছি। আমার আরও বেশি ম্যাচ খেলা উচিত।”

আরও পড়ুন: করোনা কেড়ে নিল টেবল টেনিস তারকা চন্দ্রশেখরকেও

শুধু ভারতীয় দলে নয়। কলকাতা নাইট রাইডার্সেও এ বারের আইপিএলে কুলদীপ ছিলেন ব্রাত্যই। জায়গা পাননি প্রথম একাদশে। এই পরিস্থিতি ভেঙে পড়েছিলেন তিনি। চায়নাম্যান বোলারের এমন দশা দেখে সত্যিই হতবাক দর্শকরা। কেকেআরে প্রথম একাদশে জায়গা না পাওয়া নিয়ে এই স্পিনার বলেছেন, “যখন কলকাতা নাইট রাইডার্সের প্রথম একাদশেও আমি সুযোগ পেলাম না, তখন আমার মনে হয়েছিল, আমি কি এতটাই খারাপ? তবে, এটা টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত ছিল। তাদের গিয়ে জিজ্ঞাসা করাটাও ঠিক হত না। স্পিনিং ট্র্যাক জানতে পারার পরও আমি চেন্নাইয়ে খেলতে পারিনি। সেদিনও দলে না থাকার সিদ্ধান্তে অবাক হয়েছিলাম। কিন্তু আমার কিছুই করার ছিল না।”