১৩ বছরের চিনা ফর্মুলা ওয়ান চালক কুই ইউয়ানপু

এ বার কুই ইউয়ানপু (Cui Yuanpu) নামের ১৩ বছরের এক চিনা বালক লুইস হ্যামিল্টনের (Lewis Hamilton) মার্সিডিজ (Mercedes) দল তাদের জুনিয়র দলে নিয়েছে।

১৩ বছরের চিনা ফর্মুলা ওয়ান চালক কুই ইউয়ানপু
১৩ বছরের চিনা ফর্মুলা ওয়ান চালক কুই ইউয়ানপু
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 5:39 PM

সাংহাই: বিশ্বের সব থেকে জনবহুল দেশ চিন (China)। কিন্তু সেখান থেকে ফর্মুলা ওয়ানে (Formula 1) এখনও কোনও চালক উঠে আসেনি। এ বার কুই ইউয়ানপু (Cui Yuanpu) নামের ১৩ বছরের এক চিনা বালক লুইস হ্যামিল্টনের (Lewis Hamilton) মার্সিডিজ (Mercedes) দল তাদের জুনিয়র দলে নিয়েছে।

ছয় বছর বয়স থেকে কার্টিংয়ের সঙ্গে যুক্ত কুই, মার্সিডিজের তরুণ চালক প্রোগ্রামের সঙ্গে যুক্ত হয়েছেন। মার্সিডিজ ড্রাইভার ডেভলপমেন্ট অ্যাডভাইসর (Mercedes driver development advisor) গেন ল্যাগ্রু (Gwen Lagrue) বলেছেন, “ওর মতো কার্টিং প্রতিভা চিন থেকে এই প্রথম এবং এখনও পর্যন্ত কোনও চিনা ফর্মুলা ওয়ান চালক নেই। তাই ইউয়ানপু কীভাবে অগ্রগতি করে এবং তাকে রেসিংয়ের পদক্ষেপে এগিয়ে যেতে সাহায্য করার অপেক্ষায় রয়েছি।”

চিনের সাংহাই (Shanghai) সার্কিটে ২০০৪ সালে দেশের প্রথম গ্রাঁ প্রি (grand prix) আয়োজন করেছিল। কিন্তু চিন থেকে ফর্মুলা ওয়ানের কোনও চালক আসেনি। তাই সেভাবে চিনে এই খেলা নিয়ে আর কোনও উন্নতিও হয়নি।

ফর্মুলা টু চালক জোহু গুয়ানয়া বর্তমান মরসুমে শীর্ষে রয়েছেন। ২২ বছর বয়সি গুয়ানয়া বলেছেন, “আমি অবশ্যই বলব চিনা চালক হিসেবে ফর্মুলা ওয়ানে প্রবেশের সব চেয়ে সামনে রয়েছি আমি। তবে শেষ পদক্ষেপটিই সব থেকে কঠিন হয়।”

আরও পড়ুন: অলিম্পিকের ৫০ দিন আগে ১০ হাজার স্বেচ্ছাসেবী সড়ে দাঁড়ালেন