IPL 2022: চেন্নাইয়ের ক্যাপ্টেন্সি ছাড়লেন ধোনি, নেতা জাডেজা

MS Dhoni: সিএসকের ক্যাপ্টেন্সির দায়ভার থেকে সরে দাঁড়ালেন মহেন্দ্র সিং ধোনি।

IPL 2022: চেন্নাইয়ের ক্যাপ্টেন্সি ছাড়লেন ধোনি, নেতা জাডেজা
চেন্নাইয়ের ক্যাপ্টেন্সি ছাড়লেন ধোনি, নেতা জাডেজাImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 6:41 PM

চেন্নাই: আইপিএল-১৫ (IPL 2022) শুরু হওয়ার আগেই পাল্টে গেল সিএসকের (CSK) ক্যাপ্টেন। আইপিএলের অন্যতম সফল দল চেন্নাই সুপার কিংসের অধিনায়কত্ব ছাড়লেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। মাহির জায়গা নিলেন ভারতীয় তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা (Ravindra Jadeja)। এ বারের আইপিএল শুরু হতে চলেছে ২৬ মার্চ। প্রথম ম্যাচেই মুখোমুখি হওয়ার কথা চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সের। চেন্নাই সুপার কিংস এক বিবৃতিতে জানিয়েছে, ধোনি নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন। এ বার চেন্নাইয়ের নেতা রবীন্দ্র জাডেজা। ২০১২ সাল থেকে টিমের গুরুত্বপূর্ণ প্লেয়ার হিসেবে রয়েছেন জাডেজা। ধোনি নেতৃত্ব ছেড়েছেন ঠিকই, প্লেয়ার হিসেবে আইপিএলে খেলা চালিয়ে যাবেন।

গত আইপিএলের পর থেকেই বলা হচ্ছিল, ধোনি কবে খেলা ছাড়বেন? চেন্নাইয়ের ‘থালা’ বলেছিলেন, ঘরের মাঠে নিজের দর্শকদের সামনে আইপিএল কেরিয়ারের শেষ ম্যাচ খেলতে চান। তখন থেকেই মনে হয়েছিল, ধোনি হয়তো নেতৃত্বে আর খুব বেশিদিন নিজেকে রাখতে চাইছেন না। তাঁর একটা বড় কারণ হল, ক্রিকেটের জন্য ৪০ যথেষ্ট বয়স। গত তিনটে আইপিএলে ব্যাটার ধোনিকে নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। বয়স বাড়লে যে রিফ্লেক্স কমে, ধোনির থেকে ভালো কে জানেন। চেন্নাই সুপার কিংসকে ফ্র্যাঞ্চাইজি লিগে অন্যতম সেরার আসনে বসানোর কাজটা সেই ২০০৮ সাল থেকে করছেন ধোনি। ক্রিকেট ছাড়ার পরও টিম ম্যানেজমেন্টে যে তিনি থাকবেন, তা নিয়ে কোনও সন্দেহ নেই। আর তাই ধোনি চান, হলুদ জার্সির পরবর্তী প্রজন্ম তৈরি করে দিয়ে যেতে।

গত বছর আইপিএলের পর, চারজন প্লেয়ারকে রিটেইন করেছিল সিএসকে। ১৪ কোটি টাকায় জাডেজাকে ধরে রাখা হয়। ১২ কোটিতে নিজের বেতন নামিয়েছিলেন ধোনি। টিমের সব চেয়ে দামি যখন জাডেজা, এবং ধোনিই এগিয়ে দিচ্ছেন যাঁকে, তিনি যে নেতৃত্ব দেবেন টিমের, বোঝাই গিয়েছিল তখন। সত্যি বলতে ধোনির রেখে যাওয়া মসনদে একমাত্র জাডেজাই বসতে পারতেন। যে ক্রিকেট স্কিল ও ক্যাপ্টেন্সি এবিলিটি, টিমের প্রতি দায়বদ্ধতায় বিশ্বাস রাখেন ধোনি, তার কাছাকাছি থাকবেন জাডেজা। সাফল্যে আছেন, লড়াইয়ে আছেন, তাগিদেও আছেন। ধোনির যোগ্য বিকল্প জাডেজাই।

বৃহস্পতিবার সকালেই সুনীল গাভাসকরের মতো বিদগ্ধ প্রাক্তন পর্যন্ত ধোনির বিকল্প খুঁজতে গিয়ে জাডেজাকেই বেছেছিলেন। অর্থাৎ, ধোনি যে ক্য়াপ্টেন্সি ছাড়তে পারেন, একটা ইঙ্গিত ছিলই। সুরেশ রায়নার মতো সিএসকের সদ্য প্রাক্তনও জাডেজাকেই নতুন নেতা হিসেবে দেখতে চেয়েছিলেন।

সিএসকে এবং ধোনির সম্পর্ক ২০০৮ সাল থেকে। মাঝে দু বছর নির্বাসনের জন্য অন্য টিমে খেলেছিলেন ধোনি। সিএসকে নির্বাসন কাটিয়ে আইপিএলে ফেরার পর, ধোনির আবার হলুদ জার্সিতে প্রত্যাবর্তন হয়। চেন্নাইয়ের হয়ে ২০৪ ম্যাচে খেলেছেন ধোনি। জিতেছেন ১২১টি ম্যাচ। হার ৮২টি ম্যাচে। ৯ বার আইপিএল ফাইনালে তুলেছেন টিমকে। জিতেছেন চার বার। উইনিং পারসেন্টেজ ৫৯.৬০।

ধোনি অবসর নেবেন কবে? সিএসকে বিবৃতিতে বলছে, “এটা ওর সিদ্ধান্ত। ধোনি কখন খেলা ছাড়বে সে নিয়ে আমরা কোনও কিছু বলার জায়গায় নেই। চেন্নাইয়ের কাছে সব চেয়ে গুরুত্বপূর্ণ হল ধোনি দীর্ঘদিন এই টিমের হয়ে খেলছে। ও টিম ম্যানেজমেন্টকে এখনও জানায়নি কবে খেলা ছাড়তে পারে।”

আরও পড়ুন: IPL 2022: আইপিএল-১৫-তে নজরে থাকবেন কোন ৫ বোলার