Asian Games 2022: চিনে করোনার বাড়বাড়ন্ত, স্থগিত হল আসন্ন এশিয়ান গেমস

সেপ্টেম্বরের ১০-২৪ তারিখ অবধি ১৯তম এশিয়ান গেমস হওয়ার কথা ছিল। কিন্তু চিনে করোনার চোখরাঙানি বাড়ায় এশিয়ান গেমস স্থগিত করার পথেই হাঁটতে হল অলিম্পিক কাউন্সিল অব এশিয়াকে।

Asian Games 2022: চিনে করোনার বাড়বাড়ন্ত, স্থগিত হল আসন্ন এশিয়ান গেমস
Asian Games 2022: চিনে করোনার বাড়বাড়ন্ত, স্থগিত হল আসন্ন এশিয়ান গেমস
Follow Us:
| Edited By: | Updated on: May 06, 2022 | 4:35 PM

নয়াদিল্লি: চলতি বছরের ১০ সেপ্টেম্বর থেকে চিনের হাংঝাউতে বসার কথা ছিল এশিয়ান গেমসের (Asian Games) আসর। কিন্তু চিনে নিত্যদিন নতুন করে মারণ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। চিনের একাধিক শহরে করোনার বাড়বাড়ন্তের কারণে লকডাউন করা হয়েছে। যার ফলে অ্যাথলিটদের শারীরিক অবস্থার ঝুঁকি না নিয়ে ১৯তম এশিয়ান গেমস স্থগিত রাখার সিদ্ধান্ত নিল অলিম্পিক কাউন্সিল অব এশিয়া (Olympic Council of Asia)। সেপ্টেম্বরের ১০-২৫ তারিখ অবধি ১৯তম এশিয়ান গেমস হওয়ার কথা ছিল। কিন্তু চিনে করোনার চোখরাঙানি বাড়ায় এশিয়ান গেমস স্থগিত করার পথেই হাঁটতে হল অলিম্পিক কাউন্সিল অব এশিয়াকে। তবে এখনই জানানো হয়নি, পরবর্তীতে কবে হবে ১৯তম এশিয়ান গেমস।

অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার অফিশিয়াল টুইটারে এক বিবৃতিতে জানানো হয়েছে, “মহামারির বর্তমান অবস্থা দেখে এবং অ্যাথলিট, সমর্থক ও সাপোর্ট স্টাফদের সুস্থ ও নিরাপত্তার কথা ভেবে অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার এক্সিকিউটিভ বোর্ডের পক্ষ থেকে ১৯তম এশিয়ান গেমস হাংঝাউ ২০২২ স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অলিম্পিক কাউন্সিল অব এশিয়া, চাইনিজ অলিম্পিক কমিটি এবং হাংঝাউ এশিয়ান গেমস কমিটি আবার আলোচনা করে এশিয়ান গেমসের নতুন তারিখ ঘোষণা করবে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এই সিদ্ধান্তটি হাংঝাউ শহর, অ্যাথলিটদের এবং বিশ্বব্যাপী ভক্তদের উপকার করবে। নিরাপদে থাকুন।”

করোনার বাড়বাড়ন্তের ফলে বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল স্থগিত হতে পারে। অবশেষে এই খবর স্বস্তি দেবে ১৯তম এশিয়ান গেমসের আয়োজকদের এবং এতে অংশ নিতে চলা অ্যাথলিটদেরও। তবে গেমস স্থগিত হলেও তার লোগো বা ম্যাসকটের ক্ষেত্রে কোনও পরিবর্তন হবে না। জানিয়ে দেওয়া হয়েছে এশিয়ান গেমসের অফিশিয়াল বিবৃতিতে।

১১ বছর পর ক্রিকেট ফেরার কথা ছিল এশিয়ান গেমসে। পাশাপাশি ১৯তম এশিয়ান গেমসে ওশিয়ানিয়া অঞ্চলের ৩০০র বেশি অ্যাথলিট অংশ নেওয়ার কথা ছিল। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অ্যাথলিটদেরও অংশ নেওয়ার কথা ছিল ট্রায়াথলন, অ্যাথলেটিক্স, উসু, রোলার স্কেটিং এবং ভারোত্তোলনে। ২০২২ এশিয়ান গেমসেই অভিষেক হওয়ার কথা রয়েছে ই-স্পোর্টস ও ব্রেকডান্সিংয়ের। আপাতত ২০২২ সালের এশিয়ান গেমস স্থগিত হয়ে যাওয়ায়, মনে করা হচ্ছে, করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে ২০২৩ সালে হাংঝাউতে বসতে পারে ১৯তম এশিয়ান গেমসের আসর।