Bajrang Punia: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে নেই বজরং পুনিয়া

বজরং যে বিশ্ব কুস্তিতে নামতে নাও পারেন, তা নিয়ে একটা আশঙ্কা টোকিওর পর থেকেই ছিল। বজরং নিজেও চেয়েছিলেন, চোট পুরোপুরি সারিয়ে তবেই পরবর্তী টুর্নামেন্টগুলো নিয়ে ভাবতে।

Bajrang Punia: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে নেই বজরং পুনিয়া
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2021 | 9:45 PM

নয়াদিল্লি: টোকিও অলিম্পিকে (Tokyo Olympics) ব্রোঞ্জ পাওয়া বজরং পুনিয়া (Bajrang Punia) নেই এ বারের বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে (World Wrestling Championships)। পায়ের পেশির চোটের কারণে তিনি সরে দাঁড়ালেন বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে। আপাতত ছ’সপ্তাহ বিশ্রামে থাকবেন ভারতীয় কুস্তিগির।

টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) আগে রাশিয়ায় এক টুর্নামেন্টে পায়ে চোট পান বজরং। টোকিও অলিম্পিকে পায়ে ব্যান্ডেজ লাগিয়েও বজরংকে বাউটে নামতে দেখা গিয়েছিল। টোকিও গেমসে কুস্তিতে ছেলেদের ৬৫ কেজি ফ্রিস্টাইল বিভাগের ব্রোঞ্জ পদক ম্যাচে ফিজিওকে অনুরোধ করে ব্রেস ছাড়াই নামেন তিনি। সেই লড়াইয়ে জেতেনও। চোট নিয়েও দেশকে এনে দেন পদক। তবে সেই চোট এখন ভোগাচ্ছে অলিম্পিকে পদক প্রাপ্ত বজরংকে।

নরওয়ের ওসলোতে ২-১০ অক্টোবর চলবে বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপ। কিন্তু বজরংয়ের তাঁতে যোগ দেওয়া হচ্ছে না লিগামেন্টের চোটের জন্য। রাশিয়ায় পাওয়া চোটের অবস্থা জানার জন্য সম্প্রতি তিনি এমআরআই স্ক্যান করান। তাতেও দেখা যায় লিগামেন্টে চোট রয়েছে। এক সাক্ষাৎকারে বজরং বলেন, “আমার লিগামেন্টে চোট রয়েছে। আমাকে ডাঃ ডিনশো ছ’সপ্তাহ বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন। যার ফলে আমি এ বারের বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করতে পারব না।”

রিহ্যাবের জন্য তিনি কোনও আলাদা ফিজিওথেরাপিস্টের সঙ্গে যোগাযোগ করছেন না। তাঁর কথায়, “সোনেপতে আমি নিজেই রিহ্যাব করছি। ড. ডিনশো আমাকে কয়েকটি ব্যায়ম দিয়েছেন। সেগুলো এখন আমি জিমে প্রতিদিন করছি। রিহ্যাব পর্বে ম্যাট-ট্রেনিংও যুক্ত রয়েছে।”

বজরং যে বিশ্ব কুস্তিতে নামতে নাও পারেন, তা নিয়ে একটা আশঙ্কা টোকিওর পর থেকেই ছিল। বজরং নিজেও চেয়েছিলেন, চোট পুরোপুরি সারিয়ে তবেই পরবর্তী টুর্নামেন্টগুলো নিয়ে ভাবতে। কুস্তি এমনিতে চোট-আঘাতের খেলা। যা সব সময় আশঙ্কাতেই রাখে অ্যাথলিটদের। বজরংয়ের ক্ষেত্রে অবশ্য ব্যাপারটা অন্য। কারণ, তিনি লম্বা কেরিয়ারে খুব বেশি চোট পাননি। তবে, টোকিও অলিম্পিকের সেমিফাইনাল বাউটে পায়ের তাঁর পুরনো চোটের জায়গায় আবার লেগে যায়। সেটাই ভোগাচ্ছে তাঁকে। অলিম্পিকের ব্রোঞ্জ ম্যাচে ঝুঁকি থাকলেও সব সরিয়ে রেখে মরিয়া হয়ে নেমেছিলেন। স্বপ্নপূরণও হয়েছে তাঁর।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: রাশিয়ার চোট বয়ে টোকিওতে পদক বজরংয়ের