Sir Ludwig Guttmann Birth Anniversary: গুগল ডুডলে শ্রদ্ধা প্যারালিম্পিকের জনককে

প্যারালিম্পিকের জনক হলেন স্যার লুডউইগ গুটম্যান (Sir Ludwig Guttmann)। আজ তাঁর জন্মবার্ষিকী। সেই উপলক্ষ্যে গুগল ডুডল (Google Doodle) সম্মান জানাল প্যারালিম্পিক গেমসের জনককে।

Sir Ludwig Guttmann Birth Anniversary: গুগল ডুডলে শ্রদ্ধা প্যারালিম্পিকের জনককে
Sir Ludwig Guttmann Birth Anniversary: গুগল ডুডলে শ্রদ্ধা প্যারালিম্পিকের জনককে
Follow Us:
| Updated on: Jul 03, 2021 | 6:23 PM

অলিম্পিক (Olympics) নিয়ে উন্মাদনা সব সময় তুঙ্গে। সব দেশেরই যেন আবেগ জড়িয়ে রয়েছে। অলিম্পিকে অ্যাথলিটরা পদক পেলে তাঁদের পাশাপাশি দেশের সুনামও হয়। অলিম্পিকের জনপ্রিয়তা যেমন দিন দিন বাড়ছে, তেমনই প্যারালিম্পিকের (Paralympic) জৌলুসও বৃদ্ধি পাচ্ছে। দর্শকরা আজকাল বিশেষ আকৃষ্ট হন প্যারালিম্পিকেও। এই প্যারালিম্পিকের জনক হলেন স্যার লুডউইগ গুটম্যান (Sir Ludwig Guttmann)। আজ তাঁর জন্মবার্ষিকী। সেই উপলক্ষ্যে গুগল ডুডল (Google Doodle) সম্মান জানাল প্যারালিম্পিক গেমসের জনককে। স্যার লুডউইগ গুটম্যানের ১২২তম জন্মবার্ষিকীতে আজকের গুগল ডুডলটি বানিয়েছেন বাল্টিমোরের শিল্পী অ্যাশান্টি ফোর্টসন (Ashanti Fortson)।

স্যার লুডউইগ গুটম্যানের প্রচেষ্টার কারণেই আজ প্যারালিম্পিকে অ্যাথলিটরা তাঁদের দক্ষতা দেখাতে পারেন। প্যারালিম্পিক গেমস প্রতিবন্ধী মানুষের অধিকার এবং স্বাধীনতার প্রচারের চালিকাশক্তি হিসেবে এখনও সগৌরবে চলছে। ১৯৬০ সালে প্রথম প্যারালিম্পিক গেমস হয়েছিল। তার পর থেকে বর্তমানে কালেও জনপ্রিয়তাকে ধরে রেখেই চলে আসছে প্যারা অ্যাথলিটদের এই ইভেন্ট।

এক নজরে প্যারালিম্পিকের জনক স্যার লুডউইগ গুটম্যান —

১. ১৮৯৯ সালের ৩ জুলাই জার্মানির টোস্টে জন্মগ্রহন করেছিলেন। ২. ১৯২৪ সালে এম ডি ডিগ্রি অর্জন করেন। ৩. তিনি একজন নিউরোলজিস্ট ছিলেন। ৪. মেরুদন্ডের সমস্যার বিষয় নিয়ে গবেষণা শুরু করেন তিনি। ৫. পরবর্তীকালে ইংল্যান্ডে তিনি তাঁর গবেষণাকে প্যারাপ্লেজিয়ার দিকে এগিয়ে নিয়ে যান। ৬. ১৯৪৪ সালে তিনি স্টোক ম্যান্ডেভিল হাসপাতালের জাতীয় স্পাইনাল ইনজুরি সেন্টারের ডাইরেক্টর হন তিনি। ৭. ১৯৪৮ সালে ১৬ জন হুইলচেয়ার ব্যবহারকারী সদস্যকে নিয়ে তিরন্দাজি প্রতিযোগিতা করেন তিনি। ৮. পরে এই প্রতিযোগিতা “স্টোক ম্যান্ডেভিল গেমস” কিংবা “প্রতিবন্ধীদের জন্য অলিম্পিক” বলে পরিচিত হয়। সকল দর্শকদের দৃষ্টি আকর্ষণ করে এই প্রতিযোগিতা। সেই প্রতিযোগিতারই উন্নততর সংস্করণ এখনকার প্যারালিম্পিক।

আরও পড়ুন: Tokyo Paralympics-এ ভারতের নেতৃত্বে মারিয়াপ্পান থাঙ্গাভেলু