HS Prannoy: ৬ বছর পর আন্তর্জাতিক খেতাব, মালয়েশিয়া মাস্টার্সে ইতিহাস গড়লেন প্রণয়

Malaysia Masters 2023: মালয়েশিয়ার কুয়ালা লামপুরে অনুষ্ঠিত হয়েছে ওই ফাইনাল ম্যাচ। সেই ম্যাচে চিনা প্রতিপক্ষের সঙ্গে ৯৪ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতেছেন ভারতীয় তারকা প্রণয়। এই জয় প্রণয়ের কেরিয়ারে অন্যতম মাইলস্টোন হয়ে থাকল। ২০১৭ সালে ইউএস ওপেন গ্রাঁ প্রি গোল্ডের পর সিঙ্গলসে আন্তর্জাতিক মানের এই খেতাব জিতলেন তিনি।

HS Prannoy: ৬ বছর পর আন্তর্জাতিক খেতাব, মালয়েশিয়া মাস্টার্সে ইতিহাস গড়লেন প্রণয়
এইচএস প্রণয়
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 6:13 PM

কুয়ালা লামপুর: ৬ বছর পর আবার সাফল্যের আকাশে ভারতীয় তারকা। মালয়েশিয়া মাস্টার্স ২০২৩ খেতাব জিতলেন এইচএস প্রণয়। রবিবার মালয়েশিয়া মাস্টার্সের ফাইনাল ম্যাচে প্রণয় হারিয়েছেন চিনের ওয়েং হং ইয়ংকে। ফাইনালে ফল ২১-১৯, ১৩-২১, ২১-১৮। মালয়েশিয়ার কুয়ালা লামপুরে অনুষ্ঠিত হয়েছে ওই ফাইনাল ম্যাচ। সেই ম্যাচে চিনা প্রতিপক্ষের সঙ্গে ৯৪ মিনিটের হাড্ডাহাড্ডি লড়াইয়ে জিতেছেন ভারতীয় তারকা প্রণয়। এই জয় প্রণয়ের কেরিয়ারে অন্যতম মাইলস্টোন হয়ে থাকল। ২০১৭ সালে ইউএস ওপেন গ্রাঁ প্রি গোল্ডের পর সিঙ্গলসে আন্তর্জাতিক মানের এই খেতাব জিতলেন তিনি। ব্যাডমিন্টনের ওয়ার্ল্ড ট্যুর জেতার নিরিখে এটিই প্রয়ণের প্রথম খেতাব জয়।

প্রথম গেম থেকেই ইয়ংয়ের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই চলেছে প্রণয়ের। প্রথম গেমে বিরতির আগে ১১-১০ পয়েন্টে এগিয়ে ছিলেন ইয়ং। এর পর ১৫-১২ পয়েন্টে এগিয়ে যান প্রণয়। ২১-১৯ পয়েন্টে প্রথম গেম জেতেন প্রণয়। তাতেই আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল অনেকটা। ম্যাচের প্রথম গেম প্রণয় জিতলেও দ্বিতীয় গেমে দাপটের সঙ্গে ফিরে আসেন ইয়ং। শুরুর দিকে প্রণয়ের সঙ্গে তুল্যমূল্য লড়াই বজায় থাকলেও খেলা গড়াতেই দ্বিতীয় গেমের রাশ চলে যায় ইয়ংয়ের হাতে। প্রণয়কে অনেকটা পিছনে ফেলে ১৩-২১ পয়েন্টে দ্বিতীয় গেম জেতেন ইয়ং। মনে হয়েছিল, ওখান থেকে হয়তো চাপ সামলাতে না পেরে হেরেই বসবেন ভারতীয় শাটলার প্রণয়। তা অবশ্য হয়নি।

দ্বিতীয় গেমে ইয়ংকে চাপে ফেলতে না পারলেও তৃতীয় গেমে নিজের জাত চেনান প্রণয়। প্রবল ভাবে ফিরে আসেন তিনি। এই গেমেও প্রণয় ও ইয়াংয়ের লড়াই চলেছে সমানতালে। কিন্তু ১৬-১৩ পয়েন্টে এগিয়েও ছিলেন প্রণয়। সে সময় ফের লড়াইে ফেরেন ইয়ং। জোরদার লড়াই করলেও এই গেম জিততে পারেননি চিনা ব্যাডমিন্টন তারকা। ২১-১৮ পয়েন্টে তৃতীয় গেম হারেন ইয়ং। এই গেম জিতে ২০২৩ সালের মালয়েশিয়া মাস্টার্স খেতাব দখল করেন প্রণয়। রবিবারের ম্যাচে প্রয়ণের প্রতিপক্ষ আন্তর্জাতিক ব়্যাঙ্কিংয়ে তাঁর থেকে অনেকটাই পিছনে ছিলেন। ২৩ বছরের ওই চিনা ব্যাডমিন্টন তারকার বিশ্ব ব়্যাঙ্কিং ৩৪। সেখানে প্রণয় রয়েছেন নবম স্থানে।