Boxing: নাম ভাঁড়িয়ে নেপালের হয়ে বিশ্ব বক্সিং মিটে ভারতীয় বক্সার! তদন্ত শুরু

World Boxing Championships: আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন এ নিয়ে তদন্ত শুরু করেছে।

Boxing: নাম ভাঁড়িয়ে নেপালের হয়ে বিশ্ব বক্সিং মিটে ভারতীয় বক্সার! তদন্ত শুরু
Boxing: নাম ভাঁড়িয়ে নেপালের হয়ে বিশ্ব বক্সিং মিটে ভারতীয় বক্সার! তদন্ত শুরুImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 19, 2023 | 12:35 PM

নয়াদিল্লি: ছিল বেড়াল হয়ে গেল রুমাল! এমনই আজব ঘটনা বক্সিং বিশ্ব মিটে। নাম ভাঁড়িয়ে ঘরোয়া লিগের ম্যাচ খেলার অভিযোগ নতুন নয়। বয়স ভাঁড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখা ইতিহাসে পাকিস্তান সবচেয়ে উজ্জ্বল। কিন্তু খোদ ভারতেরই এক বক্সার ঘটিয়ে ফেললেন অভিনব ঘটনা। যা চোখ কপালে তুলে দিয়েছে অনেকের। মেয়েদের বিশ্ব বক্সিং মিটে (World Boxing Championships) যে এমন হতে পারে, তা কেউই অনুমান করতে পারেননি। ঘটনা প্রকাশ্যে আসতেই চাঞ্চল্য পড়ে গিয়েছে। আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন এ নিয়ে তদন্ত শুরু করে দিয়েছে। ঘটনার সত্যতা যদি প্রমাণিত হয়, তা হলে চিরনির্বাসনের মুখে পড়তে পারেন ওই ভারতীয় বক্সার। ঘটনা আসলে কী, তুলে ধরল TV9 Bangla

দিল্লিতে চলছে মেয়েদের বিশ্ব বক্সিং মিট। নেপালের হয়ে ৫২ কেজি বিভাগে বিশ্ব মিটে নেমেছেন অঞ্জানি তেলি। কিন্তু দেখা গিয়েছে ভারতীয় বক্সিং ফেডারেশনে তাঁর নাম আগেই নথিভুক্ত করা রয়েছে। টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী তাঁর রেডজিস্ট্রেশন নম্বর বিএক্স ৫০২৯। ২০২১ সালে দিল্লির রাজ্য বক্সিংয়ে সোনা জিতেছিলেন তিনি। ওই বছরই মেয়েদের জাতীয় বক্সিংয়ের কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন। ভারতীয় বক্সিং ফেডারেশনে রেজিস্ট্রেশন অনুযায়ী ওই বক্সাররের নাম হেমলতা। তিনিই এখন নেপালের অঞ্জানি তেলি।

নাম যাই হোক না কেন, হয়তো এতটা আলোচনা হত না। যদি না হেমলতা বা অঞ্জানি বিশ্ব মিটে নেপালের হয়ে তাঁর প্রথম বাউট জিতে ইতিহাস তৈরি করতেন। এর আগে নেপালের কোনও বক্সারই বিশ্ব মিটে কখনও বাউট জেতেন জেতেননি। সোমবার পরের বাউটে নামবেন অঞ্জানি। তার আগেই এ নিয়ে তদন্ত শুরু করেছে আইবিএ। নিয়ম এ ক্ষেত্রে কী বলে? অঞ্জানি যদি নেপালের নাগরিকত্ব নিয়ে থাকেন, তা তাঁকে প্রমাণ করতে হবে। কিন্তু নতুন দেশের নাগরিকত্ব নেওয়ার এক বছরের মধ্যেই বিশ্ব মিটে নামা যায় না। অন্য কোনও দেশের হয়ে নামতে গেলে অন্তত তিন বছরের ব্যবধান রাখতে হয়। ভারতের হয়ে রাজ্যস্তরের বক্সিংয়ে যে হেতু তিনি নেমেছিলেন এক বছর আগেই, তাই তিনি চাপে পড়বেন। এ ক্ষেত্রে তাঁকে সাসপেন্ড করে দেওয়া হতে পারে বিশ্ব মিট থেকে।

আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন এ নিয়ে তদন্ত শুরু করেছে। প্রত্যাশা করা হচ্ছে, সোমবার অঞ্জনির বাউটের আগেই এ নিয়ে সিদ্ধান্ত ঘোষণা করা হবে। নিয়ম যে ভেঙেছেন অঞ্জনি কিংবা হেমলতা, তা নিয়ে সন্দেহ নেই। শাস্তির মুখে তিনি পড়েন কিনা, সেটাই দেখার।