Tokyo Olympics 2020: র‍্যাঙ্কিংয়ের সুবাদে অলিম্পিকে দ্যুতি, নেই হিমা

১০০ মিটারের ক্রমপর্যায়ে দ্যুতি রয়েছেন ৪৪ নম্বরে এবং ২০০ মিটারে তিনি রয়েছেন ৫১ নম্বরে। এই র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতেই তিনি টোকিওতে অংশগ্রহণের সুযোগ পেয়ে গেলেন।

Tokyo Olympics 2020: র‍্যাঙ্কিংয়ের সুবাদে অলিম্পিকে দ্যুতি, নেই হিমা
Tokyo Olympics 2020: র‍্যাঙ্কিংয়ের সুবাদে অলিম্পিকে দ্যুতি, নেই হিমা

কলকাতা: সরাসরি টোকিওতে (Tokyo) যেতে না পারলেও, র‍্যাঙ্কিংয়ের সুবাদে অলিম্পিকের টিকিট পেলেন ভারতের তারকা স্প্রিন্টার (Indian Sprinter) দ্যুতি চাঁদ (Dutee Chand)। বিশ্ব র‍্যাঙ্কিংয়ের তালিকা অনুযায়ী ১০০ মিটার ও ২০০ মিটার দৌড়ে টোকিও অলিম্পিকের (Tokyo Olympics) জন্য যোগ্যতা অর্জন করেছেন দ্যুতি। তবে ভারতের আর এক তারকা স্প্রিন্টার হিমা দাস (Hima Das) সুযোগ পেলেন না টোকিও অলিম্পিকে। র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকায়।

বিশ্ব র‍্যাঙ্কিংয়ের তালিকা অনুসারে ১০০ মিটারে ২২টি আসন ও ২০০ মিটারে ১৫টি আসন রয়েছে। ১০০ মিটারের ক্রমপর্যায়ে দ্যুতি রয়েছেন ৪৪ নম্বরে এবং ২০০ মিটারে তিনি রয়েছেন ৫১ নম্বরে। এই র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতেই তিনি টোকিওতে অংশগ্রহণের সুযোগ পেয়ে গেলেন।

তবে চলতি মাসে পাতিয়ালায় হওয়া আন্ত-রাজ্য সিনিয়র অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভালো ফল করলে সরাসরি টোকিওর টিকিট পেয়ে যেতেন দ্যুতি। কিন্তু, মেয়েদের ১০০ মিটার ইভেন্টে চতুর্থ স্থানে শেষ করে অলিম্পিকে সরাসরি যোগ্যতা অর্জন করতে পারেননি তিনি। তবে গত সপ্তাহে, দ্যুতি এক নতুন জাতীয় রেকর্ড গড়েছেন। পাতিয়ালায় অনুষ্ঠিত ভারতীয় গ্রাঁ প্রি-তে ১০০ মিটার দৌড় তিনি শেষ করেন ১১.১৭ সেকেন্ডে। অলিম্পিকে যোগ্যতা মান ছিল ১১.১৫ সেকেন্ড। মাত্র ০.০২ সেকেন্ডের জন্য সরাসরি টোকিওর ছাড়পত্র হাতছাড়া হয় দ্যুতির।

সরাসরি না হলেও একদিকে র‍্যাঙ্কিংয়ের দৌলতে টোকিও যাচ্ছেন দ্যুতি। কিন্তু ভারতীয় স্প্রিন্টার হিমা দাস সে সুযোগ পেলেন না। তিনি রয়েছেন ১০৮ নম্বরে। গত সপ্তাহে পাতিয়ালায় ভারতীয় গ্রাঁ প্রি-তে হিমা ২০০ মিটার শেষ করেন ২২.৮৮ সেকেন্ডে। অলিম্পিকের ছাড়পত্র পেতে হলে তাঁকে আরও ০.০৮ সেকেন্ড আগে শেষ করতে হত।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: শেষ মুহূর্তে টোকিওর টিকিট সাঁতারু শ্রীহরির

Click on your DTH Provider to Add TV9 Bangla