Junior Men’s Asia Cup Hockey 2023 : জুনিয়র হকিতেও পাকবধ, ৪৯ গোল দিয়ে চ্যাম্পিয়ন হল ভারত!

Men's Junior Asia Cup Hockey 2023 : ৮ বছর পর আবার হচ্ছে জুনিয়র এশিয়ান হকি চ্যাম্পিয়নশিপ। সে দিক থেকে দেখলে, গত বার অর্থাৎ ২০১৫ সালে মালয়েশিয়ায় পাকিস্তানকে হারিয়েই খেতাব জিতেছিল ভারত। সেই ছবি এ বারও পাল্টাল না। ২-১ জিতে এ বার চ্যাম্পিয়ন হল ভারতীয় ছেলেরা।

Junior Men's Asia Cup Hockey 2023 : জুনিয়র হকিতেও পাকবধ, ৪৯ গোল দিয়ে চ্যাম্পিয়ন হল ভারত!
জুনিয়র হকিতেও পাকবধ, ৪৯ গোল দিয়ে চ্যাম্পিয়ন হল ভারত!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 02, 2023 | 3:00 PM

সালালাহ: ক্রিকেটে ভারত-পাকিস্তান (India vs Pakistan) লড়াই ইদানীং বেশ বিরল। আইসিসি কিংবা এশিয়া কাপ ছাড়া আর দুই যুযুধান দেশকে বাইশ গজে মুখোমুখি দেখাই যায় না। কিন্তু অন্য খেলায় ভারত-পাক খেলা রমরমিয়ে চলছে। আর সেই সঙ্গে ভারতের জয়ের ধারাও অব্যহত। ছেলেদের জুনিয়র হকি এশিয়া কাপের (Junior Men’s Asia Cup Hockey 2023) ফাইনালে সেই পাকিস্তানকে হারিয়েই চ্যাম্পিয়ন হল ভারত। টুর্নামেন্টে ভারতের ছেলেরাই ছিল ফেভারিট। সেই মতো চ্যাম্পিয়নও হল। ২০০৪, ২০০৫ ও ২০১৫ সালে জুনিয়র এশিয়া কাপে (Asia Cup Hockey) চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। সে দিক থেকে দেখলে ৮ বছর পর আবার এশিয়া সেরা হল ভারতীয় হকি টিম। পাকিস্তানও অবশ্য এর আগে তিনবার এশিয়া কাপ জিতেছিল। ১৯৯৬ সালে শেষবার তারা চ্যাম্পিয়ন হয়। ২৭ বছর পর আবার জুনিয়র পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি তাদের সামনে। কিন্তু ভারতের কাছে হেরে স্বপ্নভঙ্গ হল। বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

৮ বছর পর আবার হচ্ছে জুনিয়র এশিয়ান হকি চ্যাম্পিয়নশিপ। সে দিক থেকে দেখলে, গত বার অর্থাৎ ২০১৫ সালে মালয়েশিয়ায় পাকিস্তানকে হারিয়েই খেতাব জিতেছিল ভারত। সেই ছবি এ বারও পাল্টাল না। ২-১ জিতে এ বার চ্যাম্পিয়ন হল ভারতীয় ছেলেরা। শুরু থেকে আক্রমণাত্মক হকি খেলার চেষ্টা করেছে ভারতীয় টিম। ১২ মিনিটে অঙ্গদ বীর ভারতকে ১-০ এগিয়ে দেন। ডিফেন্স, মাঝমাঠ ও আক্রমণের তালমেলের জন্য ভারত পুরো ম্যাচেই অ্যাডভান্টেজে ছিল। আরও বেশি গোল জিততে পারত ভারত। প্রথম কোয়ার্টারে লিড নেওয়ার পর দ্বিতীয় কোয়ার্টারের শুরু থেকেই আরও অ্যাটাকিং খেলার চেষ্টা করেছিল ভারতীয় টিম। ১৯ মিনিটের মাথায় ২-০ করে ভারত। পংক্তির দুরন্ত মুভ থেকে অরাইজিৎ এগিয়ে দেন ভারতকে। হাফটাইমের ঠিক আগে পাকিস্তান পাল্টা লড়াই চালিয়েছিল। শাহিদ আব্দুলের দুরন্ত শট ভারতীয় কিপার মোহিত সেভ করে দেন। কাউন্টার অ্যাটাক ভিত্তিতে খেলার ফেরার মরিয়া চেষ্টা করে পাকিস্তান। তৃতীয় কোয়ার্টারের ৭ মিনিটে শাহিদ আব্দুলের পাস থেকেই বশরত ১-২ করেন।

এখান থেকেও পাকিস্তান টিম কিন্তু ভারতকে চাপে ফেলে দিতে পারত। যদি পেনাল্টি কর্নার কাজে লাগাতে পারত। ৫০ মিনিটে পি-সি পেয়েছিল পাক টিম। কাজে লাগাতে পারেনি তারা। কিছুক্ষণের মধ্যে আবার পর পর দুটো পি-সি পায় পাকিস্তান। তাও কাজে লাগাতে পারেন। জুনিয়র এশিয়া কাপের ফাইনালের আগে পর্যন্ত ভারত ও পাকিস্তান দুই টিমই অপরাজিত ছিল। ফাইনালে ভারতের কাছেই প্রথম হারের স্বাদ পেয়েছে পাকিস্তান। পুরো টুর্নামেন্টে ভারতীয় টিম দারুণ পারফর্ম করেছে। তাইওয়ানের বিরুদ্ধে ১৮-০, জাপানকে ৩-১, তাইল্যান্ডকে ১৭-০ ও দক্ষিণ কোরিয়াকে ৯-১ গোলে হারিয়েছে। সব মিলিয়ে ৪৯ গোল দিয়ে টুর্নামেন্ট জিতেছে ভারতীয়। মোহিত, অঙ্গদরা খেয়েছেন মাত্র ৩টে গোল।