Neeraj Chopra: টোকিও অলিম্পিকের পর প্রথমবার নেমেই জাতীয় রেকর্ড ভাঙলেন নীরজ চোপড়া

Paavo Nurmi Games: টোকিও অলিম্পিকের পর ১০ মাস ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে দূরে ছিলেন নীরজ। ফের ট্র্যাকে ফিরেই রেকর্ড গড়া শুরু করে দিলেন নীরজ।

Neeraj Chopra: টোকিও অলিম্পিকের পর প্রথমবার নেমেই জাতীয় রেকর্ড ভাঙলেন নীরজ চোপড়া
টোকিও অলিম্পিকের পর প্রথমবার নেমেই জাতীয় রেকর্ড ভাঙলেন নীরজ চোপড়াImage Credit source: Paavo Nurmi Games Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2022 | 11:01 PM

ফিনল্যান্ড: টোকিও অলিম্পিকে প্রথম বার বর্শা ছুড়ে সোনা জয়ের পর ট্র্যাকে নেমেছিলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। দীর্ঘদিন পর নেমেই সেরা পারফর্ম করেছেন নীরজ। আবার ভেঙে ফেলেছেন জাতীয় রেকর্ড। ফিনল্যান্ডে চলা পাভো নুরমি গেমসে (Paavo Nurmi Games) ৮৯.৩০ মিটার জ্যাভলিন ছুড়ে নীরজ গড়ে ফেলেছেন নয়া জাতীয় রেকর্ড। এর আগে টোকিও অলিম্পিকে (Tokyo Olympics 2020) ৮৭.৫৮ মিটার বর্শা ছুড়ে সোনা জিতেছিলেন নীরজ। তবে ফিনল্যান্ডে সেই দূরত্বকেও ছাপিয়ে গেলেন তিনি। তবে নয়া জাতীয় রেকর্ড গড়েও সোনা হাতে আসেনি নীরজের। রুপোতেই তাঁকে সন্তুষ্ট থাকত হয়েছে।

টোকিও অলিম্পিকের পর ১০ মাস ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে দূরে ছিলেন নীরজ। ওই সময় তিনি নিজেকে তৈরি করছিলেন পরবর্তী প্রতিযোগিতার জন্য। পাভো নুরমি গেমসে প্রথম থ্রোয়ে নীরজ ৮৬.৯২ মিটার জ্যাভলিন ছুড়েছিলেন। এরপর তিনি দ্বিতীয় থ্রো-তেই রেকর্ড গড়ে ফেলেন। দ্বিতীয় চেষ্টায় তিনি ৮৯.৩০ মিটার দূরত্বে জ্যাভলিন ছোড়েন। তাঁর থেকে ০.৫৩ মিটার বেশি দূরে জ্যাভলিন ছুড়ে এই টুর্নামেন্টে সোনা জিতেছেন ফিনল্য়ান্ডের অলিভার হেলানডার। তিনি ৮৯.৮৩ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়েছেন। বিশ্ব চ্যাম্পিয়ন গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স তৃতীয় হয়েছেন ৮৬.৬০ মিটার দূরত্বে জ্যাভলিন ছুড়ে।

নীরজ পাভো নুরমি গেমসে প্রথম থ্রোতে ৮৬.৯২ মিটার দূরত্ব অতিক্রম করেন। তাঁর তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম থ্রো বাতিল হয়। নিজেকে ৯০ মিটার থ্রোয়ের জন্য তৈরি করছেন নীরজ। আর সেটা তিনি করতে পারলেই বিশ্বরেকর্ড গড়ে ফেলবেন। নীরজ চোপড়া ৩০ জুন ডায়মন্ড লিগের স্টকহোম লেগে নামবেন। তার আগে ফিনল্যান্ডের কুওর্টানে গেমসেও অংশ নেবেন তিনি। এরপর তিনি বার্মিংহামে কমনওয়েলথ গেমসের আগে ওরেগনে ১৫-২৪ জুলাই হতে চলা অ্যাথলেটিক্স ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেও অংশ নেবেন।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর (Anurag Thakur) টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন নীরজ চোপড়াকে। তিনি লেখেন, “সোনার ছেলে নীরজ চোপড়া আবার করে দেখাল। পাভো নুরমি গেমসে ৮৯.৩০ মিটার জ্যাভলিন ছুড়ে নয়া জাতীয় রেকর্ড গড়লেন।”