Miami Open: নতুন নাদালের জন্ম দিতে পারে মায়ামি ওপেন

Carlos Alcaraz: চলিত বছর ইন্ডিয়ান ওয়েলসের সেমিফাইনালে রাফায়েল নাদালের বিরুদ্ধে খেলেছিলেন কার্লোস। সেই ম্যাচটা জিততে পারেননি। কিন্তু স্পেনের দুই খেলোয়াড়ের লড়াই দেখে টেনিস বিশ্বের মুখে একটাই কথা ছিল, বর্তমান ও আগামী প্রজন্ম এক ম্যাচে।

Miami Open: নতুন নাদালের জন্ম দিতে পারে মায়ামি ওপেন
নতুন ইতিহাস লেখার অপেক্ষায় কার্লোস। Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 5:29 PM

মায়ামি: ১৮ বছর বয়সের তরুণ খেলোয়াড়কে দেখে নিজের কথাই যেন মনে পড়ছে রাফায়েল নাদালের (Rafael Nadal)। ১৮ বছর ১০ মাস বয়সে মায়ামি ওপেনের (Miami Open) ফাইনালে উঠেছিলেন নাদাল। ১৮ বছর ১১ মাসে মায়ামি ওপেনের ফাইনালে স্পেনের তরুণ খেলোয়াড় কার্লোস আলকারাজ (Carlos Alcaraz) উত্থানটা যেন স্বপ্নের মতো। ২০২১ সাল থেকে বিশ্ব টেনিস তাঁর নাম শুনতে শুরু করেছে। গত বছরের শুরুতে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৪১তম স্থানে ছিলেন কার্লোস। এক বছরের মধ্যে কার্লোস দাঁড়িয়ে ১৬ নম্বরে। ২০২১ ইউএস ওপেনে (US Open) তত্‍কালীন তিন নম্বর খেলোয়াড় সিসিপাসকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছিলেন স্পেনের কার্লোস। চলতি বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open) আবার একটা নতুন রেকর্ড করে বসেন কার্লোস। সব থেকে কম বয়সী টেনিস খেলোয়াড় হিসেবে বাছাইয়ের মর্যাদা পান কার্লোস। নতুন যুগের রাফায়েল নাদাল বলা হচ্ছে তাঁকে। স্বয়ং নাদাল বলেছেন, কার্লোসকে দেখে তাঁর নিজের কথা মনে পড়ে যায়।

চলিত বছর ইন্ডিয়ান ওয়েলসের সেমিফাইনালে রাফায়েল নাদালের বিরুদ্ধে খেলেছিলেন কার্লোস। সেই ম্যাচটা জিততে পারেননি। কিন্তু স্পেনের দুই খেলোয়াড়ের লড়াই দেখে টেনিস বিশ্বের মুখে একটাই কথা ছিল, বর্তমান ও আগামী প্রজন্ম এক ম্যাচে। নাদালের মতে, আগামী দিনে একাধিক গ্র্যান্ড স্লাম দেখতে পাচ্ছেন কার্লোসের হাতে। নাদালের কাছে সেই ম্যাচ হারের পর আর কোনও ম্যাচে হারেননি কার্লোস। এ বার মায়ামি ওপেনের ফাইনালে পৌঁছে ট্রফির স্বপ্ন দেখছেন ১৮ বছরের তরুণ। ২০২১ সালে ২৫ জুলাই প্রথম এটিপি টুর্নামেন্ট জেতেন এই কার্লোস। ২০০৮ সালের পর এত কম বয়সে কোনও খেলোয়াড় এটিপি টুর্নামেন্ট জিতেছিলেন। সে বার ছিলেন জাপানের নিশিকোরি।

সেমিফাইনালে গত বারের চ্যাম্পিয়ন হুবার্টকে স্ট্রেট সেটে হারিয়ে ফাইনালে উঠেছেন তিনি। সেমিফাইনালে খেলার ফল ৭-৬, ৭-৬। ফাইনালে এ বার তাঁর প্রতিপক্ষ ক্যাস্কার রুড। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৮ নম্বরে আছেন ক্যাস্পার। তাই ফাইনালে কাজটা খুব একটা সহজ হবে না কার্লোসের জন্য। তবে কার্লোস চ্যাম্পিয়ন হতে পারুন বা না পারুন, তিনি টেনিস বিশ্বের ফোকাসে যে ঢুকে পড়েছেন সে নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন : 2011 World Cup Final: বিশ্বকাপের ফাইনালে সচিনের বলা তিনটে কথা আজও ভোলেননি বিরাট