2011 World Cup Final: বিশ্বকাপের ফাইনালে সচিনের বলা তিনটে কথা আজও ভোলেননি বিরাট

আজ ২ এপ্রিল, টিম ইন্ডিয়ার দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের ১১ বছর পূর্তি। সেই উপলক্ষ্যে কোহলি স্মরণ করলেন, ২০১১ সালের ফাইনাল ম্যাচে তাঁকে কী বলেছিলেন লিটল মাস্টার (Sachin Tendulkar)।

2011 World Cup Final: বিশ্বকাপের ফাইনালে সচিনের বলা তিনটে কথা আজও ভোলেননি বিরাট
2011 World Cup Final: বিশ্বকাপের ফাইনালে সচিনের বলা তিনটে কথা আজও ভোলেননি বিরাটImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 02, 2022 | 5:03 PM

নয়াদিল্লি: আজ থেকে ঠিক ১১ বছর আগে আজকের দিনেই বিশ্বকাপ (World Cup) জিতে ইতিহাসের পাতায় নাম তুলেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। ১৯৮৩ সালে কপিল দেব দেশকে প্রথম বার বিশ্বকাপ জয়ের স্বাদ দিয়েছিলেন। তার ঠিক ২৮ বছর পর ভারতকে দ্বিতীয় বার বিশ্বকাপ জিতিয়েছিলেন ধোনিরা। ২০১১ সালের বিশ্বকাপের (2011 World Cup) ফাইনালে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়েছিলেন গৌতমরা। ফাইনালে টিম ইন্ডিয়ার প্রত্যেকেই নিজ নিজ অবদান রেখেছিলেন। মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম সেদিন সাক্ষী হয়েছিল এক গৌরব গাথার। লঙ্কানদের বিরুদ্ধে বিশ্বকাপের ফাইনাল ২২ বছরের একটা বাচ্চা ছেলেও গুরুত্বপূর্ণ ইনিংস খেলে যান। তিনি আর কেউ নন বিরাট কোহলি (Virat Kohli)। নিজের সে দিনের সেই ইনিংসের কথা আজীবন মনে রাখবেন কোহলি। আর আজ ২ এপ্রিল, টিম ইন্ডিয়ার দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের ১১ বছর পূর্তি। সেই উপলক্ষ্যে কোহলি স্মরণ করলেন, ২০১১ সালের ফাইনাল ম্যাচে তাঁকে কী বলেছিলেন লিটল মাস্টার (Sachin Tendulkar)

আইপিএলে বিরাটের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর আজ টিম ইন্ডিয়ার ১১ বছর পূর্তি বিশ্বকাপের জন্য একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে ভারতের ও আরসিবির প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি ফাইনালের কথা স্মরণ করেছেন। এবং তিনি বলেন, সেই ম্যাচে সচিন তাঁকে তিনটি গুরুত্বপূর্ণ কথা বলেছিলেন। যা আজও ভিকের মনে রয়েছে। আসলে ভারতের সামনে সেদিন জয়ের জন্য ২৭৫ রানের লক্ষ্যমাত্রা রেখেছিল শ্রীলঙ্কা। ব্যাটিংয়ে নেমে ৬.১ ওভারের মধ্যে ২ উইকেট হারিয়ে ফেলে ভারত। তখন স্কোরবোর্ডে উঠেছিল মাত্র ৩২ রান। শূন্যে ফেরেন বীরেন্দ্র সেওয়াগ। এবং সচিন তেন্ডুলকর করে যান ১৮ রান। সেই সময় নামেন বিরাট। এর পর তিনি গৌতমের সঙ্গে ৮৩ রানের দুরন্ত পার্টনারশিপ গড়েন। সচিন আউট হওয়ার পর কোহলিকে যে কথা বলেছিলেন, সেটা আরসিবির পোস্ট করা ভিডিওতে তুলে ধরা হয়েছে। যেখানে কোহলি বলেন, “আমার এখনও মনে আছে যখন আমি ফাইনালে ব্যাট করতে মাঠে যাচ্ছিলাম, ৩১ রানে দুই উইকেট পড়ে গিয়েছিল। সচিন তেন্ডুলকর ও বীরেন্দ্র সেওয়াগ দু’জনেই আউট হয়েগিয়েছিলেন। আর আমি যখন মাঠে যাচ্ছিলাম, ঠিক তখন সচিন পাজি আমাকে বলেছিলেন, ‘একটা বড় পার্টনারশিপ কর’। এর পর গৌতম গম্ভীর এবং আমি প্রায় ৯০ রানের পার্টনারশিপ করতে পেরেছিলাম।”

ভারতের প্রাক্তন অধিনায়ক কোহলি বিশ্বকাপ ফাইনালের অভিজ্ঞতা বলতে গিয়ে জানান, সে দিনের ম্যাচের সেই পরিবেশ এই ১১ বছর পরও তাঁর কাছে তাজা। তিনি বলেন, “আমি ওই ম্যাচে ৩৫ রান করেছিলাম। আর ৩৫ রানের এই ইনিংসটাই আমার ক্রিকেট কেরিয়ারের সেরা ইনিংস। আমি দলকে জয়ের পথে আনার জন্য অবদান রাখতে পেরে খুশি। বিশ্বকাপ জয়ের অনুভূতিটা একেবারে অবিশ্বাস্য ছিল। চারপাশের পরিবেশটাও দারুণ ছিল। ভিড় থেকে ‘বন্দে মাতরাম’, ‘জো জিতা ওহি সিকন্দর’-এর মতো স্লোগান উঠে আসছিল। সেই স্মৃতিটা এখনও আমাদের কাছে তাজা।”

আরও পড়ুন: MI vs RR LIVE Score, IPL 2022: সঞ্জুকে ফেরালেন পোলার্ড, সেঞ্চুরির সামনে বাটলার