Novak Djokovic: নাদাল অবসর নিলে তাঁর কী ক্ষতি হবে? নিজেই জানালেন জকোভিচ

Rafael Nadal: জকোভিচ ২২ বার গ্রান্ডস্ল্যাম খেতাব জিতেছেন। নাদালও তাই। কিন্তু এ বছর তৃতীয় বার ফ্রেঞ্চ ওপেন জিতলে নাদালকে ছাপিয়ে যাবেন জকোভিচ। যদিও নাদালের ফ্রেঞ্চ ওপেন জেতার রেকর্ড অক্ষতই থাকবে। ১৪ বারের ফ্রেঞ্চ ওপেন জয়ী নাদাল হিপ ইনজুরির কারণে ছিটকে গিয়েছেন।

Novak Djokovic: নাদাল অবসর নিলে তাঁর কী ক্ষতি হবে? নিজেই জানালেন জকোভিচ
নাদাল জকোভিচ
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 5:04 PM

প্যারিস: মহাতারকাদের দ্বৈরথ টেনিস দুনিয়ার অন্যতম আকর্ষণ। অতীতে নাদাল-ফেডেরার, ফেডেরার-জকোভিচ, নাদাল-জকোভিচের ধুন্ধুমার লড়াইয়ের সাক্ষী থেকে টেনিস বিশ্ব। অতীতে অনেক গ্রান্ডস্ল্যাম ফাইনাল স্মরণীয় হয়ে এই মহাতারকাদের দ্বৈরথের জন্যই। কিন্তু এই তিন তারকার মধ্যে ফেডেরার অবসর নিয়েছেন। চোটের জ্বালায় নাদালও আগের মতো দাপট নিয়ে খেলতে পারছেন না। জকোভিচের ধারও কিছুটা হলেও কমেছে। অনেক দিনই মহাতারকাদের দ্বৈরথ থেকে বঞ্চিত হচ্ছে টেনিস দুনিয়া। এ বছর রোলাঁ গারো থেকে চোটের কারণে ছিটকে গিয়েছেন নাদাল। এ বছর ছিটকে যাওয়ার পর নাদাল জানিয়েছেন, গত বছরই হতে পারে তাঁর কেরিয়ারের শেষ বছর। নাদালের এই ঘোষণা শুনে মন ভেঙেছে জকোভিচেরও। এর প্রতিক্রিয়ার তিনি জানিয়েছেন, নাদালের বিদায় মানে তাঁরও ‘অর্ধেক অংশের বিদায়’। কেন এ কথা জকোভিচ বলেছেন, তা তুলে ধরা হল টিভি৯ বাংলার প্রতিবেদনে।

জকোভিচ ২২ বার গ্রান্ডস্ল্যাম খেতাব জিতেছেন। নাদালও তাই। কিন্তু এ বছর তৃতীয় বার ফ্রেঞ্চ ওপেন জিতলে নাদালকে ছাপিয়ে যাবেন জকোভিচ। যদিও নাদালের ফ্রেঞ্চ ওপেন জেতার রেকর্ড অক্ষতই থাকবে। ১৪ বারের ফ্রেঞ্চ ওপেন জয়ী নাদাল হিপ ইনজুরির কারণে ছিটকে গিয়েছেন। এবং আগামী বছর শেষ বারের মতো ফ্রেঞ্চ ওপেনে তাঁকে দেখা যেতে পারে বলে আভাস দিয়েছেন। এ ব্যাপারে নাদাল আবেগতাড়িত হয়ে বলেছেন, “আমার কেরিয়ার নিয়ে ভাবতে হচ্ছে। আর কতদিন আমি খেলব তা ভাবছি।” ২০২৪ এই শেষ বার ফ্রেঞ্চ ওপেন খেলতে নামতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন নাদাল। তা নিয়েই প্রতিক্রিয়া জানিয়েছেন জকোভিচ। সেই কথা তুলে ধরল টিভি৯ বাংলা

চিরপ্রতিদ্বন্দী নাদালের না থাকা যে তাঁর তৃতীয় বার ফ্রেঞ্চ ওপেন জেতার পথ আরও মসৃণ করেছে, সে খুশি গোপন করেননি জকোভিচ। এ বিষয়ে জকোভিচ বলেছেন, “রোলাঁ গারোর ড্রতে আমি তাঁকে দেখতে পছন্দ করি না। মুখোমুখি সাক্ষাৎকারে ওর (নাদাল) বিরুদ্ধে আমার তেমন সাফল্য নেই। তবে আমি দুবার তাঁকে হারিয়ে রোলাঁ গ্যারোস খেতাব জিতেছি।” তিনি যে টেনিসের ইতিহাসে নতুন রেকর্ড গড়ার জন্য খেলা চালিয়ে যাচ্ছেন সে কথাও স্বীকার করেছেন সার্বিয়ান তারকা। এ ব্যাপারে তিনি বলেছেন, “আমার এখনও খেলে যাওয়ার মূল কারণ নতুন রেকর্ড গড়া। টেনিসে ইতিহাস তৈরি করা। এটা গোপন করার কিছু নেই।”

তবে নাদালের না থাকা যে শূন্যতা তৈরি করবে তা বুঝিয়ে দিয়েছেন জকোভিচ। চিরপ্রতিদ্বন্দ্বীর সঙ্গেই লড়াই যে অতিরিক্ত মোটিভেশন তৈরি করে, তাও জানিয়েছেন জোকভিচ। এই প্রসঙ্গেই তিনি বলেছেন, “নাদাল অবসর নিলে আমার অর্ধেক অংশ তাঁর সঙ্গে চলে যাবে।”