Australian Open 2022: মহাকাব্যিক প্রত্যাবর্তনে ‘টেনিস কিং’ রাফা

বছরের প্রথম গ্র্যান্ড স্লামে রাশিয়ান টেনিস তারকা দানিল মেদভেদেভকে (Daniil Medvedev) হারিয়ে কেরিয়ারের ২১তম গ্র্যান্ড স্লাম জিতলেন রাফা।

Australian Open 2022: মহাকাব্যিক প্রত্যাবর্তনে 'টেনিস কিং' রাফা
Australian Open 2022: ফেডেরার-জকোভিচকে টপকে ২১তম গ্র্যান্ড স্লামের রেকর্ড নাদালের
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2022 | 9:55 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্ত্তী

দেড় মাস কত কী বদলে দেয়! দেড় মাস আগে যিনি অবসরের কথা ভাবছিলেন, যার মনে হয়েছিল, পুরনো দুনিয়ায় এক বার ফিরে যেতে পারলেই কৃতজ্ঞ থাকবেন। মনে হবে, খানিক সুখ নিয়েই বিদায় নিলেন।

দেড় মাস কত কী বদলে দেয়! দেড় মাস আগে যিনি ‘চোটচরিত’এ বিপর্যস্ত ছিলেন, সেই তিনিই কিনা মহাকাব্যের নায়ক। এত দিন রজার ফেডেরার আর তাঁর লড়াইকে বলা হত টেনিস দুনিয়ার সব চেয়ে আকর্ষণীয় ম্যাচ। রবিবার মেলবোর্ন পার্কের রড লিভার এরিনাতে চোখ রেখেছেন যারা, তারা বলবেন যে কোনও ম্যাচ সুপারহিট করতে পারেন রাফায়েল নাদাল (Rafael Nadal)। যেমন ২০ তে পারতেন, যেমন ৩০ এ পারতেন, ৩৫ এও পারছেন!

কেউ কেউ বয়সের বিরুদ্ধে যেতে পারেন। কেউ কেউ ভুলিয়ে দিতে পারেন চোট। কেউ কেউ ১০ বছরের ছোট প্রতিপক্ষকেও খেলায় হারিয়ে অবিস্মরণীয় কীর্তি করে বসেন। এই ‘কেউ’ ‘কিং রাফা’ ছাড়া কে হবেন। দানিল মেদভেদেভের (Daniil Medvedev) বিরুদ্ধে প্রথম দুটো সেট হারলেন। রাশিয়ান টেনিস তারকা প্রায় সাড়ে ৫ ঘণ্টার মতো কোর্টে ছুটিয়ে মারলেন তাঁকে। কী আশ্চর্য, তাতেও নাদালের মহাকাব্যিক প্রত্য়াবর্তন রোখা গেল না। হারতে হারতে প্রবল ফিরে এসে টেনিস বিশ্বে ইতিহাস তৈরি করে ফেললেন স্প্যানিশ তারকা। রজার ফেডেরার, নোভাক জকোভিচের বন্ধনীতে এতদিন আটকে ছিলেন তিনি। রবি-রাত থেকে বলতে হচ্ছে নাদালই কিংবদন্তি। নাদালই শেষ কথা টেনিস দুনিয়ার। অন্তত যতদিন না কেউ, ‘২১’-এর নাদালকে ছুঁতে বা টপকাতে পারছেন।

এত দিন রাফা, ফেডেক্স ও জোকারের ২০টি করে গ্র্যান্ড স্লাম ছিল। মেলবোর্ন পার্কে আজ কেরিয়ারের ২১তম গ্র্যান্ড স্লাম জিতলেন রাফা। স্প্যানিশ টেনিস তারকা ছাপিয়ে গেলেন ফেডেরার-জকোভিচকে। রড লিভার এরিনায় আজ ইতিহাস লিখলেন রাফা। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে শুরুতেই দুটো সেটে পিছিয়ে গিয়েছিলেন রাফা। কিন্তু সেখান থেকে দারুণ কামব্যাক করেন নাদাল। পর পর দুটো সেট জিতে নেন স্প্যানিশ টেনিস তারকা। ম্যাচ গড়ায় পঞ্চম সেটে। সেখানেও মেদভেদেভকে থামিয়ে দেন রাফা। এবং শেষ অবধি বিশ্বের দু’নম্বর টেনিস তারকাকে ২-৬, ৬-৭ (৫-৭), ৬-৪, ৬-৪, ৭-৫ হারালেন নাদাল।

প্রথম সেটে ৬-২ ব্যবধানে জেতেন মেদভেদেভ। আক্রমণাত্মকভাবে প্রথম সেটের শুরুটা করেন নাদাল। ফোরহ্যান্ড উইনার দিয়ে প্রথম পয়েন্টও জিতে নেন তিনি। কিন্তু ব্যাকহ্যান্ড উইনার দিয়ে মেদভেদেভ ঘুরে দাঁড়ান। এর পরই রাশিয়ান টেনিস তারকার এক একটা সার্ভে পয়েন্ট দিতে থাকেন নাদাল। এবং বেশ কিছুটা চাপে পড়ে যান রাফা। যার জেরে মেদভেদেভ শেষ অবধি ৬-২ প্রথম সেট জিতে নেন।

দ্বিতীয় সেটে হাড্ডাহাড্ডি লড়াই দেখা গেল। এবং দ্বিতীয় সেট টাইব্রেকারেও গড়াল। তবে দ্বিতীয় সেটে কেউ কাউকে একচুল জমি ছাড়তে নারাজ ছিলেন। দ্বিতীয় সেটে একটা সময় ৪-১ এগিয়ে ছিলেন রাফা। সেখান থেকে ৬-৬-এ নিয়ে যান মেদভেদেভ। রাফার অভিজ্ঞতা আর মেদভেদেভের তারুণ্যের এক লড়াইয়ের সাক্ষী রইলো মেলবোর্ন পার্ক। দ্বিতীয় সেটে ব্যাকহ্যান্ড উইনারের সাহায্যে এগিয়ে যেতে থাকেন মেদভেদেভ। কিন্তু রাফাও পিছিয়ে ছিলেন না। ক্রমাগত ফোরহ্যান্ড উইনার দিয়ে টেক্কা দিতে থাকেন রাশিয়ান মেদভেদেভকে। কিন্তু টাইব্রেকারে ৫-৬ জিতে নেন বিশ্বের দু’নম্বর টেনিস তারকা। ফলে শেষ অবধি দ্বিতীয় সেটে ৭-৬ (৫) জেতেন মেদভেদেভ।

তৃতীয় সেটে দারুণ ভাবে ঘুরে আসেন স্প্যানিশ টেনিস তারকা। দুটো সেটে পিছিয়ে থেকেও তৃতীয় সেটে মেদভেদেভকে বেশ চাপে ফেলে দিচ্ছিলেন রাফা। আগ্রাসন দেখিয়ে একের পর এক পয়েন্ট তুলে নিয়ে, শেষ পর্যন্ত ৬-৪-এ তৃতীয় সেট জিতে নেন রাফা।

চতুর্থ সেটে পিছিয়ে থেকে শুরু করলেও পর পর বেশ কয়েকটা ব্রেক পয়েন্ট দিয়ে গেমে ফেরেন রাফা। শেষ অবধি ৬-৪-এ চতুর্থ সেটটিও জিতে নেন নাদাল। ম্যাচ গড়ায় পঞ্চম সেটে। দু’জনই জেতার জন্য মরিয়া লড়াই চালিয়ে যাচ্ছিলেন। দুর্দান্ত কিছু শট দেখা যায় রাফার ব়্যাকেট থেকে।

পঞ্চম সেটে শুরুটা পিছিয়ে থেকে করলেও রাফা কিন্তু মেজাজ হারাননি। কখনও নাদাল তো কখনও মেদভেদেভ এক এক করে ব্রেক করছিলেন। প্রতিটা পয়েন্ট জেতার পরই গ্যালারি জুড়ে চিৎকারটাও বাড়ছিল।

টেনিসের বিগ থ্রি-র দুই মহারথীকে ছাপিয়ে ২১তম গ্র্যান্ড স্লামের স্বপ্ন পূরণ করলেন নাদাল। রাফা-মেদভেদেভের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালটা ছিল দেখার মতো। পুরো স্টেডিয়ামও রাফাকেই বেশি করে সমর্থন করছিল, সেটা বেশ চোখে পড়েছে। এক একটা পয়েন্ট রাফা জেতায় গ্যালারির চিৎকার উত্তরোত্তর বাড়ছিল। পরের সার্ভটা মেদভেদেভ দেওয়ার আগে ফের চিৎকারের আওয়াজ আসছিল গ্যালারি থেকে। কয়েক বার মেদভেদেভকে অস্বস্তি প্রকাশ করতেও দেখা গিয়েছে। চেয়ার আম্পায়ারের সঙ্গে ইশারা করে কিছু বলতেও দেখা যায় রাশিয়ান তারকাকে। তাঁর প্রথম ও দ্বিতীয় সার্ভের পর ফ্যানেদের চিৎকার, মনোঃসংযোগে ব্যাঘাত ঘটাচ্ছিল। মেদভেদেভ আম্পায়ারের কাছে নালিশ জানান। তিনি ফ্যানেদের বোকাও বলেন। যার জেরে পঞ্চম সেট শুরু হতেই, মেদভেদেভের সার্ভের সময়, চেয়ার আম্পায়ার বলে ওঠেন, এ ভাবে প্রথম-দ্বিতীয় সার্ভের সময় চিৎকার করলে, নিরাপত্তারক্ষীদের দিয়ে গ্যালারি থেকে বের করে দিতে বাধ্য হব। যদিও সে সব কিছু হয়নি।

শুরু থেকেই আক্রমণাত্মক খেলা, সামান্যতম সুযোগ পেলেই ঝাঁপিয়ে পড়ছিলেন। বোঝাই যাচ্ছিল জীবনের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম জেতার জন্য মেদভেদেভ মরিয়া হয়ে নেমেছিলেন কোর্টে। কিন্তু বয়স বাড়লে কী হবে! রাফা যে এখনও ফুরোননি, তার প্রমাণ দিলেন ৫ সেটের লড়াইয়ে।

ম্যাচ জেতার পর তাই হাসি মুখে রাফা বলেন, “নিজের ওপর আত্মবিশ্বাসটা অনুভব করতে পারছি। মনে হচ্ছে এখনও আমি এগিয়ে যেতে পারব। লড়াইটা চালিয়ে যেত পারব। টেনিসটা উপভোগ করতে পারব। এটা একটা দারুণ খেলা, যেটা আমাকে সব সময় খুশি করে তোলে। আমার মনে হচ্ছে আমি আরও কিছু দিন টেনিস খেলে যেতে পারব, আমার সেই আত্মবিশ্বাসটা বাড়ল।”