Sushil Kumar: জেলেই বন্দিদের কুস্তি শেখাচ্ছেন সুশীল

কারাগারেই বন্দিদের কুস্তি শেখাচ্ছেন সুশীল কুমার। ৬ থেকে ৭ জেলবন্দি রোজ নিয়ম করে সুশীলের কাছে কুস্তি শেখে। কোভিডের বাড়বাড়ন্তের কারণে ২ বছর ধরে কারাগারের ভিতরেও অনেক কঠোর নিয়ম আর বিধিনিষেধ ছিল। জেল কর্তৃপক্ষের অনুমতি নিয়েই রোজ জেলবন্দিদের কুস্তির পাঠ শেখান সুশীল কুমার।

Sushil Kumar: জেলেই বন্দিদের কুস্তি শেখাচ্ছেন সুশীল
সুশীল কুমার। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 12, 2022 | 4:17 PM

নয়াদিল্লি: কথায় বলে ঢেকি স্বর্গে গিয়েও ধান ভাঙে। সুশীল কুমার (Sushil Kumar) যেমন। সাগর রানা হত্যাকাণ্ডের অভিযোগে গত জুন মাস থেকেই পুলিশি হেফাজতে ভারতীয় কুস্তিগির (Indian Wrestler)। অলিম্পিকে দু বারের পদকজয়ীকে গ্রেফতার করতে একটা সময় কম ঝামেলা পোহাতে হয়নি পুলিশকে। জেল-আদালত, পুলিশ-আইনজীবী এ সবের মধ্যে দিয়েই যেতে হয় সুশীলকে। দোষী প্রমাণিত হওয়ায় অবশেষে জেল হেফাজতেই থাকতে হয় ভারতীয় কুস্তিগিরকে। ৫ মে, ২০২১ ছত্রসাল স্টেডিয়ামের (Chhatrasal Stadium) বাইরে দুই কুস্তিগিরদের মধ্যে ঝামেলা হয়। ওই তাণ্ডবের মধ্যে প্রাণ হারান ২৩ বছরের প্রতিশ্রুতিমান কুস্তিগির সাগর রানা ধনখড়। ওই ঘটনা নিয়ে তদন্ত শুরু হতেই সুশীলকে নিয়ে একের পর এক অজানা তথ্য উঠে আসে। যা চমকে দেওয়ার মতো ঘটনা। দিল্লি পুলিশের এক সূত্র থেকে জানা যাচ্ছে, ওই ঝামেলায় সম্পূর্ণ জড়িত ছিলেন সুশীল। মারামারিতেও জড়িয়ে পড়ছিলেন। শুধু তাই নয়, কুস্তিগিরদের অপর দল তাঁর হাতে ব্যাপক মারও খেয়েছিল। তাঁদের মধ্যে সাগরও ছিলেন।

দীর্ঘ কয়েকমাস ধরেই জেলের মধ্যে দিন কাটাচ্ছেন সুশীল কুমার। কয়েক দিন আগে কারাগারেই টিভি দেখার জন্য কর্তৃপক্ষের অনুমতি চেয়েছিলেন ভারতের কুস্তিগির। এ বার কারাগারেই বন্দিদের কুস্তি শেখাচ্ছেন সুশীল কুমার। ৬ থেকে ৭ জেলবন্দি রোজ নিয়ম করে সুশীলের কাছে কুস্তি শেখে। কোভিডের বাড়বাড়ন্তের কারণে ২ বছর ধরে কারাগারের ভিতরেও অনেক কঠোর নিয়ম আর বিধিনিষেধ ছিল। জেল কর্তৃপক্ষের অনুমতি নিয়েই রোজ জেলবন্দিদের কুস্তির পাঠ শেখান সুশীল কুমার।

শুধু কুস্তিই নয়, শারীরিক ভাবে তাদের ফিট রাখতে ফিটনেস ট্রেনিংও করান সুশীল কুমার। কোভিডের তৃতীয় ঢেউ আসার আগেই এই পরিকল্পনা ছিল জেল কর্তৃপক্ষের। কিন্তু কোভিডের জন্য সুশীলের ক্লাস শুরুতে দেরি হয়। কুস্তি শেখার মাধ্যমে মানসিক ভাবেও অনেক উজ্জীবিত থাকেন বন্দিরা। তাই সুশীলের ক্লাসে কোনও ‘না’ করেনি জেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ICC Women World Cup 2022: রেকর্ডের মাঝেও ধারাবাহিকতা খুঁজছেন ভারতীয় অধিনায়ক