Emily Bridges: নারী হওয়া কি অপরাধ, প্রশ্ন তুলে দিচ্ছেন এমিলি ব্রিজেস

নারী হওয়া কি অপরাধ? এমিলি ব্রিজেস এই প্রশ্ন করতেই পারেন। সবচেয়ে বড় কথা হল, একঝাঁক মেয়েই যখন চাইছেন না তাঁকে! তবু এমিলি লড়তে চাইছেন। সফল হবেন কিনা নিজেও জানেন না!

Emily Bridges: নারী হওয়া কি অপরাধ, প্রশ্ন তুলে দিচ্ছেন এমিলি ব্রিজেস
Emily Bridges: নারী হওয়া কি অপরাধ, প্রশ্ন তুলে দিচ্ছেন এমিলি ব্রিজেসImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 01, 2022 | 10:30 AM

লন্ডন: নারী হওয়া কি অপরাধ? এই প্রশ্ন আরও একবার জন্ম নিচ্ছে। আর সেই ‘নারী’কে নিয়ে যদি প্রতিবাদে সামিল হন নারীরাই? এমিলি ব্রিজেসকে (Emily Bridges) নিয়ে এই প্রশ্নও উঠে গেল। ব্রিটিশ ন্যাশনাল ওমনিয়াম সাইক্লিং চ্যাম্পিয়নশিপে মেয়েদের ইভেন্টে নামার কথা ছিল। কিন্তু ইউনিয়ন সাইক্লিস্ট ইন্টারন্যাশনালের নির্দেশ অনুযায়ী এমিলি নামতে পারছেন না ওই ডার্বিতে। এই টুর্নামেন্টে নামার কথা পাঁচ বারের অলিম্পিক (Olympics) চ্যাম্পিয়ন সাইক্লিস্ট লরা কেনির (Laura Kenny)। এমিলিকে এই টুর্নামেন্ট থেকে বাতিল করার তীব্র বিতর্ক দেখা দিয়েছে। কিন্তু এ নিয়ে আন্তর্জাতিক সাইক্লিস্ট সংস্থা হস্তক্ষেপ করতে নারাজ। শুরুতে তাই ছাড়পত্র দিলেও পরে বাতিল করা হয়েছে তাঁকে। তার কারণ একটাই, মেয়ে সাইক্লিস্টরাই (Cyclist) এমিলির ওই টুর্নামেন্টে নামার ঘোর বিরোধী।

কে এই এমিলি? ২১ বছরের সাইক্লিস্ট আসলে রূপান্তরকামী এক মহিলা। পুরুষ হিসেবে বরু টুর্নামেন্ট তিনি জিতেছিলেন। ছেলেদের ২৫ মাইল জাতীয় জুনিয়র রেসেও চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। ২০২০ সালে ছেলে থেকে মেয়ে হয়েছেন তিনি। মেয়ে হিসেবে ব্রিটিশ ন্যাশনাল ওমনিয়াম চ্যাম্পিয়নশিপ হতে পারত তাঁর প্রথম টুর্নামেন্ট। কিন্তু তা সম্ভব হচ্ছে না। লরা কেনি সহ একাধিক সাইক্লিস্ট প্রতিবাদে সামিল হয়েছেন। তাঁরা এক জোট হয়ে বলেছেন, এমিলি নামলে কোনও ভাবেই তাঁরা নামবেন না ট্র্যাকে। বয়কট করবেন ওমনিয়াম চ্যাম্পিয়নশিপ। ছেলে থেকে মেয়ে হলেও বাড়তি শারীরিক অ্যাডভান্টেজ পাবেন, তাই এই হুমকি। কারণ হিসেবে বলা হয়েছে, প্রতি সাইক্লিস্টকে আইডি কার্ড দেয় আন্তর্জাতিক সাইক্লিস্ট সংস্থা। এমিলির ওই কার্ড পুরুষ হিসেবেই রয়েছে। তা না বদলানো পর্যন্ত মেয়ে হিসেবে কোনও রেসে নামতে পারবেন না।

ব্রিটিশ টিমের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক সাইক্লিস্ট সংস্থার সঙ্গে আমরা কথা চালাচ্ছি। যাতে আগামী শনিবার এমিলি রেসে নামতে পারে।’ যাই বলা হোক না কেন, পরিস্থিতি অত্যন্ত জটিল। রূপান্তরকামীদের ক্ষেত্রে নির্দিষ্ট নিয়ম রয়েছে। তা মানা হলেও এমিলি ব্রাত্যই থাকছেন।

আরও পড়ুন: IPL 2022: একসঙ্গে অনুশীলনে দুই প্রতিপক্ষ, মাঠে নামলেন সূর্যকুমার