Wimbledon: রাশিয়া ও বেলারুশের প্লেয়ারদের নো এন্ট্রি উইম্বলডনে

দানিল মেদভেদেভকে কি উইম্বলডনে দেখা যাবে? যে গড়াচ্ছে পরিস্থিতি, তা যদি সত্যি হয়, তা হলে মেদভেদেভ কেন, রাশিয়া ও বেলারুশের একগুচ্ছ প্লেয়ার নামতে পারবেন না। অল ইংল্যান্ড ক্লাব কী বলছে এ নিয়ে? কেনই বা মেদভেদেভদের ঘিরে জটিলতা?

Wimbledon: রাশিয়া ও বেলারুশের প্লেয়ারদের নো এন্ট্রি উইম্বলডনে
যুদ্ধের প্রভাব টেনিস কোর্টেImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 5:06 PM

লন্ডন: আশঙ্ক ছিল। দীর্ঘ আলোচনার পর তাই এ বার সত্যি হওয়ার পথে। ইউক্রেনের উপর রুশ আগ্রাসনের কারণে উইম্বলডনে রাশিয়া (Russia) ও বেলারুশের খেলোয়াড়দের জন্য নো এন্ট্রি বোর্ড ঝুলিয়ে দিতে চলেছে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের উপর হামলা শুরু করেছিল রাশিয়া। সেই আক্রমণের ঝাঁঝ যত বেড়েছে, ততই খেলার দুনিয়ায় কোণঠাসা হয়ে পড়ে রাশিয়া। পুতিনের আগ্রাসনকে সমর্থক করে একই হাল হয় বেলারুশের। সবার প্রথম ধাক্কাটা দিয়েছিল ফিফা ও উয়েফা। আন্তর্জাতিক স্তরে সমস্ত ফুটবল থেকে নির্বাসিত করা হয় রাশিয়া জাতীয় দল ও তাদের ক্লাবগুলোকে। ফিফা ও উয়েফার পথে হেঁটে একের পর এক ক্রীড়া সংস্থাকেও বাতিল ঘোষণা করা হয়। রুশ প্রেসিডেন্ট পুতিন একাধিক সংস্থার পদ হারান। কিন্তু রাশিয়া এ সব গায়ে মাখতে রাজি হয়নি। বরং প্রতিনিয়ত বোমা-গুলির হুঙ্কার দিয়ে চলেছে। এ বার আরও এক টুর্নামেন্ট থেকে বাদ পড়তে চলেছেন রাশিয়ার খেলোয়াড়রার। উইম্বলডনে (Wimbledon) নাও দেখা যেতে পারে দানিল মেদভেদেভকে (Daniil Medvedev)।

রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে উইম্বলডন কর্তৃপক্ষের ভাবনা শুরু হয়ে গিয়েছিল পুতিনের দেশকে উইম্বলডন থেকে ছুড়ে ফেলার। দীর্ঘ আলোচনার পর অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের কর্তারা নিজেদের মধ্যে দীর্ঘ আলোচনা করে এক প্রকার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে, রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের টেনিস কোর্টে নামতে দেওয়া হবে না। সূত্রের খবর, বছরের বাকি তিনটি গ্র্যান্ড স্লামেও একই সিদ্ধান্ত বহাল থাকতে পারে। আন্তর্জাতিক টেনিস সংস্থা এটিপি ও ডাব্লুটিএ টুর্নামেন্টে রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের খেলার অনুমতি দিয়েছে, কিন্তু খেলোয়াড়রা রাশিয়ার পতাকা ব্যবহার করতে পারছেন না ওই দেশের প্লেয়াররা। টেনিসে আবার দেশ ভিত্তিক টুর্নামেন্টে ডেভিস কাপে নিষিদ্ধ রাশিয়া।

উইম্বলডন কর্তৃপক্ষের এই সিদ্ধান্তে বিশ্বের অন্যতম সেরা টেনিস তারকা দানিল মেদভেদেভের খেলা হবে না লন্ডন টেনিস কোর্টে। বিশ্বের এক নম্বর নোভাক জোকোভিচ এখনও ভ্যাকসিন বিতর্ক মেটাতে পারেননি। ফরাসি ওপেনে খেলার প্রস্তুতি তিনি শুরু করেছেন বটে, কিন্তু ভ্যাকসিন বিতর্ক না মেটালে আদৌও তাঁর পক্ষে গ্র্যান্ড স্লাম খেলা সম্ভব কি না জানা নেই। বর্তমান ছবিটা বলছে বিশ্বের সেরা তারকাদের ছাড়াই অনুষ্ঠিত হতে পারে উইম্বলডনের মতো টুর্নামেন্ট।

আরও পড়ুন : Maria Sharapova: জন্মদিনেই আনন্দের খবর, মা হতে চলেছেন এই টেনিস সুন্দরী