Beijing Olympics: বেজিং অলিম্পিক ভারতের কাছে ‘অভিনব’ই, আর কী প্রাপ্তি ছিল?

Paris Olympics 2024: দলগত ইভেন্টে সোনা এসেছে। নানা পদকও। রুপোর পদকও ছিল। কিন্তু সোনার পদকের আক্ষেপ রয়েই গিয়েছিল। রং বদল বেজিংয়ে। ভারতের অলিম্পিক ইতিহাসে ব্যক্তিগত ইভেন্টে প্রথম সোনা জয়ের নজির গড়েন শুটার অভিনব বিন্দ্রা। বেজিংয়ে নজির গড়েছিলেন বিজেন্দ্র সিংও। ব্রোঞ্জ জিতেছিলেন ভারতের বক্সার।

Beijing Olympics: বেজিং অলিম্পিক ভারতের কাছে 'অভিনব'ই, আর কী প্রাপ্তি ছিল?
Image Credit source: OLYMPICS WEBSITE
Follow Us:
| Updated on: Jul 21, 2024 | 12:08 AM

ভারতীয় ক্রীড়ার ইতিহাসে বেজিং অলিম্পিক আলাদা মাত্রা রাখে। চিনের মাটিতে সোনা ভারতের। তাও আবার ঐতিহাসিক পদক। অলিম্পিকের ইতিহাসে টিমে ইভেন্টে অতীতে সোনা জিতেছিল ভারতের। আক্ষেপ ছিল ব্যক্তিগত ইভেন্টের ক্ষেত্রে। অবশেষে ২০০৮ সালে সেই আক্ষেপ পূরণ হয়। ২০১৬ সালে রিওর হতাশা কাটিয়ে উঠেছিল ভারত। টোকিওতে সাতটি পদক এসেছিল। এ বার প্যারিসে লক্ষ্য অন্তত ১০টি পদক। তার আগে জেনে নেওয়া যাক ২০০৮ বেজিং অলিম্পিকের সেই ঐতিহাসিক মুহূর্ত, প্রাপ্তি, অপ্রাপ্তির গল্প।

সেই ১৯০০ সালে শুরু হয়েছিল গ্রেটেস্ট শো অন আর্থ। দলগত ইভেন্টে সোনা এসেছে। নানা পদকও। রুপোর পদকও ছিল। কিন্তু সোনার পদকের আক্ষেপ রয়েই গিয়েছিল। রং বদল বেজিংয়ে। ভারতের অলিম্পিক ইতিহাসে ব্যক্তিগত ইভেন্টে প্রথম সোনা জয়ের নজির গড়েন শুটার অভিনব বিন্দ্রা। বেজিংয়ে নজির গড়েছিলেন বিজেন্দ্র সিংও। ব্রোঞ্জ জিতেছিলেন ভারতের বক্সার। অলিম্পিক বক্সিংয়ে এটিই ছিল ভারতের প্রথম পদক। একটি সোনার পদক এবং দুটি ব্রোঞ্জ এসেছিল বেজিংয়ে। তখনও অবধি সেটিই ছিল ভারতের সেরা সাফল্য। সব কিছুর মাঝে নায়ক অভিনব বিন্দ্রাই।

বেজিং অলিম্পিক ভারতের কাছে ‘অভিনব’ই ছিল। ১০ মিটার এয়ার রাইফেলে সোনা জিতেছিলেন তিনি। দেশের নায়ক হয়ে উঠেছিলেন। এখনও অলিম্পিকের প্রসঙ্গ উঠলে তাঁর নাম উপরের সারিতেই থাকে। দীর্ঘদিন সঙ্গীর অভাব ছিল অভিনবর। অবশেষে টোকিও অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতে অভিনবর সঙ্গী হন নীরজ চোপড়া।

বেজিংয়ে আরও বেশ কিছু পদকের কাছে পৌঁছেছিল ভারত। বিশেষ করে বলতে হয় তিরন্দাজি টিমের কথা। বাংলার দোলা বন্দ্যোপাধ্যায়রা কোয়ার্টার ফাইনালে উঠেছিলেন। কিন্তু সেখানেই সফর শেষ হয়। আরও বেশ কিছু ইভেন্টে কোয়ার্টার ফাইনালে দৌড় শেষ হয়েছিল ভারতের। সবচেয়ে খারাপ পরিস্থিতি ছিল হকিতে। অলিম্পিকে একটা সময় ভারতীয় হকির দাপট ছিল। অলিম্পিকে ৪টি সোনা সহ এক ডজন মেডেল জিতেছে হকি টিম। কিন্তু বেজিংয়ে যোগ্যতা অর্জনই করতে পারেনি!