FIFA World Cup 2022 : কাতার বিশ্বকাপে পর্তুগালের সম্ভাবনা কতটা?

তারকায় ঠাসা পর্তুগালের বিশ্বকাপ দল। সম্ভবত এটাই শেষ বিশ্বকাপ হতে চলেছে রোনাল্ডোর। তবে পর্তুগাল মানে যে শুধুই রোনাল্ডো নন তা বুঝিয়ে দিয়েছেন কোচ ফার্নান্দো স্যান্টোস। রোনাল্ডোর আলো থেকে বেরিয়ে নতুন প্রজন্মে ফোকাস করতে চাইছেন কোচ।

FIFA World Cup 2022 : কাতার বিশ্বকাপে পর্তুগালের সম্ভাবনা কতটা?
TV9 Bangla Digital

| Edited By: Tithimala Maji

Nov 21, 2022 | 7:11 PM

দোহা : এ বার অষ্টম বিশ্বকাপ খেলতে চলেছে পর্তুগাল। বিশ্বকাপে এখনও পর্যন্ত সাফল্য নেই পর্তুগালের। ১৯৬৬ ফিফা বিশ্বকাপে (FIFA World Cup) তৃতীয় স্থান অর্জন করেছিল মাত্র। তারপর আর বিশ্বকাপে কোন সাফল্য আসেনি পর্তুর্গালের (Portugal)। তবে বর্তমানে বেশ শক্তিশালী তাঁরা। ২০১৬ তে ইউরো কাপ এবং ২০১৯ নেশনস লিগের শিরোপা রয়েছে তাদের ঝুলিতে। বিশ্বকাপের খেতাব অর্জন করা হয়নি এখন পর্যন্ত। এ বার সেই অধরা বিশ্বকাপ অর্জনের লক্ষ্যেই নামছে তারা। তারকায় ঠাসা পর্তুগালের বিশ্বকাপ দল। সম্ভবত এটাই শেষ বিশ্বকাপ হতে চলেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর (Cristiano Ronaldo)। অধরা বিশ্বকাপের সোনার ট্রফির লক্ষ্যে এগিয়ে চলেছেন তিনি। তবে পর্তুগাল মানে যে শুধুই রোনাল্ডো নন, তা বুঝিয়ে দিয়েছেন কোচ ফার্নান্দো স্যান্টোস। রোনাল্ডোর ছায়া থেকে বেরিয়ে নতুন প্রজন্মে ফোকাস করতে চাইছেন কোচ। রোনাল্ডো ছাড়া চোখ থাকবে কাদের দিকে? তুলে ধরল TV9 Bangla

মেসির পাশাপাশি বর্তমান ফুটবল বিশ্বে  ‘সেরা’ ফুটবলার হিসেবে বিবেচনা করা হয় রোনাল্ডোকে। কাতারের মাঠে নিজের পাঁচ নম্বর বিশ্বকাপ খেলতে নামবেন ৩৭ বছরের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ২০০৬ জার্মানি, ২০১০ দক্ষিণ আফ্রিকা, ২০১৪ ব্রাজিল, ২০১৮ রাশিয়ার পর ২০২২ কাতার বিশ্বকাপে খেলতে দেখা যাবে তাঁকে। ২০০৬ সালের পর কেটে গিয়েছে ১৬টি বছর। পেরিয়ে গিয়েছে তিনটি বিশ্বকাপ। তবু রোনাল্ডোর অধরা বিশ্বকাপের সোনার ট্রফিটি। অনেকের মতে, এটাই হয়তো তাঁর শেষ বিশ্বকাপ হতে চলেছে। রোনাল্ডো বড় মঞ্চের ফুটবলার। তাঁর ঝুলিতে রয়েছে পাঁচটি ব্যালন ডি’অর, একটি ইউরো কাপ। এবার তাঁর লক্ষ্য একটাই, বিশ্বকাপ জয়। বিশ্বকাপের আগে পেটের সমস্যায় ভুগছেন তিনি। সম্প্রতি ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে নিয়ে বিস্ফোরক মন্তব্য করে বিতর্কের মুখে পড়তে হয় তাঁকে।

কাতার বিশ্বকাপের জন্য তৈরি ফার্নান্দো স্যান্টোসের দল। নতুন প্রজন্মের দিকে ফোকাস করে দক্ষতার সঙ্গে দল সাজিয়েছেন কোচ। আত্মবিশ্বাসের সঙ্গে তিনি জানিয়েছেন, তাঁর দল তৈরি। বড় সাফল্য ধরা দেবে দলের কাছে। ২৬ সদস্যের দলে প্রত্যাশিতভাবে জায়গা পেয়েছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, ব্রুনো ফার্নান্ডেজ, জোয়াও ফেলিক্স-সহ দলের সুপরিচিত সব তারকারা। রোনাল্ডোর দিকে অবশ্যই আলাদা করে চোখ থাকবে। আর একজন যিনি নজর থাকবেন তিনি হলেন ২৫ বছরের রুবেন দিয়াজ। এছাড়াও রক্ষণ, মধ্যমাঠ ও আক্রমণভাগ মিলিয়ে বেশ ভারসাম্যপূর্ণ একটি দল ঘোষণা করেছেন কোচ স্যান্টোস। প্রতিটি পজিশনেই রেখেছেন একাধিক শীর্ষস্থানীয় খেলোয়াড়। ২৪ নভেম্বর ঘানার বিরুদ্ধে প্রথম ম্যাচ দিয়ে তাদের বিশ্বকাপ অভিযান শুরু করবে পর্তুগাল।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla